বিসিসিআই আইপিএল ২০২০ থেকে ব্যান করলো আরও এক চাইনিজ কোম্পানিকে

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড আর ভিভো কোম্পানি আইপিএল ২০২০ মরশুমের জন্য চুক্তি শেষ করে ফেলল। ভারত আর চিনের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের কারণে আগে থেকেই এমনটা হওয়া নিশ্চিত মনে করা হচ্ছিল আর এখন এই সিদ্ধান্তের উপর শিলমোহরও পড়ে গিয়েছে। বিসিসিআই ভিভোকে টাইটেল স্পনসর থেকে সরানোর অফিসিয়ালি ঘোষণা করে দিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় বিরোধের পর বিসিসিআই নিয়েছে সিদ্ধান্ত

বিসিসিআই আইপিএল ২০২০ থেকে ব্যান করলো আরও এক চাইনিজ কোম্পানিকে 1

২ আগষ্ট আইপিএলের গর্ভনিং কমিটির মিটিংয়ে যদিও বলা হয়েছিল যে ভিভো টাইটেল স্পনসর হিসেবে বজায় থাকবে, কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় নিয়মিত এর বিরোধ হচ্ছিল, যারপর বিসিসিআইকে বড়ো পদক্ষেপ নিয়ে ভিভোকে টাইটেল স্পনসর থেকে সরাতে হয়েছে। যদিও কিছু মিডিয়া রিপোর্টসে এটাও দাবী করা হয়েছে যে নিজেদের বিক্রির গ্রাফে পড়তির কারণ দেখিয়ে ভিভো এই বছরের জন্য টাইটেল স্পনসর থেকে সরার সিদ্ধান্ত নিয়েছে। যাই হোক কিন্তু এখন বিসিসিআই আর ভিভোর চুক্তি ভেঙে গিয়েছে।

জারি করা হয়েছে বয়ান

বিসিসিআই আইপিএল ২০২০ থেকে ব্যান করলো আরও এক চাইনিজ কোম্পানিকে 2

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) আর ভিভো মোবাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ২০২০তে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের জন্য নিজেদের পার্টনারশিপকে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে”।
জানিয়ে দিই যে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ত্রয়োদশ মরশুম ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে যা আগে ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল। আইপিএল ২০২০ ইউএইতে হবে। করোনা ভাইরাসের সমস্য মাথায় রেখে বিসিসিআই আইপিএল নিয়ে বেশকিছু কড়া নিয়ম তৈরি করেছে। বিসিসিআই এই নিয়োমের পালন করার জন্য SOP ও জারি করে দিয়েছে।

প্রত্যেক বছর প্রায় ৪৪০ কোটি টাকার ছিল স্পনসরশিপ

বিসিসিআই আইপিএল ২০২০ থেকে ব্যান করলো আরও এক চাইনিজ কোম্পানিকে 3

ভিভো ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত পাঁচ বছরের জন্য ২১৯০ কোটি টাকা (প্রত্যেক বছর প্রায় ৪৪০ কোটি টাকা) আইপিএল স্পনসরশিপের অধিকার হাসিল করেছিল। এখনো পর্যন্ত বিসিসিআইকে কোনো স্পনসর এত বেশি টাকা দেয়নি। এর আগে আইপিএলের টাইটেল স্পনসর ডিএলএফ আর পেসপির মতো কোম্পানি করেছে। এখন এটা দেখা ইন্টারেস্টিং হবে যে আইপিএল ২০২০র জন্য বিসিসিআই কোন কোম্পানিকে টাইটেল স্পনসরশিপ দেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *