আইপিএল ২০১৮: রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রতিভার প্রমান দিয়েছেন। এছাড়াও বিরাট কোহলি আইপিএলেও নিজের প্রচুর নাম করেছেন। নিজের চূড়ান্ত ফর্ম আইপিএলেও দেখিয়ে চলেছেন তিনি। এই মুহুর্তে আইপিএলে সবচেয়ে বেশি রান করা দ্বিতীয় ব্যাটসম্যানও হয়েছেন তিনি। এখনও পর্যন্ত আইপিএলে নিজের কেরিয়ারে অনেক রেকর্ডই করেছেন বিরাট। কিন্তু আজ আমরা এমন কিছু রেকর্ডের কথা বলব যা বিরাট হয়ত কখনও ভাঙতেও পারবেন না।
আইপিএল ২০১৮:  রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে 1
সবচেয়ে বড় ব্যক্তিগত স্কোর
আইপিএল ২০১৮:  রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে 2
আইপিএলে সবচেয়ে বেশি ব্যক্তিগত স্কোর বিরাটের একদা ফ্রেঞ্চাইজি সতীর্থ ক্রিস গেইলের নামে রয়েছে। যিনি ২০১৩য় পুণে ওয়ারিয়ার্স ইন্ডিয়ার হয়ে ১৭৫ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। ক্রিস গেইলের এই রেকর্ডের পর এর ধারে কাছেও কোনও ব্যাটসম্যান পৌঁছতে পারেন নি। তাই বিরাটের পক্ষেও আইপিএলে সবচেয়ে বড় ব্যক্তিগত স্কোর করা মুশকিল। আইপিএলে কোহলির সর্বশ্রেষ্ঠ স্কোর ১১৩ রান।

সবচেয়ে দ্রুত হাফ সেঞ্চুরি (১৪ বল)
আইপিএল ২০১৮:  রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে 3
যদিও বিরাট কোহলির মত তারকা ব্যাটসম্যানের জন্য কোনও রেকর্ড ভাঙাই মুশকিল নয়, তা স্বত্বেও ১৪ পঞ্চাশ রান করা বিরাট কোহলির জন্য সহজ হবে না। আইপিএলের ইতিহাসে সবচেয়ে দ্রুত হাফ সেঞ্চুরি এই মরশুমে কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার কেএল রাহুল ১৪ বলে করেন। এই রেকর্ড ভাঙা কোহলির জন্য মুশকিলই বলা চলে।

সবচেয়ে দ্রুত সেঞ্চুরি (৩০ বল)
আইপিএল ২০১৮:  রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে 4
আইপিএল ইতিহাসের সবচেয়ে দ্রুত সেঞ্চুরি টি২০ ক্রিকেটের ইউনিভার্স বস হিসেবে পরিচিত ক্রিস গেইলের নামে রয়েছে। ক্রিস গেইল নিজের ১৭৫ রানের ইনিংস খেলার সময়ই মাত্র ৩০ বলে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। বিরাটের নামে আইপিএল ৪টি সেঞ্চুরি রয়েছে, হয়ত আরও কয়েকটি সেঞ্চুরিও করতে পারেন তিনি। কিন্তু ৩০ বলে সেঞ্চুরি করা বিরাটের পক্ষে যথেষ্ট মুশকিলেরই কাজ।

এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় –১৭টি ছয়
আইপিএল ২০১৮:  রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে 5
বিরাট কোহলির ব্যাটিং শৈলী খানিকটা এমন যে তিনি খুব সহজের চার মারতে পারেন। যদিও আমরা এটা বলতে চাইছি না যে বিরাট কোহলি ছয় মারতে সক্ষম নন। বিরাটও যথেষ্ট ছয় মারেন, কিন্তু চার মারার জন্য তিনি সহজেই জায়গায় খুঁজে নেন। ফলে চার মারার দক্ষতা হাসিল করা বিরাটের পক্ষে ক্রিস গেইলের এক ইনিংসে সর্বাধিক ১৭টি ছয় মারার রেকর্ড ভাঙে খানিকটা মুশকিলই মনে হয়।

সবচেয়ে বেশি স্ট্রাইক রেট—৪২২.২২ (মিনিমাম ২০ রান)
আইপিএল ২০১৮:  রেকর্ড কিং বিরাট কোহলিও পারবেন না এই পাঁচ আইপিএল রেকর্ড ভাঙতে 6
আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত বেশ কিছু বিধ্বংসী ইনিংস দেখা গিয়েছে। ব্যাটসম্যানকে এসেই বড় শট মারতেও দেখা গেছে। এর আগে ২০১৭য় ক্রিস মরিস দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলতে নেমে ৯ বলে ৩৮ রানের ইনিংস খেলে ৪২২.২২ স্ট্রাইক রেট নথিভুক্ত করেছিলেন। এটা কম সে কম ২৫ রান করা ব্যাটসম্যানদের সবচেয়ে বেশি স্ট্রাইকরেটের হিসেব। এই রেকর্ড ভাঙা কোহলির পক্ষে কখনওই সহজ হবে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *