২০১৯ আইপিএলের নিলাম অনুষ্ঠিত হয়ে গেছে প্রায় ১ সপ্তাহেরও বেশি সময় পূর্বে। নিলাম থেকে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি তাঁদের পছন্দমত ক্রিকেটার দিয়ে সাজিয়েছে স্কোয়াড। নিলামে ব্রেন্ডন ম্যাককালাম, ডেল স্টেইনের মত তারকা ক্রিকেটাররা দল না পেলেও অনেক অখ্যাত ক্রিকেটারকে দলে টেনেছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

এবার নজর দেওয়া যাক নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলোর ভুলের দিকে

 

#১.রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুএকজন দক্ষ পেস বোলার নিতে পারেনি

বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্সের মত বিধ্বংসী ব্যাটসম্যান থাকা সত্ত্বেও একজন শাণিত পেস বোলারের অনুপস্থিতি রয়েছে ব্যাঙ্গালুরুর দলটির মধ্যে। শুধু এই আসরেই নয় ব্যাঙ্গালুরুর পেস বোলিংয়ের অভাব ছিল পূর্ববর্তী আসরগুলোতেও।

নিলামে তাঁরা ক্যারিবিয়ান ব্যাটসম্যান হেটমেয়ার এবং আরেক ভারতীয় ব্যাটসম্যান শিভম্যান মাভিকে কিনে নিলেও কোনো দক্ষ গতি তারকাকে দলে নিতে পারেনি। যা আগামী আসরে ভোগাতে পারে কোহলির দলকে।

 

#২. কিংস ইলেভেন পাঞ্জাব- কিছু প্লেয়ারের পেছনে অতিরিক্ত ব্যয়

নিলামে তীব্র দরকষাকষির পর ৮.৪ কোটি রুপির বিনিময়ে কিং ইলেভেন পাঞ্জাব দলে ভেড়ায় স্পিনার বরুণ চক্রবর্তীকে। যদিও দলটিতে পরীক্ষিত স্পিনার হিসেবে আগে থেকেই ছিল আফগান মুজিব উর রহমান এবং রবি চন্দ্রন অশ্বিন তাই তৃতীয় স্পিনার হিসেবে একাদশে সুযোগ নাও পেতে পারেন বরুণ। অন্যদিকে ৭.২ কোটি রুপির বিনিময়ে স্যাম কারানকে দলে নিলেও পুরো আসরে থাকতে পারবেন না তিনি।

 

#৩. মুম্বাই ইন্ডিয়ান্স- অক্ষর প্যাটেলকে দলে ভেড়াতে পারেনি

আইপিএলে নিয়মিত বোলিং ঘুর্ণি দেখানো অক্ষর প্যাটেলকে নিলাম থেকে দলে নিতে পারেনি মুম্বাই। গত আসরে মুম্বাইয়ের জার্সি গায়ে স্পিন জাদু দেখিয়েছিলেন ক্রুনাল পান্ডিয়া এবং মায়াঙ্ক মারাকান্দে। সম্প্রতি খুব বেশি ভাল সময় যাচ্ছে না ক্রুনাল পান্ডিয়ার। তাই বিকল্প স্পিনার হিসেবে অভিজ্ঞ অক্ষর প্যাটেলকে দলে নিতেই পারতো রোহিত শর্মার দল।

 

#৪. কলকাতা নাইট রাইডার্স- অনভিজ্ঞ বিদেশি ক্রিকেটার ক্রয়

নিলামের আগেই দলটি তাঁদের তালিকা থেকে ছেড়ে দেয় মিচেল স্টার্ক এবং মিচেল জনসনের মত পরীক্ষিত গতি তারকাকে। বিনিময়ে নিলাম থেকে কলকাতার ফ্র্যাঞ্চাইজিটি কিনে নিয়েছে লকি ফার্গুসেন, অর্নিক নর্তেজ, হ্যারি গার্নির মত তরুণ পেস বোলারদের। যা কলকাতার একটি বড় ভুল সিদ্ধান্ত ছিল বটে।

 

#৫. রাজস্থান রয়্যালস- কম ম্যাচ উইনার ক্রিকেটার

গত আসরের পর এবারও চড়া মূল্যে নিলাম থেকে ফ্র্যাঞ্চাইজিটি কিনে নিয়েছে জয়দেব উনাদকাটকে। যদিও মূল্য অনুযায়ী তাঁর পারফরম্যান্স ছিল না প্রত্যাশামত। অন্যদিকে টি-২০ ফরম্যাটে ধুঁকতে থাকা বরুণ অরুণকেও ২.৪ কোটি রুপির বিনিময়ে দলটি নিয়েছে নিজেদের স্কোয়াডে। তাই দলটিতে ম্যাচ জয়ী ক্রিকেটার অভাব রয়েই গেল।

 

#৬. দিল্লি ক্যাপিটালস- অনভিজ্ঞ বোলার ক্রয়

নিলামে অক্ষর প্যাটেলের মত অভিজ্ঞ স্পিনারকে খরিদ করার পাশপাশি কিছু অনভিজ্ঞ নামও দেখা গিয়েছে দিল্লির স্কোয়াডে। যার মধ্যে রয়েছে নাথু সিং, কিমো পলদের নাম। অন্যদিকে মোহাম্মদ শামির মত ঝাঁঝালো গতি তারকাকে ছেড়ে দেয়াও ছিল দিল্লির বড় ভুল।

আরও পড়ুন

ফাইনালে ” ম‍্যান অফ দ‍্য টুর্নামেন্ট ” এর পুরস্কার পাওয়ার কি বলেছিলেন উইলিয়ামসনকে, তা জানালেন শচীন তেন্ডুলকর

২০১৯ এর বিশ্বকাপে " ম‍্যান অফ দ‍্য টুর্নামেন্ট " নির্বাচিত হয়েছিলেন কেন উইলিয়ামসন।নিউজিল্যান্ডকে ফের আরেক বার বিশ্বকাপের...

এই তারকা ক্রিকেটার কে পাকিস্তানের অধিনায়ক হিসেবে চান জাভেদ মিয়াদাঁদ !

সাম্প্রতিক কয়েক বছরে ক্রিকেটার হিসেবে দারুণ উন্নতি করেছেন বাবর আজম।ইতিমধ্যে তাকে ডাকা হচ্ছে "পাকিস্তানের বিরাট কোহলি" নামে।বিভিন্ন...

বিশ্বকাপে সুযোগ পেয়েও বিশেষ কিছু করে উঠতে পারেনি তাই ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছাঁটাইয়ের পথে এই ভারতীয় ক্রিকেটার

সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খারাপ ফলাফলের জের।ওয়েস্ট ইন্ডিজ সফরের ভারতীয় ক্রিকেট দলে না থাকার সম্ভাবনা জোড়ালো হয়ে উঠলো...

হঠাৎই ” ইউ টার্ন ” ! কলকাতা নাইট রাইডার্স নয় বরং এই আইপিএল জয়ী দলের কোচের পদে সই করলেন বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস সই করলেন " সানরাইজার্স হায়দ্রাবাদ " দলের কোচের পদে। ১৮ ই...

কোচ নির্বাচনের বিষয়ে কোনও কিছু বলতে পারবেন না কোহলি !

ভারতের পরবর্তী কোচ নির্বাচনের বিষয়ে কোনও কিছু বলতে পারবেন না কোহলি, এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিসিসিআই তরফে।প্রসঙ্গত,...