টি-২০ বিশ্বকাপের আগে এই ক্রিকেটার করলেন ক্রিকেট থেকে অবসরের ঘোষণা

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জেপি দুমিনি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিয়েছেন। তিনি ২০১৭য় টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। গত বছর বিশ্বকাপের পর তিনি ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছিলেন। তারপর তিনি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন। এখন তিনি ক্রিকেট থেকেই অবসর ঘোষণা করে দিলেন।

ফ্রেঞ্চাইজি ক্রিকেট খেলতে পারতেন

টি-২০ বিশ্বকাপের আগে এই ক্রিকেটার করলেন ক্রিকেট থেকে অবসরের ঘোষণা 1

কেপি দুমিনির বক্তব্য হল যে তিনি ফ্রেঞ্চাইজি ক্রিকেট খেলতে পারতেন কিন্তু তার একজন এমন কোনো উদ্দেশ্য বেঁচে নেই। এই কারণে তিনি অবসর ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি এ ব্যাপারে স্পোর্টস ২৪ এর সঙ্গে কথা বলতে গিয়ে বলেছেন,

“আমি খেলার জন্য পর্যাপ্ত পরিমাণে তরুণ, আর এখনো ফ্রেঞ্চাইজির খেলায় টাকা রোজগার করি। কিন্তু আমার এর সঙ্গে মজবুত উদ্দেশ্যের অভাব রয়েছে। আমি সিপিএল খেলেছি। আমি জানি না আগে কি রয়েছে। আমাকে পরবর্তী দরজা খোলার আগে একটা দরজা বন্ধ করার সাহসিক পদক্ষেপ নিতে হলো”।

কোনো অনুশোচনা নেই

টি-২০ বিশ্বকাপের আগে এই ক্রিকেটার করলেন ক্রিকেট থেকে অবসরের ঘোষণা 2

জেপি দুমিনি বলেছেন যে তার কেরিয়ার নিয়ে কোনো অনুশোচনা নেই। বাঁ হাতের এই ব্যাটসম্যান ২০০৪ এ প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। অন্যদিকে তিনি বিশ্বকাপ ২০১৯এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেছিলেন। নিজের কেরিয়ারের ব্যাপারে তিনি বলেন,

“সফরের বিস্তার হয়েছে আর প্রভাবিত হয়েছে, কিন্তু ১০০ শতাংশ কোনো অনুশোচনা নেই। এই বছরগুলোতে যথেষ্ট সম্পর্ক হয়েছে, বিশেষ করে খেলোয়াড়দের সঙ্গে। এটা এমন একটা ব্যাপার যা আমি সবসময় নিজের কাছে রাখব”।

এমন থেকেছে কেরিয়ার

টি-২০ বিশ্বকাপের আগে এই ক্রিকেটার করলেন ক্রিকেট থেকে অবসরের ঘোষণা 3

জেপি দুমিনি ৪৬টি টেস্ট, ১৯৯টি ওয়ানডে আর ৮১টি টি-২০ ম্যাচ খেলেছেন টেস্টে তিনি ২১০৩, ওয়ানডেতে ৫১১৭ আর টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৩৪ রান করেছেন। সেই সঙ্গে তার নামে ১৩২টি আন্তর্জাতিক উইকেটও রয়েছে। এর পাশাপাশি তিনি ১০৮টি প্রথম শ্রেণী, ২৭৪টি লিস্ট এ আর ২৬৪টি টি-২০ ম্যাচ খেলেছেন। তিনি নিজের শেষ টি-২০ ম্যাচ অক্টোবর ২০১৯এ ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে খেলেছিলেন। তিনি ১৫ বলে হাফসেঞ্চুরি করেছিলেন আর এটা সিপিএলের ইতিহাসের সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *