টি-২০ সিরিজে লজ্জাজনক হারের পর আজ থেকে ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে শুরু হয়েছে একদিনের সিরিজ। এই সিরিজের প্রথম ম্যাচ আজ হায়দ্রবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচের টস অস্ট্রেলিয়া দল জেতে এবং প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া দল ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৬ রান করে আর ভারতকে ২৩৭ রানের লক্ষ্য দেয়। ক্যাঙ্গারু দলের হয়ে উসমান খোয়াজা সবচেয়ে বেশি ৫০রান করেন। তিনি ছাড়াও গ্লেন ম্যাক্সওয়েল ৪০ রানের ইনিংস খেলেন। টিম ইন্ডিয়ার হয়ে জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, এবং কুলদীপ যাদব দুটি করে উইকেট নেন। অন্যদিকে কেদার জাধব একটি উইকেট নেন।

হায়দ্রাবাদে কেদার জাধব হন ভারতীয় দলের ম্যাচ জেতার নায়ক

এই ম্যাচে এক সময় ভারতীয় দল নিজেদের প্রধান ৪ ব্যাটসম্যানকে ১০০ রানের ভেতর হারিয়ে ফেলে। কিন্তু এরপর মহেন্দ্র সিং ধোনি আর কেদার জাধব দুর্দান্ত ইনিংস খেলে ভারতকে জয় পর্যন্ত পৌঁছে দেন।

বিশেষ করে কেদার জাধব দুর্দান্ত ব্যাট করেন। ভারতের জয়ের জন্য নায়ক থাকা কেয়ার জাধব দুর্দান্ত ব্যাট করে ৮৭ বলে ৮১ রানের ইনিংস খেলেন।

কেদার নিজের ৬ নম্বরে ব্যাট করা নিয়ে বলেন এই বিশেষ কথা

কেদার জাধবকে প্রেস কনফারেন্সে যখন তার ৬ নম্বরে ব্যাট করা নিয়ে প্রশ্ন করা হয় তো তিনি বলেন,

“আমার ২ বছরেরও বেশি সময় হয়ে গিয়েছে যখন আমি ৫-৬ নম্বরে ব্যাট করছি। আমার মনে আছে এটা ২০১৭ র শুরুয়াতে জানুয়ারিতে ভারতে ইংল্যাণ্ডের বিরুদ্ধে হয়েছিল যেখানে আমি ম্যান অফ দ্যা সিরিজ ছিলাম”।

Indian cricket player Kedar Jadhav bats during the fourth one-day international cricket match between India and Australia in Bangalore, India, Thursday, Sept. 28, 2017. (AP Photo/Rajanish Kakade)

“সেখানে ম্যানেজমেন্ট আমাকে ফিনিশারের মত দায়িত্ব দেয়। ওরা পরিস্কারভাবে বলেছিল যে তুমি ৬ নম্বরে ব্যাট করবে। ম্যানেজমেন্ট প্রত্যেককেই নিজের একটা যোগদান দিয়ে দেয়”।

মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে যখন কেদার বলেন এই হৃদয় ছোঁয়া কথা

মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে যখন কেদারকে প্রশ্ন করা করা তিনি বলেন,

“আমি সবসময়ই ওর সঙ্গে খেলি, ওর সঙ্গে সময় কাটাই। এমনিতে তো ওর ব্যাপারে বলার জন্য আমার কাছে কোনো শব্ধ নেই, কিন্তু ও সবসময়ই আমাকে পরামর্শ দিতে থাকে। ও আমাকে আত্মবিশ্বাস দিতে থাকে। ও সবসময়ই বলতে থাকে তুমি তোমার বেস্ট দেওয়ার চেষ্টা করো। আর ওর সব কিছুকেই আমি পছন্দ করি”।

India’s Mahendra Singh Dhoni (L) and Kedar Jadhav celebrate after defeating Australia during the third one-day international cricket match at the Melbourne Cricket Ground in Melbourne on January 18, 2019. (Photo by Jewel SAMAD / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo credit should read JEWEL SAMAD/AFP/Getty Images)

কেদারকে এরপর মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলির ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন,

“ এই দুজনেই বিশ্বস্তরীয় ব্যাটসম্যান। আমরা ভাগ্যশালী যে ওদের সঙ্গে খেলতে পাচ্ছি। এই দুই খেলোয়াড়ের কাছেই আপনি যা খুশি জিজ্ঞাসা করতে পারেন। আর অনেক কিছুই শিখতে পারেন। সব ধরণের পরিস্থিতিতে কিভাবে প্রস্তুত হতে হবে, কিভাবে নিজের মানসিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। সফলতার জন্য এটাই হয়। তো এটা একটা দুর্দান্ত উদাহরণ।ধোনি আর কোহলির কাছে যে কোনো তরুণ খেলোয়াড়ই শিখতে পারে”।

মাহি ভাই ম্যাচে পরিকল্পনার অনুরূপ খেলতে বলে

কেদার জাধব মুশকিল সময়ে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে গড়া গুরুত্বপূর্ণ পার্টনারশিপ নিয়ে বলেন যে,

“আমরা দুজনে, আমি আর মাহি ভাই এই ব্যাপারটা ভাবি, মাহি ভাই পরিকল্পনা করেন, আর আমরা তার পরিকল্পনার অনুরূপ খেলার কথা ভাবি। আমাদের একটাই প্ল্যান ছিল যে আমাদের উইকেট হারালে চলবেনা। আমাদের ভালো বোলারদের সম্মান দেওয়ার দরকার। স্বাভাবিকভাবেই ওরা বেশ কিছু ভালো বোলিং করে। কিছু ভালো জায়গায় বল করেছে”।

“সত্যিই আমরা ভেবেছিলাম যে কোনো একজনকেই রিস্ক নিতে হবে। আমি নিজের কেরিয়ারে বেশিরভাগ চার নম্বরে ব্যাট করেছি। তো আমি বেশি হাত খুলে শট খেলতে পারতাম। আমি সবসময়ই আমার কেরিয়ায়রে কিছু ইনোভেটিভ শট খেলেছি। আমার কাছে ইনোভেটিভ শটস খেলার ভালো সুযগ ছিল। মাহি ভাই আমাকে বলেছিলেন যে আমাকে নিজের স্বাভাবিক খেলা খেলতে। আমার কাছে এর বেশি বিকল্প ছিল। আমিও ওকে বলি যে এটা হতে পারে। পরিস্থিতির দাবী ছিল তো আমাকে এই রকমভাবে ব্যাট করতে হয়”।

আরও পড়ুন

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...

এই তারকা বিদেশি বোলারকে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ম‍্যালকম মার্শালের সাথে তুলনা করলেন রাহুল দ্রাবিড় !

সদ‍্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাউথ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন। মাঠে তার আগুনে পেস এবং...