বিশ্বকাপে ভারত পাকিস্তানের মধ্যে ম্যাচ নিয়ে কপিলদেব দিলেন এই চমকে দেওয়া বয়ান 1
MONACO - FEBRUARY 27: Laureus Academy member Kapil Dev is interviewed prior to the Laureus World Sports Awards at the Meridien Beach Plaza on February 27, 2018 in Monaco, Monaco. (Photo by Boris Streubel/Getty Images for Laureus)

পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ জওয়ানদের উপর জঙ্গি হামলা হয়েছিল। এই হামলায় ৪২ জন জওয়ান শহিদ হয়ে যান। এই হামলার দায়িত্ব পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-এ-মহম্মদ নিয়েছিল। এরপর থেকেই ভারতে পাকিস্তানকে নিয়ে যথেষ্ট ক্ষোভ রয়েছে। দেশ পাকিস্তানের সঙ্গে এসপার-ওসপার লড়াই করতে চাইছে আর পাকিস্তানের সঙ্গে নিজের সমস্ত সম্পর্ক ভাঙচ্ছে। এরপর ভারত আর পাকিস্তানের মধ্যে বিশ্বকাপে ম্যাচ না খেলার কথা বলা হচ্ছে। ভারতের প্রাক্তন অধিনায়ক কপিল দেব এই ব্যাপারে একটি বড়ো বয়ান দিয়েছেন।

এই স্তরে যদি কোনো ম্যাচ হয় তো তাতে বহিস্কার না করাই উচিৎ

বিশ্বকাপে ভারত পাকিস্তানের মধ্যে ম্যাচ নিয়ে কপিলদেব দিলেন এই চমকে দেওয়া বয়ান 2
MONACO – FEBRUARY 27: Laureus Academy member Kapil Dev is interviewed prior to the Laureus World Sports Awards at the Meridien Beach Plaza on February 27, 2018 in Monaco, Monaco. (Photo by Boris Streubel/Getty Images for Laureus)

যখন থেকে পুলওয়ামা হামলা হয়েছে তখন থেকেই ক্রিকেট তারকারা দু ভাবে বিভক্ত হয়ে গিয়েছেন। একদিকে খেলোয়াড়রা বিশ্বকাপে খেলার কথা বলছেন তো অন্যদিকে কিছু খেলোয়াড় তা মনে করছেন না। কপিল দেব বলেন,

“আন্তর্জাতিক ফোরামে ম্যাচ হতে পারেকারণ এই স্তরে যদি কোনো ম্যাচ হয় তো তা বহিস্কার না করাই উচিৎ। আমার নিজের এ ব্যাপারে কোনোরায় নেই, আমার রায়, দেশের রায়। যা দেশ সিদ্ধান্ত নেবে, আমারও তাই সিদ্ধান্ত হবে। কিছু লোক বলছে ব্যবসা বন্ধ করে দেওয়া উচিৎ। এটা ওদের ওপর (সরকার) ছেড়ে দেওয়া উচিৎ যারা এর সিদ্ধান্ত নেবেন”।

আমি খালি এতটাই ভাবতে পারি যে ক্রিকেটের এগিয়ে যাওয়া উচিৎ

বিশ্বকাপে ভারত পাকিস্তানের মধ্যে ম্যাচ নিয়ে কপিলদেব দিলেন এই চমকে দেওয়া বয়ান 3
MONACO – FEBRUARY 27: Laureus Academy member Kapil Dev is interviewed prior to the Laureus World Sports Awards at the Meridien Beach Plaza on February 27, 2018 in Monaco, Monaco. (Photo by Boris Streubel/Getty Images for Laureus)

ভারতকে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ এনে দেওয়া এই প্রাক্তন অধিনায়ক আগে বলেন,

“এটা আইসিসির উপর রয়েছে যে তারা পাকিস্তানকে ক্রিকেট থেকে আলাদা করে দেবে কিনা। কিন্তু আমি খালি এতটাই ভাবতে পারি যে ক্রিকেটের আগে এগোনো উচিত আর উন্নত হওয়া উচিৎ, যখন খেলোয়াড় রাজনীতির কথা বলে তো তারা নিজের ভাবনা সামনে রাখে। আমি এতটা সমঝদার নই যে এতটা গম্ভীর সমস্যাকে বড়ো সহজেই বলতে পারি”।

“আজ ইমোশনাল হওয়ার চেয়ে বেশি এটা নিয় বসে আলোচনা হওয়া উচিৎ। আগেও মুম্বাই ব্লাস্টের সময় লোকেরা জোরে জোর পাকিস্তানের বিরোধ করেছেন। কিন্তু আমি এটাই বলব যে এর বিরুদ্ধে পলিসি হওয়া উচিৎ”।

পাকিস্তানের মামলা ভীষণই সংবেদনশীল

বিশ্বকাপে ভারত পাকিস্তানের মধ্যে ম্যাচ নিয়ে কপিলদেব দিলেন এই চমকে দেওয়া বয়ান 4
LONDON, ENGLAND – JULY 20: Former India player Kapil Dev rings the ‘5 minute bell’ before day four of 2nd Investec Test match between England and India at Lord’s Cricket Ground on July 20, 2014 in London, United Kingdom. (Photo by Stu Forster/Getty Images)

তিনি আগে বলেন সরকারের এ ব্যাপারে ভাবা উচিৎ। কারণ সরকার আমরা সবাই মিলে বানিয়েছি। তিনি আগে আরো বলেন,

“পাকিস্তানের মামলা ভীষণই সংবেদনশীল, আমাদের মত লোকেদের ইনফ্লুয়েন্স করা উচিৎ নয়। কিছু জিনিস আমাদের সরকারের উপর ছেড়ে দেওয়া উচিৎ, তার পলিসির উপর ভাবা উচিৎ কারণ সরকার আমরা সকলেই বানিয়েছি”।

কিন্তু এর সঙ্গেই কপিলদেব এটাও বলেছেন যে দেশের সামনে ক্রিকেট একটা ছোটো জিনিস। এই সমস্ত কথা তিনি এবিপি নিউজের শিখর সম্মেলনে বলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *