মিতালী রাজ ভারত মহিলা ক্রিকেট দলের এক বিশাল প্রতিমূর্তি চরিত্রবান ক্রিকেটার। সে ভারত মহিলা ক্রিকেট দলের সর্বোচ্চ রানের অধিকারী। ওয়ানডে ক্রিকেটে ৫০.১৮ গড়ে ১৯৪ ম্যাচে ৬৩৭৩ রান করেছেন মিতালী রাজ। রাজস্থানে জন্ম নেওয়া ভারতের এই গর্ব মিতালী ইতিমধ্যে ৫০ টি অর্ধশতক ও ৬ শতাধিক রানের ইনিংসের নাম লিখিয়েছেন নিজের নামের পাশে।

অন্যদিকের, টি-২০ ফরম্যাটেও তিনি নিজের সেরা পারফরমেন্স ধরে রেখেছেন। প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে ২০০০ রানের তালিকায় নিজের নাম লেখান মিতালী। গত মাসে মালয়েশিয়া অনুষ্ঠিত এশিয়া কাপ টি-২০ টুর্নামেন্টে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। ভারতীয় পুরুষ ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিও প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-২০ তে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন, মিতালী রাজ কোহলির মতই এই রেকর্ড করে ২০০০ রানের ক্লাবে পৌঁছেন।

অন্যদিকে ঝুলন গোস্বামী, মিতালীর মতই একজন দক্ষতাসম্পন্ন ক্রিকেটার। মিতালী যেমন সর্বোচ্চ রান সংগ্রাহক বিপরীতে ঝুলন গোস্বামী সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। ভারত মহিলা ক্রিকেট দলে ঝুলনই একমাত্র বোলার যিনি ওয়ানডেতে ২০০ এর উপরে উইকেট শিকার করেছেন।

মিতালী রাজ ও ঝুলন গোস্বামী এই দুইজনই ভারত মহিলা ক্রিকেট দলের সাহসী ক্রিকেটার, মাঠের ভিতরে কঠিন সময়েও নিজেদের সেরা পারফরমেন্স দিয়ে দলকে সুবিধাজনক অবস্থানে নেওয়ার অসংখ্য ইনিংস রয়েছে তাদের। সাম্প্রতিক সময়ে মাঠের বাহিরের কিছু মুহূর্ত শেয়ার করেছেন এই দুইজন। যদিও মিতালী অন্যদের মত বেশি কথা বলেননা তবে গোস্বামী কে নিয়ে তিনি মজা না করেও পারলেননা।

গোস্বামী একজন প্রাণবন্ত ক্রিকেটার, মুখের কোণে সবসময় হাসি লেগেই থাকে। মাঠের ভিতরে অন্য বোলারদের উৎসাহিত করার জন্য তিনি সাধারণত ‘কাম অন’ বলে থাকেন। তাঁর এ কথা শুনে অন্যরা মজা পান এবং মিতালি রাজ এটা নিয়েই ট্রল করেছেন।

অন্য বোলাররা যখন বোলিংয়ে এসে বাউন্ডারির মার খায় তখনো গোস্বামী এই চিৎকার করে তার সতীর্থদের উৎসাহ করেন, এইসব কান্ড দেখে সবাই যখন মাঠের ভিতরেই গোস্বামীকে নিয়ে মজা করে,মিতালী সেখানে মাঠের বাহিরে এসে গোস্বামী কে মজার পাত্রী বানালেন।

যাইহোক, মিতালী রাজ, গোস্বামী কে নিয়ে যতই মজা করেননা কেন মাঠের ভিতরে ও বাহিরে দুইজনই অনেক ভাল বন্ধু। তারা শুধু একে অপরের বন্ধু বললেও ভুল হবে এই দুইজন ভারত মহিলা ক্রিকেট দলের কাণ্ডারি যাদের হাত ধরেই আজ ভারত ক্রিকেট দল একটা পরিপূর্ণ দলে পরিণত হতে পেরেছে।

আরও পড়ুন

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা
বিশ্বকাপ ২০১৯এ তো ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে এই খেতাব জিতে নিয়েছে। এই টুর্নামেন্টে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ড জয়ের দুই...

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়
একটি প্রচলিত হিন্দি প্রবাদ ‘ঘর কি মুরগী ডাল বরাবর’ আজকাল এটা প্রায় সঠিকভাবে বসছে মহেন্দ্র সিং ধোনির...

বিসিসিআই নতুন প্রধান কোচ আর সাপোর্ট স্টাফের জন্য চাইল আবেদনপত্র, রাখা হয়েছে এই শর্ত

ভারতীয় দলের সাপোর্ট স্টাফদের কার্যকাল বিশ্বকাপের সঙ্গেই শেষ হয়ে গিয়েছে। বিসিসিআইয়ের তরফে সকলকেই ৪৫দিন পর্যন্ত এক্সটেনশন দেওয়া...

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ লর্ডসের মাঠে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ডের মধ্যে...

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনাল পর্যন্ত সফর করেছিল। সেমিফাইনালে ভারতীয়...