ভারত বিরুদ্ধে হোম সিরিজ শেষ হলেই শ্রীলঙ্কা ক্রিকেট দলের জাতীয় নির্বাচকরা তাঁদের পদ থেকে সরে দাঁড়াবেন। আর সেই দলে রয়েছেন শ্রীলঙ্কার প্রধান নির্বাচক ও প্রাক্তন তারকা ক্রিকেটার সনৎ জয়সূর্যের নামও। আগামী মাসের ছয় নভেম্বর শ্রীলঙ্কা সফর শেষ করবে ভারত। তারপরের দিন সাত নভেম্বর বিরাট কোহলিরা যখন ভারতে ফেরার বিমান ধরবেন, সেই সময় স্বেচ্ছায় পদত্য়াগ করবেন বর্তমান জাতীয় নির্বাচক মণ্ডলীর সদস্য়রা। এব্য়াপারে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে ইতিমধ্য়েই জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রককেও চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন জয়সূর্যরা। আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কান টিমের যে একটানা ভরাডুবি চলছে, তার সব নৈতিক দায় নিজেদের ঘাড়ে নিচ্ছেন শ্রীলঙ্কা ক্রিকেটের জাতীয় নির্বাচক মণ্ডলীর বর্তমান সদস্য়রা। আর সেই কারণেই ভারতের বিরুদ্ধে চলতি সিরিজের পরেই নির্বাচক হিসেবে নিজেদের ইনিংসে ইতি টানতে চলেছেন জয়সূর্যরা।
ভারতের বিরুদ্ধে একদিনের ও টি-২০ সিরিজের দল যেহেতু বেছে নেওয়া হয়েছে এবং এই মুহূর্তে সিরিজ চলছে, সেই কারণে সীমিত ওভারের সিরিজ শেষ না হওয়া পর্যন্ত সরে দাঁড়াতে পারবে না সনৎ জয়সূর্য’র নেতৃত্বাধীন শ্রীলঙ্কান সিলেকশন কমিটি। তার একটাই কারণ, কোনও কারণে দলে রদবদল করতে হলে, নিয়ম অনুযায়ী তাঁদেরকেই করতে হবে। আর তা হয়েও চলেছে। একের পর এক ক্রিকেটার চোটের কারণে দল থেকে ছিটকে যাচ্ছেন, তাঁদের পরিবর্ত খুঁজতে তড়িঘড়ি বৈঠকে বসতে হয়েছে। সবচেয়ে বেশি ভুগিয়েছে শ্রীলঙ্কান দলের নেতা নির্বাচন। টেস্ট সিরিজ থেকে এই নিয়ে পাঁচবার অধিনায়ক বদল হয়ে গেল। টেস্ট সিরিজে দিনেশ চান্দিমল অসুস্থ হয়ে পড়ায় রঙ্গনা হেরাথ নেতৃত্ব দেন। তারপর চান্দিমল ফেরেন। একদিনের সিরিজে উপুল থারাঙ্গা নির্বাসিত হওয়ার পর চান্দিমলকে নেতা করে হবে বলে ডেকে আনলেও শেষ মুহূর্তে নেতা করা হয় কাপুদেরাকে। চতুর্থ ওয়ান-ডে ম্য়াচের আগে চান্দিমল ও কাপুগেদেরা দু’জনেই ছিটকে গেছেন চোটের জন্য়। মিউজিক্য়াল চেয়ারের মতো নেতৃত্ব দেওয়ার দায়িত্ব এখন লাসিথ মালিঙ্গার কাঁধে চাপিয়ে দেওয়া হয়েছে।
ভারত সিরিজের আগেই জয়সূর্যদের মেয়াদ ছ’মাস নতুন করে বাড়িয়েছিল শ্রীলঙ্কা বোর্ড। এবছরের শেষ পর্যন্ত তার মেয়াদ থাকলেও দু’মাসের মাথাতেই সরে যাচ্ছেন সান্না (শ্রীলঙ্কান ক্রিকেটে জয়সূর্য’র ডাক নাম) সহ বাকি নির্বাচকরা। শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রক থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ”শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক সনৎ জয়সূর্য এবং সিলেকশন কমিটির চার সদস্য় – রঞ্জিত মাদুরাসিংঘে, রমেশ কালুবিতরণা, আশঙ্কা গুরুসিংহ ও এরিক উপসান্থা ইস্তফা দেবেন বলে জানিয়ে দিয়েছেন। সবার পক্ষ থেকে সম্মিলিতভাবে একটা ইস্তফাপত্র আমাদের কাছে পাঠানো হয়েছে ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়শঙ্করের কাছে। চিঠিতে যা লেখা আছে, সেই অনুযায়ী আগামী সাত সেপ্টম্বর নিজেদের দায়িত্ব থেকে স্বেচ্ছায় মুক্তি নিচ্ছেন তাঁরা।”
উল্লেখ্য়, চলতি বছরে জিম্বাবোয়ের কাছে ওয়ান-ডে সিরিজে হারার পর বাংলাদেশের কাছে টেস্ট ম্য়াচে হারে শ্রীলঙ্কা। তারপর দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট ও পঞ্চাশ ওভারের ক্রিকেট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর চ্য়াম্পিয়ন্স ট্রফিতে ভরাডুবি। আর তারপর ভারতের বিরুদ্ধে সিরিজ খোয়ানোর পর ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্য়তা হারানোর সঙ্কটে শ্রীলঙ্কান ক্রিকেট। সেপ্টেম্বরের শেষের দিকে আরব আমির শাহিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে যাবে শ্রীলঙ্কা। তার আগে তিন সপ্তাহের মধ্য়ে নতুন নির্বাচক মণ্ডলী বেছে নিতে হবে শ্রীলঙ্কা বোর্ডকে।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...