আইপিএল ২০২০: বিদেশী খেলোয়াড়দের আলাদা আলাদা রাখার জন্য তৈরি আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি!

আইপিএল ২০২০কে করোনা ভাইরাসের সামনে অসহায় হয়ে উঠতে দেখা যাচ্ছে। আসলে ভারত সরকার দ্বারা প্রকাশ করা নতুন গাইডলাইন অনুযায়ী ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত রকম ভিসা বাতিক করে দিয়েছে। তবে এখন ফ্রেঞ্চাইজিগুলি এই বিষয়ে সহমতি প্রকাশ করেছে যে যদি খেলোয়াড়রা ভিসা পান তো তারা ১৪দিন খেলোয়াড়দের কোয়ারেন্টাইনে রাখার জন্য প্রস্তুত।

ফ্রেঞ্চাইজিগুলি খেলোয়াড়দের কোয়ারেন্টাইনে রাখতে প্রস্তুত

আইপিএল ২০২০: বিদেশী খেলোয়াড়দের আলাদা আলাদা রাখার জন্য তৈরি আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি! 1

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আইপিএলকে ভীষণইভাবে আঘাত করেছে। পয়সাবহুল এই লীগের শুরু ২৯ মার্চ থেকে হওয়ার কথা ছুল। কিন্তু সংক্রামণের কারণে ভারত সরকার বিদেশীদের ভিসা ১৫ এপ্রিল পর্যন্ত বাতিল করে দিয়েছে। যে কারণে বিসিসিআইওও এই লীগকে ১৫ এপ্রিল পর্যন্ত এগিয়ে দিয়েছে। রিপোর্টসে বলা হয়েছে যে ফ্রেঞ্চাইজিগুলি বিদেশী খেলোয়াড়দের ছাড়া আইপিএল খেলতে পরিস্কার অস্বীকার করেছে। এখন মুম্বাইতে সোমবার গর্ভনিং কাউন্সিলের মিটিংয়ের পর এক পদাধিকারী পিটিআইকে জানিয়েছেন,

“হ্যাঁ, কিছু দেশ থেকে আসা যাত্রীদের ১৪দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হবে আর যদি ৩১ মার্চ পর্যন্ত এটা চালু থাকে তো তাতে আমাদের কোনো সমস্যা নেই”।

৩১ মার্চ পর্যন্ত করতে হবে অপেক্ষা

আইপিএল ২০২০: বিদেশী খেলোয়াড়দের আলাদা আলাদা রাখার জন্য তৈরি আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি! 2

সোমবার মুম্বাইতে হওয়া গর্ভনিং কাউন্সের মিটিংয়ে আইপিএল ২০২০ নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছোনো যায়নি। আসলে করোনা ভাইরাসের সংক্রামণে কোনো উন্নতি দেখতে পাওয়া যায়নি। তবে মিটিং চলাকালীন সমস্ত সম্ভাবনার উপরেই কথাবার্তা হয়েছে। ওই পদাধিকারী আগে পিটিআইকে জানান,

“যদি আমরা সরকারের কাছ থেকে অনুমতি পাই আর ভিসা দেওয়াহয় তো খেলোয়াড়দের কোয়ারেন্টাইনে রাখা কোনো বড়ো বিষয় হওয়া উচিত নয়। এই অবস্থায়, আমরা তাদের এপ্রিলের প্রথম সপ্তাহে দেশে ডাকতে পারি আর ১৪দিন পর্যন্ত কোয়ারেন্টাইনের প্রক্রিয়ার পালন করতে পারি। কিন্তু সবার আগে, বিদেশী খেলোয়াড়দের ভিসা পাওয়ার আবশ্যকতা রয়েছে আর এই কারণে ৩১ মার্চ পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন রয়েছে যে সরকার আগে কী সিদ্ধান্ত নেয়”।

কোয়ারেন্টাইন প্রক্রিয়া কী?

আইপিএল ২০২০: বিদেশী খেলোয়াড়দের আলাদা আলাদা রাখার জন্য তৈরি আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি! 3

করোনা ভাইরাসের সক্রামণকে আটাকাতে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা বাতিল করে দিয়েছে। যাতে বিদেশ থেকে কেউই সংক্রামণ নিয়ে ভারতে আসতে না পারেন। সরকার সোমবার ইউএই, কাতার, ওমান আর কুয়েত থেকে আসা/যাওয়া করা যাত্রীদের জন্য কম সে কম ১৪দিন পর্যন্ত কোয়ারেন্টাইনে রাখার জন্য বলেছে। এছাড়াও ১৮ মার্চ থেকে ইউরোপীয় অ্যাসোসিয়েশন, ইউরোপীয় মুক্ত ব্যাবসায়িক অ্যাসোসিয়েশন, তুর্কী আর ইউনাইটেড কিংডমের সদস্য দেশগুলির যাত্রীদের ভারতে আসার উপর স্থগিতাদেশ দেওয়া হয়েছে। এছাড়াও আফগানিস্তান, ফিলিপিন্স, মালেশিয়া থেকে ভারতে আসা যাত্রীদের যাত্রা তৎকালীন প্রভাবে নিষিদ্ধ করা হয়েছে। এই নির্দেশ অস্থায়ী আর ৩১ মার্চ পর্যন্ত বজায় থাকবে আর পরে এর সমীক্ষা করা হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *