আইপিএল ২০১৮: রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রতিভার প্রমান দিয়েছেন। এছাড়াও বিরাট কোহলি আইপিএলেও নিজের প্রচুর নাম করেছেন। নিজের চূড়ান্ত ফর্ম আইপিএলেও দেখিয়ে চলেছেন তিনি। এই মুহুর্তে আইপিএলে সবচেয়ে বেশি রান করা দ্বিতীয় ব্যাটসম্যানও হয়েছেন তিনি। এখনও পর্যন্ত আইপিএলে নিজের কেরিয়ারে অনেক রেকর্ডই করেছেন বিরাট। কিন্তু আজ আমরা এমন কিছু রেকর্ডের কথা বলব যা বিরাট হয়ত কখনও ভাঙতেও পারবেন না।

সবচেয়ে বড় ব্যক্তিগত স্কোর

আইপিএলে সবচেয়ে বেশি ব্যক্তিগত স্কোর বিরাটের একদা ফ্রেঞ্চাইজি সতীর্থ ক্রিস গেইলের নামে রয়েছে। যিনি ২০১৩য় পুণে ওয়ারিয়ার্স ইন্ডিয়ার হয়ে ১৭৫ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। ক্রিস গেইলের এই রেকর্ডের পর এর ধারে কাছেও কোনও ব্যাটসম্যান পৌঁছতে পারেন নি। তাই বিরাটের পক্ষেও আইপিএলে সবচেয়ে বড় ব্যক্তিগত স্কোর করা মুশকিল। আইপিএলে কোহলির সর্বশ্রেষ্ঠ স্কোর ১১৩ রান।

সবচেয়ে দ্রুত হাফ সেঞ্চুরি (১৪ বল)

যদিও বিরাট কোহলির মত তারকা ব্যাটসম্যানের জন্য কোনও রেকর্ড ভাঙাই মুশকিল নয়, তা স্বত্বেও ১৪ পঞ্চাশ রান করা বিরাট কোহলির জন্য সহজ হবে না। আইপিএলের ইতিহাসে সবচেয়ে দ্রুত হাফ সেঞ্চুরি এই মরশুমে কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার কেএল রাহুল ১৪ বলে করেন। এই রেকর্ড ভাঙা কোহলির জন্য মুশকিলই বলা চলে।

সবচেয়ে দ্রুত সেঞ্চুরি (৩০ বল)

আইপিএল ইতিহাসের সবচেয়ে দ্রুত সেঞ্চুরি টি২০ ক্রিকেটের ইউনিভার্স বস হিসেবে পরিচিত ক্রিস গেইলের নামে রয়েছে। ক্রিস গেইল নিজের ১৭৫ রানের ইনিংস খেলার সময়ই মাত্র ৩০ বলে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। বিরাটের নামে আইপিএল ৪টি সেঞ্চুরি রয়েছে, হয়ত আরও কয়েকটি সেঞ্চুরিও করতে পারেন তিনি। কিন্তু ৩০ বলে সেঞ্চুরি করা বিরাটের পক্ষে যথেষ্ট মুশকিলেরই কাজ।

এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় –১৭টি ছয়

বিরাট কোহলির ব্যাটিং শৈলী খানিকটা এমন যে তিনি খুব সহজের চার মারতে পারেন। যদিও আমরা এটা বলতে চাইছি না যে বিরাট কোহলি ছয় মারতে সক্ষম নন। বিরাটও যথেষ্ট ছয় মারেন, কিন্তু চার মারার জন্য তিনি সহজেই জায়গায় খুঁজে নেন। ফলে চার মারার দক্ষতা হাসিল করা বিরাটের পক্ষে ক্রিস গেইলের এক ইনিংসে সর্বাধিক ১৭টি ছয় মারার রেকর্ড ভাঙে খানিকটা মুশকিলই মনে হয়।

সবচেয়ে বেশি স্ট্রাইক রেট—৪২২.২২ (মিনিমাম ২০ রান)

আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত বেশ কিছু বিধ্বংসী ইনিংস দেখা গিয়েছে। ব্যাটসম্যানকে এসেই বড় শট মারতেও দেখা গেছে। এর আগে ২০১৭য় ক্রিস মরিস দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলতে নেমে ৯ বলে ৩৮ রানের ইনিংস খেলে ৪২২.২২ স্ট্রাইক রেট নথিভুক্ত করেছিলেন। এটা কম সে কম ২৫ রান করা ব্যাটসম্যানদের সবচেয়ে বেশি স্ট্রাইকরেটের হিসেব। এই রেকর্ড ভাঙা কোহলির পক্ষে কখনওই সহজ হবে না।

আরও পড়ুন

ভিডিয়ো: বিশ্বকাপ হারের পর দেশে ফিরলেন বিরাট কোহলি আর অনুষ্কা শর্মা, দেখুন ছবি আর ভিডিয়ো

ভারতীয় দল আইসিসি বিশ্বকাপের সেইফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল। লীগ ম্যাচের পর দল পয়েন্টস টেবিলে প্রথম...

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের...

মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দলে আনা কিরণ মোরে ধোনির ক্রিকেট কেরিয়ার নিয়ে দিলেন বয়ান

ভারতে এখন বিশ্বকাপে দলের হারের চেয়ে বেশি মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা হচ্ছে। টুর্নামেন্ট শুরু হওয়ার...

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়
৪৪ বছরের দীর্ঘ অপেক্ষার পর শেষমেশ ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ খেতাব পেয়ে গিয়েছে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ...

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ
আগামি মাস থেকে ভারতীয় দলের ওয়েস্টইন্ডিজ সফর শুরু হতে চলেছে। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়াকে তিনটি টি-২০, তিনটি...