এই ৪জন খেলোয়াড় আইপিএলে করতে পারেন ডবল সেঞ্চুরি

বিশ্বের সবচেয়ে ধনী ফ্রেঞ্চাইজি লীগ আইপিএলের অপেক্ষা প্রত্যেক ক্রিকেট প্রেমী অধীর আগ্রহে করেন। এই লীগে দেশেরই শুধু নয় বরং সমস্ত বড়ো বড়ো বিদেশী খেলোয়াড়রা অংশ নেন। এই লীগের প্রত্যেক মরশুমে না জানি কত রেকর্ড তৈরি হয় আর কত বড়ো রেকর্ড ভাঙে। টি-২০ ফর্ম্যাটে খেলা এই এই আইপিএল লীগ ক্রিকেট সমর্থকদের জন্য আকর্ষণের কেন্দ্র। তবে বর্তমান সময়ে এই লীগে এমন কিছু খেলোয়াড় রয়েছেন যারা আইপিএলে সেঞ্চুরি করেছেন। কিন্তু এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সঙ্গে আইপিএলেও কোনো ব্যাটসম্যান ডবল সেঞ্চুরি করতে পারেননি। কিন্তু এই ব্যাপারে কোনো সন্দেহ নেই যে যতই আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যানরা ডবল সেঞ্চুরি করতে না পারুন কিন্তু আইপিএলে কিছু এমন ব্যাটসম্যান অবশ্যই রয়েছেন যারা ডবল সেঞ্চুরি করার সক্ষমতা রাখেন। তো আসুন এই প্রতিবেদনে সেই ৪জন খেলোয়াড়ের ব্যাপারে জানানো যাক যারা আইপিএলে ডবল সেঞ্চুরি করতে পারেন।

১. ডেভিড ওয়ার্নার

এই ৪জন খেলোয়াড় আইপিএলে করতে পারেন ডবল সেঞ্চুরি 1

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন। ২০১৬য় নিজের দলকে খেতাব জেতানো অধিনায়ক ওয়ার্নার এখনো পর্যন্ত আইপিএলে ২বার অরেঞ্জ ক্যাপ জিতেছেন। ওপেনার ডেভিড ওয়ার্নার বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য পরিচিত। পরিসংখ্যানের কথা বলা হলে এখনো পর্যন্ত খেলা ১২৬টি আইপিএল ম্যাচে ৪৩.১৭ গড়ে এবং ১৪২.৩৯ স্ট্রাইকরেটে ওয়ার্নার ৪৭০৬ রান করেছেন। এর মধ্যে তিনি ৪টি সেঞ্চুরি এবং ৪৪টি হাফসেঞ্চুরি করেছেন। এই ওপেনিং ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর ১২৬ রান। ওয়ার্নারের ফর্ম দেখে এটা বলা একদমই ভুল হবে না যে তিনি আইপিএলে ডবল সেঞ্চুরি করার যোগ্যতা রাখেন। শুধু তাই নয় তিনি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটেও ডবল সেঞ্চুরি করতে পারেন।

২. ক্রিস লিন

এই ৪জন খেলোয়াড় আইপিএলে করতে পারেন ডবল সেঞ্চুরি 2

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস লিনও সেই খেলোয়াড়দের মধ্যে রয়েছেন যিনি আইপিএল ডবল সেঞ্চুরি করার যোগ্যতা রাখেন। লিন আইপিএল ২০১৯এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলে ৪০৫ রান করেছিলেন। কিন্তু তা সত্ত্বেও ফ্রেঞ্চাইজি তাকে রিলিজ করে নিলামে তুলে দেয়। এখন সকলেরই আশা ছিল লিনের উপড় মোটা বাজি ধরা হবে, কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্স ২ কোটি টাকার বেস প্রাইসেই লিনকে কিনে নিজেদের দলে নিয়ে নেয়। এখন আইপিএল ২০২০তে লিন মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে খেলবেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ছাড়াও লিন বেশকিছু বিদেশী ফ্রেঞ্চাইজি লীগ খেলেন। আবু ধাবি টি-২০ লীগে লিন ৩০ বলে ৯১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। তার ঝোড়ো ব্যাটিং মুম্বাইয়ের হয়ে ম্যাচ উইনিং প্রমানিত হতে পারে।

৩. এবি ডেভিলিয়র্স

এই ৪জন খেলোয়াড় আইপিএলে করতে পারেন ডবল সেঞ্চুরি 3

দক্ষিণ আফ্রিকা দলের এবি ডেভিলিয়র্স, বিরাট কোহল্রি অধিনায়কত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেন। ডেভিলিয়য়ার্স ফ্রেঞ্চাইজির সেই খেলোয়াড়দের মধ্যে একজন যাকে দেখার জন্য সমর্থকদের ভীড় জমা হয়। ডেভিলিয়র্সকে বিশ্ব ক্রিকেটে ৩৬০ ডিগ্রি নামে ডাকা হয়। কারণ তিনি যে কোনো জায়গায় শট খেলার সক্ষমতা রাখেন। ২০১৮য় ডেভিলিয়র্স আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানা আর তিনি সমস্ত বিদেশী ফ্রেঞ্চাইজি লীগে খেলেন। যদি ডেভিলিয়র্সের আইপিএল পরিসংখ্যানের কথা বলা হয় তো তিনি এখনো পর্যন্ত খেলা ১৫৪টি ম্যাচে ৩৯.৯৫ গড়ে আর ১৫১.৫৩ স্ট্রাইকরেটে ৪৩৯৫ রান করেছেন। এর মধ্যে তিনি ৩টি সেঞ্চুরি আর ৩৩টি হাফসেঞ্চুরি করেছেন। এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৩৩।

৪. ক্রিস গেইল

এই ৪জন খেলোয়াড় আইপিএলে করতে পারেন ডবল সেঞ্চুরি 4

বিশ্ব ক্রিকেটে ইউনিভার্সাল বস নামে পরিচিত ক্রিস গেইল নিজের বড়ো বড়ো গগনচুম্বি ছক্কার মাধ্যমে সমর্থকদের মনোরঞ্জন করেন। গেইল এখনো পর্যন্ত সমস্ত আইপিএল ফ্রেঞ্চাইজির হয়ে খেলেছেন। ২০১৮ থেকে তিনি কিংস ইলেভেন পাঞ্জাব দলের অংশ। গেইলের পরিসংখ্যানের কথা বলা হলে তিনি এখনো পর্যন্ত খেলা ১২৫টি ম্যাচে ১৫১.০২ স্ট্রাইকরেটে এবং ৪১.১৩ গড়ে ৪৪৮৪ রান করেছেন। এর মধ্যে তিনি ৬টি সেঞ্চুরি আর ২৮টি হাফসেঞ্চুরি করেন। এর মধ্যে তার সর্বোচ্চ স্কো অপরাজিত ১৭৫। এই স্কোর গেইল ২০১৩য় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলে করেছেন। যদি গেইলের বিস্ফোরক মেজাজ আর পরিসংখ্যানের দিকে লক্ষ্য করেন তো এটা বলা ভুল হবে না যে তিনি আইপিএলে ডবলস সেঞ্চুরি করার যোগ্যতা রাখেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *