দুলীপ ট্রফি ভারতের অন্যতম একটি ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা। অন্যতম মর্যাদাবান ঘরোয়া আসর এটি। ভারতের বিভিন্ন ভৌগোলিক অঞ্চলকে প্রতিনিধিত্বকারী ক্রিকেট দলগুলি অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। প্রতিযোগিতাটি কুমার শ্রী দিলীপসিংজি-র নামে নামাঙ্কিত। এই মর্যাদাপূর্ণ লীগে খেলার কথা ছিল ভারতীয় পেসার ইশান শর্মার। কিন্তু একে বারে শেষ মুহুর্তে এসে জানা গেল তিনি খেলবেন না। প্রতিযোগিতা শুরু হওয়ার মাত্র একদিন আগে নিজের নাম প্রত্যাহার করে নিলেন ইশান শর্মা ; যদিও গত সপ্তাহে ই শুনা গিয়েছিল ইংল্যান্ডে থাকায় এই প্রতিযোগিতায় খেলবেন না ইশান শর্মা। ইশান শর্মা মূলত ইংল্যান্ডে কাউন্ডি খেলতে চাচ্ছেন। ছত্রিশগড়ে পেসার পঙ্কজ রাও, ইশান শর্মার পরিবর্তে দলভুক্ত হয়েছেন। ২৭ বছর বয়স্ক এই পেসার গত বছর বিসিসিআই যখন ছত্রিশগড়কে অন্তর্ভুক্ত করেন তখন ছত্রিশগড়ের হয়ে অভিষিক্ত হোন। এর আগে মধ্য প্রদেশের হয়ে ২০০৯ সালে রেলওয়ের বিপক্ষে তার লিস্ট এ ম্যাচে অভিষেক ঘটে।

ইশান শর্মা কাউন্টি ক্রিকেটে খেলবেন এমন গুজবের বিষয় তিনি নিজেই স্পষ্ট করেন তিনি সুযোগে অপেক্ষায় আছেন, ইংল্যান্ডে থাকলেও এখনো কিছু নিশ্চিত হয় নি। যদিও গত আইপিএল খেলার সময় তার কাউন্টি লীগে খেলার সুযোগ এসেছিল, কিন্তু তার দল কিংস ইলেভেন পান্জাবের ডাকে সারা দিয়ে আইপিএলের দশম আসরে অংশ নিয়েছেন। বর্তমানে চেতশ্বর পূজারা ও রবীচন্দ্র আশ্বিন কাউন্টি লীগে খেলছেন। ডানহাতি ফাস্ট- মিডিয়াম বোলার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশের পূর্ব-পর্যন্ত ইশান শর্মার গতি সম্পর্কে ধারনা পাওয়া যায়নি। ২০০৮ সালে ১৫২ কিলোমিটার প্রতি ঘণ্টা (৯৪ মা/ঘ) গতিতে বল ছুড়েছিলেন তিনি। সাবেক বোলিং কোচ ভেঙ্কটেশ প্রসাদের মতে, ইশান শর্মা সবচেয়ে প্রতিশ্রুতিশীল বোলার। সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও বর্তমানের ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার বলেছেন যে, ‘বোলিংয়ের সর্ব দিকে দক্ষতা ও প্রতিজ্ঞাবদ্ধতা হওয়া স্বত্ত্বেও তিনি যথেষ্ট উইকেট শিকার করতে পারছেন না।’ বর্তমানে সবচেয়ে সিনিয়র পেসার হলেন ইশান শর্মা, বিশেষ করে একদিনের ক্রিকেটে বেশ কার্যকরী। ইশান শর্মা ছাড়াও অভিনাভ মুকুন্দ ও গৌতম ও দুলীপ ট্রফি হতে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। অভিনাভ মুকুন্দের পরিবর্তে আখিল ও গৌতমের পরিবর্তে মুম্বাইর বিজয় গোহিল কে ডাকা হয়েছে।

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...