কপিলদেব বললেন এই নম্বরে টি-২০তে হার্দিককে সুযোগ দিক টিম ইন্ডিয়া 1

অস্ট্রেলিয়া সফরে সীমিত ওভারের সিরিজে নিজের আক্রামণাত্মক ব্যাটিংয়ের কারণে হার্দিক পাণ্ডিয়া দারুণভাবে প্রশংসিত হয়েছেন। তাকে নিয়ে তারকাদের আর এক্সপার্টদের তরফে এখনও নিয়মিত আলাদা আলাদা পরামর্শ দেওয়া হচ্ছে। হার্দিক যতই ভারতে ফিরে আসুন, কিন্তু তার ব্যাটিং আর ফিনিশিং করার ক্ষমতাকে মানুষ মন থেকে মুছে ফেলতে পারছেন না। এর মধ্যে কপিল দেব এই অলরাউন্ডারকে নিয়ে একটি বড়ো বয়ান দিয়েছেন।

হার্দিককে চার নম্বরে সুযোগ দিক টিম ইন্ডিয়া

কপিলদেব বললেন এই নম্বরে টি-২০তে হার্দিককে সুযোগ দিক টিম ইন্ডিয়া 2

আসলে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক কপিলদেবের মতে, ভারত হার্দিক পাণ্ডিয়াকে টি-২০ আই-তে চার নম্বরে পরীক্ষা করতে পারে। এই ব্যাটিং ক্রম ওকে গতি দিতে পারে। এই সময় হার্দিক পাণ্ডিয়া নিজের ব্যাটিংয়ে অন্যদের তুলনায় অনেক বেশি উন্নতি করেছেন আর দুর্দান্ত ফর্মে রয়েছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১-২ ফলাফলের ওয়ানডে সিরিজ ছেড়ে দিলে তিনি যেভাবে বল মেরেছেন তা সকলকেই অবাক করে দিয়েছে। ২১০ রান করে তিনি ভারতের হয়ে এই সিরিজে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ছিলেন। এই সফরে তিনি টি-২০ সিরিজে ম্যান অফ দ্যা সিরিজ খেতাবও জিতেছেন। হার্দিক পাণ্ডিয়ার প্রদর্শনে প্রভাবিত হোওয়ার পর এবিপি আনকাট অনুষ্ঠানে এই ব্যাপারে কথা বলতে গিয়ে কপিলদেব বলেছেন যে, “আপনার মিডল অর্ডারে ২-৩ জন খেলোয়াড়ের প্রয়োজন হয়, যারা আপনার ইনিংসকে গতি দিতে পারে। এই অবস্থায় হার্দিক পাণ্ডিয়া দলের সবচেয়ে বড় বিকল্প এই কারণে আপনি ওকে টি-২০তে চার নম্বরের ব্যাটসম্যান তৈরি করতে পারেন।”

তরুণ খেলোয়াড় জন্যই টি-২০ ফর্ম্যাট

কপিলদেব বললেন এই নম্বরে টি-২০তে হার্দিককে সুযোগ দিক টিম ইন্ডিয়া 3

টিম ইন্ডিয়াকে বিশ্বকাপ খেতাব এনে দেওয়া প্রাক্তন অধিনায়ক কপিল দেব চান যে ভারত সবচেয়ে ছোট ফর্ম্যাটে তরুণদের ব্যবহার করুক। কারণ আগামি দু বছরের ভেতরেই দুটি টি-২০ বিশ্বকাপ হবে। যার মধ্যে একটি বিশ্বকাপ ভারতে হবে। এই ব্যাপারে কপিলদেব বলেন যে, “আপনার কাছে ময়ঙ্ক আগরওয়াল আর সঞ্জু স্যামসনের মতো তরুণ খেলোয়াড় রয়েছে। অধিনায়ককে তরুণদের ম্যানেজমেন্টের কাছে ফিরিয়েও দিতে হবে। এই কারণে থিঙ্ক ট্যাঙ্কের নতুন দল তৈরি করায় বিশ্বাস করতে হবে, কারণ টি-২০ তরুণ খেলোয়াড়দের ফর্ম্যাট”।

আইপিএলের মতো টুর্নামেন্টে তরুণদের ব্যবহার করা হোক

কপিলদেব বললেন এই নম্বরে টি-২০তে হার্দিককে সুযোগ দিক টিম ইন্ডিয়া 4

আগে কথা বলতে গিয়ে কপিলদেব এটাও বলেন যে, “এটা সত্যিই আশ্চর্যের বিষয় যে, এত বছর পর্যন্ত আইপিএলের আয়োজন করার পরও আপনি এই ধরনের অপশন নিতে সংকোচ বোধ করছেন। টি-২০ তরুণদের খেলার সুযোগ দেয়। যদি আইপিএল না হতো তো এই ব্যাপারে আলোচনা করার প্রয়োজন হত না। কিন্তু আমাদের কাছে আইপিএলের মতো টুর্নামেন্ট রয়েছে, এই কারনে আমাদের এর (তরুণদের) যত বেশি সম্ভব ব্যবহার করা উচিত”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *