বিসিসিআই এই মাসে অনুষ্ঠিত করতে চলেছে আইপিএল, দেখে নিন

করোনা ভাইরাসের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ত্রয়োদশ মরশুমের শুরু হওয়া ভীষণই মুশকিল মনে হচ্ছে। ভারতে করোনা ভাইরাসের কারণে আতঙ্ক ছড়িয়ে রয়েছে। এখনো পর্যত আইপিএলের আয়োজনকে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখা হয়েছে, কিন্তু বর্তমান পরিস্থিতিকে দেখে মনে হচ্ছে যে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হবে না। এই অবস্থায় বিসিসিআই এখন এই টুর্নামেন্টেকে সেপ্টেম্বর অক্টোবরে করার কথা ভাবছে।

সেপ্টেম্বর অক্টোবরে আইপিএল আয়োজন করার কথা ভাবছে বিসিসিআই

বিসিসিআই এই মাসে অনুষ্ঠিত করতে চলেছে আইপিএল, দেখে নিন 1

ক্রিকেট ওয়েবসাইট স্পোর্টসক্রীড়াকে বিসিসিআইয়ের এক সূত্র নিশ্চিতভাবে জানিয়েছেন যে বিসিসিয়আই সেপ্টেম্বর অক্টোবর মাসে একটি আইপিএল উইন্ডো সনাক্ত করার চেষ্টা করছে। বোর্ড এবং সম্প্রচারকের মধ্যে ‘ফোর্স ম্যাজিউর’ ক্লজ থাকার কারণে বিসিসিআই চলতি বছরে বাহ্যিক পরিস্থিতির কারণে আইপিএল আয়োজনে অক্ষম হলে চ্যানেলের কাছ থেকে প্রাপ্য অর্থ হারাবে না। তবে ওই সূত্র এটাও নিশ্চিত করেছেন যে আইপিএল সম্প্রচারকেরও আইপিএলের আয়োজন না হলে খুব বেশি অর্থের ক্ষতি হবে না। কারণ আইপিএল একটি বীমা করা সম্পত্তি। অন্যদিকে স্পোর্টসক্রীড়ার সঙ্গে একান্ত বক্তব্যে আইপিএলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, “আইপিএল বাতিল অনেক দূরের স্বপ্ন। বোর্ড এই বছরের শেষের দিকের কোনো এক সময় আইপিএল করার ব্যাপারে ইতিবাচক রয়েছে”। সূত্রের মতে, বিসিসিআই এখনো সম্প্রচারকের কাছ থেকে চুক্তিমতো অর্থ আদায় করতে পারেনি। একবার আইপিএল অফিসিয়ালি বাতিল নিশ্চিত হয়ে গেলে, বিসিসিআই সম্প্রচারকের কাছ থেকে চুক্তি অনুযায়ী অর্থ পাওয়ার ব্যাপারে ইনিশিয়েটিভ নেবে।

আইপিএল আয়োজন না করে ৩৫০০ কোটি টাকা আদায় করা ভালো দেখায় না

বিসিসিআই এই মাসে অনুষ্ঠিত করতে চলেছে আইপিএল, দেখে নিন 2

বোর্ডের এক সূত্র মতে “আদর্শগতভাবে, আইপিএলের আয়োজন না করেই ৩৫০০ কোটি টাকা রোজগার করা ভালো দেখায় না। তাই যখন কোভিড -১৯ সম্পূর্ণ নিয়ন্ত্রিত হওয়ার পর বোর্ড কোনো একটা পর্যায়ে এই ইভেন্টটি অনুষ্ঠিত করার চেষ্টা করবে”।
অন্যদিকে বলা হচ্ছে যে বিমা সংস্থাটির এক সিনিয়র আধিকারিক স্পোর্টসক্রীড়াকে নিশ্চিত করেছেন যে বিসিসিআই কোনো অর্থ প্রদানের জন্য দায়বদ্ধ নয়। কারোন বীমা কভারে কোনো মহামারী বা মহামারীর মতো পরিস্থিতি অন্তর্ভূক্ত নয়।

বিদেশী প্লেয়ারদের ছাড়া আইপিএল সম্ভব নয়

বিসিসিআই এই মাসে অনুষ্ঠিত করতে চলেছে আইপিএল, দেখে নিন 3

অন্যদিকে বিসিসিআই দৃঢ়ভাবে বিশ্বাস করে যে বিদেশী খেলোয়াড়দের উপস্থিতি ছাড়া আইপিএল কোনোভাবেই অনুষ্ঠিত হতে পারে না। অন্যদিকে যদি করোনা ভাইরাসের মহামারী বন্ধ হয় তাহলে বিদেশী ক্রিকেট বোর্ডগুলিও চায় যে আইপিএল অনুষ্ঠিত হোক, যাতে তাদের খেলোয়াড়রা আগামী অক্টোবর মাসে অনুষ্ঠিত হতে চলা টি-২০ ২০২০ বিশ্বকাপের আগে খানিকটা অনুশীলন সেরে রাখতে পারেন। এক বিসিসিআই আধিকারিক এটাও নিশ্চিত করেছেন যে যদি বছরের শেষ নাগাদ যদি এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত না করা যায় তাহলে বিমার টাকা শোধ করা কঠিন হতে পারে। তবে ওই আধিকারিকের মতে নভেল করোনা ভাইরাস মহামারটি ‘প্রাকৃতিক দুর্যোগ’ বিভাগের এর আওতায় পড়ে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *