কপিল দেব বাছলেন ভারতের অলটাইম ওয়ানডে একাদশ, রোহিত-গাঙ্গুলীর মতো খেলোয়াড় পাননি জায়গা

সম্প্রতিই ‘নো ফিল্টার নেহার’ সাওয়ান অরিজিন্যাল পোডকাস্টে বলিউড অভিনেত্রী নেহা ধুপিয়ার সঙ্গে কথাবার্তায় কপিলদেব নিজের সেরা ওয়ানডে একাদশ নির্বাচন করেছিলেন। তবে এই নির্বাচনে তিনি নিজেকেও জায়গা দেননি। সেই সঙ্গে তিনি সৌরভ গাঙ্গুলী, রোহিত শর্মা আর সুনীল গাভাস্কারের মতো দিগগজদেরও উপেক্ষা করেছেন।

এই ব্যাটসম্যানদের কপিলদেব বাছলেন

কপিল দেব বাছলেন ভারতের অলটাইম ওয়ানডে একাদশ, রোহিত-গাঙ্গুলীর মতো খেলোয়াড় পাননি জায়গা 1

যখন কপিল দেবের কাছে তাঁর সেরা একাদশ নির্বাচন করার কথা বলা হয় তো তিনি বলেন, “টেস্ট ম্যাচ আলাদা হয় আর ওয়ানডে যথেষ্ট আলাদা হয়। যদি আমাকে ওয়ানডের সেরা একাদশ বাছতে হয় তো আমি শচীন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহবাগ, বিরাট কোহলি, রাহুল দ্রাবিড় আর যুবরাজ সিংয়ের মতো খেলোয়াড়দের নিশ্চিতভাবে রাখব”।

বোলারদের মধ্যে কপিল দেবের পছন্দ এই খেলোয়াড়

কপিল দেব বাছলেন ভারতের অলটাইম ওয়ানডে একাদশ, রোহিত-গাঙ্গুলীর মতো খেলোয়াড় পাননি জায়গা 2

কপিলদেব আগে নিজের বয়ানে বলেন, “এই দলে উইকেটকিপিংয়ের দায়িত্ব এমএস ধোনি সামলাবেন। তার কোনো কেউ নিতে পারবে না। এছাড়াও জাহির খান, শ্রীসন্থ আর জসপ্রীত বুমরাহের মতো খেলোয়াড়রাও রয়েছেন। বুমরাহ যথেষ্ট ভালো প্রদর্শন করেছেন। এছাড়াও অনিল কুম্বলে আর হরভজন সিংয়ের মতো দিগগজ স্পিনারও রয়েছে। এরা সেই সমস্ত ক্রিকেটার যাদের কথা এই মুহূর্তে আমার মাথায় আসছে”।

এখানে দেখুন কপিলদেব দ্বারা নির্বাচিত ভারতের ওয়ানডে একাদশ

কপিল দেব বাছলেন ভারতের অলটাইম ওয়ানডে একাদশ, রোহিত-গাঙ্গুলীর মতো খেলোয়াড় পাননি জায়গা 3

শচীন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহবাগ, বিরাট কোহলি, রাহুল দ্রাবিড়, যুবরাজ সিং, এমএস ধোনি, জাভাগল শ্রীনাথ, জাহির খান, অনিল কুম্বলে, হরভজন সিং, জসপ্রীত বুমরাহ।

কপিলদেব দ্বারা নির্বাচিত এই ভারতীয় অলটাইম ওয়ানডে একাদশকে যথেষ্ট মজবুত দেখাচ্ছে। নিশ্চিতই এই দল বিশ্বের যে কোনো দলকে হারানোর ক্ষমতা রাখে। কপিলদেব ভারতের হয়ে ১৩১টি টেস্ট ম্যাচে ৫২৪৮ রান করেছেন। আর সেই সঙ্গে ৪৩৪টি উইকেটও নিয়েছেন। কপিলদেব ২২৫টি ওয়ানডেতেও ভারতের প্রতিনিধিত্ব করেছেন। যেখানে তিনি ব্যাট হাতে ৩৭৮৩ রান করেছেন। সেই সঙ্গে তিনি বোলিংয়ে ২৫৩টি উইকেটও নিয়েছেন। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক কপিলদেবের ফিটনেসও তাঁর নিজের জামানায় দুর্দান্ত ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *