নো বলের পর এবার এই বিষয়টি নিয়েও তৃতীয় অ্যাম্পায়ারের দেখার দাবী উঠল, হতে পারে বদল

ক্রিকেট খেলার সময়ের সঙ্গে সঙ্গে নিয়মের লাগাতার পরিবর্তন হচ্ছে। নিয়মের মধ্যে গত কিছুবছরে বেশ কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে। নিয়মের পরিবর্তনে একটা বিষয় সবচেয়ে বেশি লক্ষ্য করার আর তা হল মাঠের অ্যাম্পায়ারদের কাছ থেকে লাগাতার অধিকার ছিনিয়ে নেওয়া। আইসিসি গত কিছু বছরে মাঠের অ্যাম্পায়ারদের বেশকিছু সিদ্ধান্তকে সোজা থার্ড অ্যাম্পায়ারের কাছে ট্রান্সফার করে দিয়েছে।

আইসিসি নো বল নিয়ে করল নিয়মে পরিবর্তন

নো বলের পর এবার এই বিষয়টি নিয়েও তৃতীয় অ্যাম্পায়ারের দেখার দাবী উঠল, হতে পারে বদল 1

এইভাবে ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে চলতি তিন ম্যাচের টি-২০ সিরিজের ঠিক আগে আইসিসি একটা বড়ো পরিবর্তন করেছে। যেখানে ট্রায়াল হিসেবে নো বলের নিয়মকে থার্ড অ্যাম্পায়ার দ্বারা দেখা হচ্ছে। এই বিপ্লবী পরিবর্তনকে ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে সিরিজে দেখা যাচ্ছে, যার ঘোষণা আইসিসি ৫ ডিসেম্বর করেছিল। এর অধীনে এখন প্রত্যেক বলকে থার্ড অ্যাম্পায়ার পরীক্ষা করবেন যে তাতে বোলারের পা ওভারস্টেপ করছে কি না।

ভারত-ওয়েস্টইন্ডিজ সিরিজে সমস্ত বল চেক করছে থার্ড অ্যাম্পায়ার

নো বলের পর এবার এই বিষয়টি নিয়েও তৃতীয় অ্যাম্পায়ারের দেখার দাবী উঠল, হতে পারে বদল 2

বর্তমানে তো এই পরিবর্তনকে ট্রায়াল হিসেবে দেখা হচ্ছে যে এটা ঠিক কতটা সঠিক আর সফল হয়, যারপর আইসিসি এই নিয়মকে আগের জন্য জারি করার বিষয়ে ভাবনাচিন্তা করবে। ক্রিকেট ইতিহাসে বেশ কয়েকবার দেখা গেছে যখন বোলারদের পা ওভার স্টেপ হয়ে যায় কিন্তু মাঠের অ্যাম্পায়ার এটা দেখতে না পাওয়ার কারণে নো বল দেন না। এতে বেশ কয়েকবার লোকসানও ভুগতে হয় এই কারণে এখন আইসিসি এই নতুন পরিবর্তন করেছে।

কেভিন পিটারসেন নো বলের পর ওয়াইড বলকে থার্ড অ্যাম্পায়ারকে দিয়ে চেক করানোর ইচ্ছা প্রকাশ করেছেন

নো বলের পর এবার এই বিষয়টি নিয়েও তৃতীয় অ্যাম্পায়ারের দেখার দাবী উঠল, হতে পারে বদল 3

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম দুটি ম্যাচে এমন কিছু বল থেকেছে যা মাঠের অ্যাম্পায়ার নো বল দেননি কিন্তু থার্ড অ্যাম্পায়ার একে নো বল হিসেবে বদলেছেন। এরপর এখন টাইট ওয়াইড বল নিয়েও নিয়মের পরিবর্তন নিয়ে দাবী উঠেছে। ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান কেভিন পিটারসেন এখন নিজের ইচ্ছা প্রকাশ করেছেন যে নো বলকে থার্ড অ্যাম্পায়ার দ্বারা চেক করার মতোই এখন টাইট ওয়াইড বলকে চেক করা উচিৎ। পিটারসেন টুইট করে লিখেছেন যে,

“যদি থার্ড অ্যাম্পায়ার এখন নো বল জাজ করছেন তো তাদের লাইন ওয়াইডেরও টাইট কলও করা উচিৎ”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *