রবি শাস্ত্রীর দ্বিতীয়বার কোচ হওয়ায় ভারতীয় দলের হবে এই চারটি ফায়দা

ভারতীয় দলের নতুন কোচের জন্য আজ ১৬ আগস্ট শুক্রবার রবি শাস্ত্রী, মাইক হেসন, লালচন্দ রাজপুত আর টম মুডির ইন্টারভিউ কপিলদেবের নেতৃত্বাধীন ক্রিকেট পরামর্শদাতা কমিটি নিয়েছে। এই কমিটিতে কপিলদেব ছাড়াও অন্য দুই মেম্বার হলেন প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড় আর প্রাক্তন মহিলা ক্রিকেটার শান্তা রঙ্গাস্বামী। এই তিনজনের পরামর্শদাতা কমিটি সিদ্ধান্ত নিয়েছেন যে রবি শাস্ত্রীই ভারতীয় দলের পরবর্তী প্রধান কোচ হবেন। ২০২১ টি-২০ বিশ্বকাপ পর্যন্ত রবি শাস্ত্রীকে ভারতীয় দলের কোচ করা হয়েছে। জানিয়ে দিই যে রবি শাস্ত্রীকে লাগাতার দ্বিতীয়বার ভারতীয় দলের কোচ হিসেবে নির্বাচিত করা হল। জুলাই ২০১৭ থেকে তিনি ভারতীয় দলের কোচ রয়েছেন আর তার কার্যকালে ভারতীয় দলে ভাল প্রদর্শনও করছে। আজ আমরা এমন চারটি কারণ জানাব, যে কারণে বলা যেতে পারে যে রবি শাস্ত্রীর ভারতীয় দলের দ্বিতীয়বার কোচ হওয়া একদম সঠিক।

৪— কোচ হিসেবে জিতিয়েছেন ভারতকে অধিকতম ম্যাচ

রবি শাস্ত্রীর দ্বিতীয়বার কোচ হওয়ায় ভারতীয় দলের হবে এই চারটি ফায়দা 1

ভারতীয় দল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এ সফলতা পায়নি, কিন্তু রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় দল বর্তমান সময় টেস্ট র্যাসঙ্কিংয়ে এক নম্বর দল। অন্যদিকে ওয়ানডেতে ভারতীয় দলের র্যা ঙ্কিং ২। রবি শাস্ত্রীর কোচিংয়েই ভারতীয় দল ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে টেস্ট সিরিজে হারিয়েছে। অন্যদিকে শ্রীলঙ্কাকে ২০১৭য় তাদের ঘরের মাঠে তিন ফর্ম্যাটেই ক্লীন সুইপ করেছিল। তার কোচিংয়ে ভারত ২০১৮ সালে এশিয়া কাপও জেতে, আর নিদাহাস ট্রাই সিরিজও কব্জা করেছিল। তার কোচিংয়ে ভারতীয় দল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা আর নিউজিল্যাণ্ড, তিন জায়গাতেই ওয়ানডে সিরিজও জেতে।

৩— খেলোয়াড়দের সঙ্গে রয়েছে ভাল বনিবনা

রবি শাস্ত্রীর দ্বিতীয়বার কোচ হওয়ায় ভারতীয় দলের হবে এই চারটি ফায়দা 2

রবি শাস্ত্রীকে কোচের পদ থেকে সরানো উচিত নয় কারণ দু বছর ধরে রবি শাস্ত্রীর সঙ্গে সমস্ত খেলোয়াড়দের আন্ডারস্ট্যান্ডিং ভীষণই ভাল থেকেছে। ভারতীয় দলের সমস্ত খেলোয়াড়ই রবি শাস্ত্রীর গুনগান করেন আর তাকে একজন ভাল কোচ বলেছেন। খেলোয়াড়দের সঙ্গে তার ভাল সম্পর্ককে দেখে বলা যেতে পারে যে রবি শাস্ত্রীর কোচ হওয়া ভারতীয় দলের ড্রেসিং রুমের পরিবেশ যথেষ্ট ভাল হবে। অনিল কুম্বলের কোচিংয়ের সময় খেলোয়াড়দের এই বিষয় নিয়ে অভিযোগ ছিল, যে কুম্বলে প্রয়োজনের চেয়ে বেশি তাদের উপর নিষেধাজ্ঞা জারি করেন, কিন্তু রবি শাস্ত্রীর বিষয়ে তেমনটা নয়। তিনি খেলোয়াড়দের সম্পূর্ণ স্বাধীনতা দেন, যার দলে সমস্ত খেলোয়াড়ই তার কোচিং উপভোগ করেন।

২— অধিনায়ক বিরাটের সঙ্গেও রয়েছে ভাল বন্ডিং

রবি শাস্ত্রীর দ্বিতীয়বার কোচ হওয়ায় ভারতীয় দলের হবে এই চারটি ফায়দা 3

ভারতীয় দলের কোচ হিসেবে রবি শাস্ত্রী সবচেয়ে বড় সাপোর্ট অধিনায়ক কোহলির কাছ থেকে পেয়েছেন। তিনি ওয়েস্টইন্ডিজ সফরে যাওয়ার আগে বলেছিলেন যে তিনি কোচ হিসেবে রবি শাস্ত্রীকেই আবারো দেখতে চান। গত ২ বছর ধরে রবি শাস্ত্রীর সঙ্গে তার ভাল বন্ডিং দেখতে পাওয়া গেছে। ২০১৭তেও বিরাট কোহলির বলাতেই সৌরভ গাঙ্গুলী, শচীন তেন্ডুলকর আর ভিভিএস লক্ষ্মণের পরামর্শদাতা কমিটি রবি শাস্ত্রীকে ভারতীয় দলের কোচ নিযুক্ত করেছিলেন। ক্রিকেটের এই খেলায় অধিনায়ক আর কোচের মধ্যে তালমেল হওয়া ভীষণই আবশ্যক আর এই তালমেল রবি শাস্ত্রী আর বিরাট কোহলির মধ্যে দেখতে পাওয়া যায়, রবি শাস্ত্রীকে দ্বিতীয়বার ভারতীয় দলের কোচ নিযুক্ত করা পরামর্শদাতা কমিটির ভাল সিদ্ধান্ত মনে হচ্ছে।

১— টি-২০ বিশ্বকাপের আগে জানেন দলের অসুবিধা

রবি শাস্ত্রীর দ্বিতীয়বার কোচ হওয়ায় ভারতীয় দলের হবে এই চারটি ফায়দা 4

রবি শাস্ত্রী ভারতীয় দলের সমস্যাগুলিকে ভাল রকমভাবে জানেন। তিনি বিশ্বকাপ ২০১৯এ ভারতীয় দলের ভুলগুলোকে কাছ থেকে দেখেছেন। এই অবস্থায় এখন ২০২০র টি-২০ বিশ্বকাপে তিনি এই ভুলগুলোকে পুনরাবৃত্তি করবেন না। তিনি জানেন যে ভারতীয় দলের শক্তি কি আর কোথায় কমজুরি রয়েছে। তিনি আগে নিজের কার্যকাল ভারতীয় দলের শক্তি আর সমস্যাকে মাথায় রেখেই এগোবেন। ২০২০ বিশ্বকাপে দেশবাসীর আশা রয়েছে যে রবি শাস্ত্রী ভারতীয় দলকে কোচ হিসেবে বিশ্ব টি-২০ জেতাবেন। বিশ্বকাপ ২০১৯এ তো তিনি এই আশা পূর্ণ করতে পারেননি, কিন্তু ভারতীয় ক্রিকেটপ্রেমীরা আশা করতে পারেন যে ২০২০ টি-২০ বিশ্বকাপে তিনি তাদের আশা পূর্ণ করতে পারবেন।

আরও পড়ুন

ICC ODI RANKING: সিরিজ হারের পর অস্ট্রেলিয়ার হলো লোকসান, র‍্যাঙ্কিংয়ে এই জায়গায় পৌঁছল ভারত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয়ে গেছে। এই সিরিজের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়া ১০...

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ভারতীয় দল ২-১ ব্যবধানে জিতে নিয়েছে। এই ওয়ানডে...

নিউজিল্যান্ড সফরে রওনা হওয়ার আগে ঈশান্ত শর্মার সঙ্গে হলো এই দুর্ঘটনা, সফরে যাওয়া নিয়ে সন্দেহ

ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ রবিবার শেষ করেছে। এই ওয়ানডে সিরিজের শেষ হওয়ার...

বিরাট কোহলি জানালেন নিউজিল্যান্ড সফরে ঋষভ পন্থ আর কেএল রাহুলের মধ্যে কে হবেন উইকেটকিপার

বিরাট কোহলি জানালেন নিউজিল্যান্ড সফরে ঋষভ পন্থ আর কেএল রাহুলের মধ্যে কে হবেন উইকেটকিপার
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা হওয়া একদিনের সিরিজ টিম ইন্ডিয়া ২-১ ফলাফলে জিতে নিয়েছে। এই সিরিজের শুরুর ম্যাচে ব্যাটিং...

ম্যান অফ দ্যা ম্যাচ রোহিত শর্মা বললেন ক্রিজে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে কি কথা চলছিল

ম্যান অফ দ্যা ম্যাচ রোহিত শর্মা বললেন ক্রিজে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে কি কথা চলছিল
ভারতীয় ওপেনার রোহিত শর্মার (১১৯) দুর্দান্ত সেঞ্চুরি তথা অধিনায়ক বিরাট কোহলির (৮৯) দুর্দান্ত হাফসেঞ্চুরি সেই সঙ্গে মহম্মদ...