এই হল ৪ সবচেয়ে দুর্ভাগ্যজনক ভারতীয় খেলোয়াড়, যারা প্রত্যেকবার আইপিএলে করছেন দুর্দান্ত প্রদর্সন তাই পাননি টিম ইন্ডিয়ায় জায়গা
Kalkata Knight Riders batsman Manvinder Bisla plays a shotplays a shot during a Group A match against Delhi Daredevils in The Champions League T20 (CLT20) at Super Sports Park in Centurion on October 13, 2012. AFP PHOTO / ALEXANDER JOE (Photo credit should read ALEXANDER JOE/AFP/GettyImages)

আইপিএলের শুরুয়াত ২৩ মার্চ থেকে শুরু হতে চলেছে। আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। কিন্তু আমরা আপনাদের আজ এমন চার খেলোয়াড়দের ব্যাপারে জানাব, যারা আইপিএলে লাগাতার খেলেছেন কিন্তু ভারতীয় দলে জায়গা পাননি। যখন জায়গা পেয়েছেন তাদের প্রদর্শন প্রভাবহীন ছিল না।

সূর্যকুমার যাদব

এই হল ৪ সবচেয়ে দুর্ভাগ্যজনক ভারতীয় খেলোয়াড়, যারা প্রত্যেকবার আইপিএলে করছেন দুর্দান্ত প্রদর্সন তাই পাননি টিম ইন্ডিয়ায় জায়গা 1
Mumbai Indians batsman Suryakumar Yadav plays a shot during the IPL T20 match against Rajasthan Royals at Sawai Mansingh Stadium in Jaipur on 22 April,2018.(Photo By Vishal Bhatnagar/NurPhoto via Getty Images) (Photo by Vishal Bhatnagar/NurPhoto via Getty Images)

মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটসম্যান সূর্যকুমার যাদবের গত আইপিএল মরশুম দুর্দান্ত ছিল। মুম্বাই দলের হয়ে ঘরোয়া ম্যাচ খেলা এই খেলোয়াড় মুম্বাইয়ের হয়ে প্রচুর রান করেছেন। আইপিএলে এই খেলোয়াড় ২০১২র মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্স দলে জায়গা পান। এটা দুর্ভাগ্যজনক ছিল যে তারা তারকা খেলোয়াড়দের উপস্থিতির কারণে তাকে একটিও ম্যাচে সুযোগ দেওয়া হয়নি। পরের মরশুমেও এই খেলোয়াড় বেশি সুযোগ পাননি। ২০১৪র নিলামে তাকে কেকেআর ৭০ লাখ টাকায় নিজেদের দলে নেয়। এরপর এই খেলোয়াড় দুর্দান্ত প্রদর্শন করেন। ২০১৮র নিলামে তাকে মুম্বাই ইন্ডিয়ান্সে ফের চলে আসেন আর দুর্দান্ত প্রদর্শন করেন। কিন্তু এখনো পর্যন্ত এই খেলোয়াড় ভারতীয় দলে সুযোগ পাননি।

ধবল কুলকর্ণী

এই হল ৪ সবচেয়ে দুর্ভাগ্যজনক ভারতীয় খেলোয়াড়, যারা প্রত্যেকবার আইপিএলে করছেন দুর্দান্ত প্রদর্সন তাই পাননি টিম ইন্ডিয়ায় জায়গা 2
TOPSHOT – Gujarat Lions bowler Dhawal Kulkarni celebrates after the dismissal of Kolkata Knight Riders batsman Robin Uthappa during the 2016 Indian Premier League (IPL) Twenty20 cricket match between Kolkata Knight Riders and Gujarat Lions at The Eden Gardens Cricket Stadium in Kolkata on May 8, 2016./ GETTYOUT / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT / AFP / Dibyangshu SARKAR (Photo credit should read DIBYANGSHU SARKAR/AFP/Getty Images)

ধবল কুলকর্ণী যখনই আইপিএলে খেলেছেন তো তিনি প্রত্যেকবার দলের হয়ে এক প্রধান বোলার হিসেবে থেকেছেন। ঘরোয়া ম্যাচেও এই খেলোয়াড় দুর্দান্ত থেকেছেন। এই খেলোয়াড়কে ২০০৯ এ নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ভারতীয় দলে জায়গা দেওয়া হয়েছিল। কিন্তু এই খেলোয়াড়কে অন্তম এগারোয় জায়গা দেওয়া হয়নি। এরপর এই খেলোয়াড় মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে নিজের পরিচিতি বানিয়ে নেন।
তিনি ২০১৪ আর ২০১৫ মরশুমের জন্য রাজস্থান রয়্যালস দলের সদস্য হন যেখানে তার ফর্ম ততটা ঠিক ছিলনা। গুজরাত লায়ান্সের হয়ে ৯ম সংস্করণে তিনি ১৮ উইকেট নেন। যতই এই খেলোয়াড় প্রতিভাবান হোন কিন্তু এই খেলোয়াড় বেশি সুযোগ পাননি।

মনবিন্দার বিসলা

এই হল ৪ সবচেয়ে দুর্ভাগ্যজনক ভারতীয় খেলোয়াড়, যারা প্রত্যেকবার আইপিএলে করছেন দুর্দান্ত প্রদর্সন তাই পাননি টিম ইন্ডিয়ায় জায়গা 3
CAPE TOWN, SOUTH AFRCA – OCTOBER 21: Manvinder Bisla of the Kolkata Knight Riders in action during the Champions league twenty20 match between CLT20 Kolkata Knight Riders v Nashua Titans at Sahara Park Newlands on October 21, 2012 in Cape Town, South Africa. (Photo by Carl Fourie / Gallo Images/Getty Images)

কলকাতা নাইট রাইডার্স ২০১২য় আইপিএলের খেতাব জেতে আর ফাইনালে মনবিন্দার বিসলার যোগদান কখনো ভোলা যাবেনা। এই উইকেটকিপার ব্যাটসম্যান ৪৮ বলে ৮৯ রান করে নিজের দলকে আইপিএলের প্রথমখেতাব এনে দেন। এই খেলোয়াড় প্রথমে ডেকান চার্জাসের অংশ ছিলেন, যারা ২০০৯ এর খেতাব জিতেছিল। ফের তিনি ২০১০এ পাঞ্জাব চলে যান। যেখান তিনি নিজের প্রথম ম্যাচ খেলেন। তিনি ১০ ম্যাচে ২০০র বেশি রান করে নিজের ভূমিকা পালঙ্করেন। এরপর ২০১১য় কেকেআর তাকে নির্বাচন করে। ২০১১ আর ২০১২য় তিনি মাত্র ১২টি ম্যাচে দলের অংশ ছিলেন।২০১২র আইপিএল ফাইনালে এই খেলোয়াড় কলকাতার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কিন্তু কখনো ভারতীয় দলে এই খেলোয়াড়ের নির্বাচন হয়নি।

উন্মুক্ত চন্দ

এই হল ৪ সবচেয়ে দুর্ভাগ্যজনক ভারতীয় খেলোয়াড়, যারা প্রত্যেকবার আইপিএলে করছেন দুর্দান্ত প্রদর্সন তাই পাননি টিম ইন্ডিয়ায় জায়গা 4
DURBAN, SOUTH AFRICA – OCTOBER 19: (SOUTH AFRICA OUT) Unmukt Chand of the Delhi Daredevils feels the rain during the CLT20 match between Auckland Aces and Delhi Daredevils from Sahara Stadium Kingsmead on October 19, 2012 in Durban, South Africa. (Photo by Anesh Debiky/Gallo Images/Getty Images)

উন্মুক্ত চন্দ অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতানো ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। এই খেলোয়াড়কে বিরাটের পর সবচেয়ে দুর্দান্ত ভারতীয় খেলোয়াড় হিসেবে দেখা যাচ্ছিল। কিন্তু আইপিএলে এই খেলোয়াড়ের প্রদর্শন বিশেষ কিছুই ছিলনা। এই খেলোয়াড় আইপিএলে দিল্লির হয়ে খেলেন। ফের মুম্বাইয়ের হয়েও কিছু ম্যাচ খেলেন কিন্তু এই খেলোয়াড়ের প্রদর্শন কখনো তেমন ছিল না যাতে তাকে কোনো দল নির্বাচন করে। এখন এই খেলোয়াড়ের কাছে কোনো দলের কন্ট্রাক্ট নেই।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *