ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক করলেন খোলসা, এই কারণে করতে চেয়েছিলেন ‘আত্মহত্যা’

টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ন অলরাউন্ডার কপিল দেব ভারতীয় ক্রিকেটের ইতিহাসে নিজের নাম সোনালী অক্ষরে লিখেছেন। ১৯৮৩তে লর্ডসের ঐতিহাসিক মাঠে কপিলদেবের নেতৃত্বে টিম ইন্ডিয়া ওয়েস্টইন্ডিজের মতো তারকাসজ্জিত দলকে ফাইনালে হারিয়ে খেতাব হাসিল করেছিল। কিন্তু ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিলদেবের উপর ১৭ বছর পর ঘুষ নেওয়ার অভিযোগ লেগেছিল। যে কারণে তিনি ভীষণই আবেগী হয়ে গিয়েছিলেন।

মনোজ প্রভাকর করেছিলেন ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ

ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক করলেন খোলসা, এই কারণে করতে চেয়েছিলেন ‘আত্মহত্যা’ 1

১৯৮৩তে ভারতীয় ক্রিকেট দল কপিলদেবের নেতৃত্বে প্রথমবার বিশ্বকাপের খেতাব জিতেছিল। লর্ডসের ঐতিহাসিক মাঠে খেলা হওয়া এই ম্যাচে টিম ইন্ডিয়া ওয়েস্টইন্ডিজকে হারিয়েছিল। এরপর ১৯৯৪তে এই অলরাউন্ডার নিজের আন্তর্জাতিক কেরিয়ারকে বিদায় জানিয়েছিলেন। নিজের দলকে প্রথম আইসিসি ট্রফি জেতানোর ১৭ বছর পর ২০০০এ এই তারকা খেলোয়াড়ের উপর মনোজ প্রভাকর অভিযোগ এনেছিলেন যে ১৯৯৪ সালে কপিলদেব তাকে ঘুষ দেওয়ার চেষ্টা করেছিলেন। সেই সময় অলরাউন্ডার কপিল দেব ভারতীয় ক্রিকেট দলের কোচ ছিলেন। মনোজ প্রভাকরের সেই বিতর্কিত বয়ানের পর কপিলদেবের মতো তারকাকে টিম ইন্ডিয়ার কোচিং পদ ছাড়তে হয়েছিল। তবে সিবিআই তদন্ত হওয়ার পর প্রাক্তন এই অধিনায়ককে নিরাপরাধ পাওয়া যায় আর প্রভাকরকেই ম্যাচ ফিক্সিংয়ে দোষী পাওয়া যায়।

ঘুষ নেওয়ার আগে করতাম আত্মহত্যা

ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক করলেন খোলসা, এই কারণে করতে চেয়েছিলেন ‘আত্মহত্যা’ 2

বিশ্বকাপ জয়ী অধিনায়কের উপর এই অভিযোগ ভারতীয় ক্রিকেটকে নাড়িয়ে দিয়েছিল। অন্যদিকে এই তারকা অলরাউন্ডারও যথেষ্ট আবেগী হয়ে গিয়েছিলেন। সেই সময় একটি ইন্টারভিউতে কপিলদেব বলেছিলেন,

“আমি কারো কাছে টাকা নেওয়ার আগে আত্মহত্যা করে ফেলতাম। আমার সমস্ত টাকা নিয়ে নিন, আমার দরকার নেই। আমি এমন পরিবার থেকে আসি যেখানে সম্মানই সবচেয়ে বড়ো জিনিস”।

কপিলদেবের ক্রিকেট কেরিয়ার

ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক করলেন খোলসা, এই কারণে করতে চেয়েছিলেন ‘আত্মহত্যা’ 3

টিম ইন্ডিয়াকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিলদেব বিশ্বের দুর্দান্ত অলরাউন্ডারদের মধ্যে একজন। কপিলদেব ১৩১টি টেস্ট ম্যাচে ৫২৪৮ রান আর ৪৩৪টি উইকেট নিয়েছিলেন। এর মধ্যে ৮টি সেঞ্চুরি আর ২৭টি হাফসেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ওয়ানডেতে ২২৫টি ম্যাচে তিনি ৩৭৮২ রান করে আর ২৫৩টি উইকেট নেন। এর মধ্যে একটি সেঞ্চুরি আর ২৪টি হাফসেঞ্চুরি রয়েছে। কপিলদেব বিশ্বের মহান অলরাউন্ডারদের মধ্যে একজন। এই অলরাউন্ডার খেলোয়াড়ের জীবনের উপর বলিউড “৮৩” নামে একটি বায়োপিক তৈরি করছে। এতে রণবীর সিং এই অলরাউন্ডারের ভূমিকা পালন করবেন। এই ফিল্ম হিন্দি, তামিল আর তেলেগু ভাষায় রিলিজ করা হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *