আইপিএল ২০২০: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এই তিন বিদেশী খেলোয়াড়ের উপর থাকবে নজর

আরসিবি আইপিএলের ইতিহাসের এমন একটা দল যাদের ইতিহাস খুব একটা বিশেষ কিছুই নয়। ১২ বছরের ইতিহাসে একবারও এই দল আইপিএলের খেতাব জিততে পারেনি। তবে আইপিএল ২০২০তে আরো একবার খেতাব জেতার স্বপ্ন নিয়ে মাঠে নামবে আরসিবি। তবে আরসিবি দলে তারকার অভাব নেই। বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি থেকে শুরু করে প্রাক্তন দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডেভিলিয়র্স পর্যন্ত একের পর এক তারকা দিয়ে সাজানো এই দল। আজ আমরা সেই দলেরই চারজন বিদেশী খেলোয়াড়ের কথা বলব এই আইপিএলে যাদের দিকে সকলের নজর থাকবে।

অ্যারন ফিঞ্চ

আইপিএল ২০২০: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এই তিন বিদেশী খেলোয়াড়ের উপর থাকবে নজর 1

আরসিবির প্রথম ম্যাচে অ্যারণ ফিঞ্চ প্রথম একাদশে থাকতে পারেন। তিনি দলের হয়ে ওপেনিংও করতে পারেন। অ্যারণ ফিঞ্চ এখনো পর্যন্ত নিজের আইপিএল কেরিয়ারে মোট ৭৫টি ম্যাচে ২৬.৩১ গড়ে এবং ১৩০.৬৯ স্ট্রাইকরেটে ১৭৩৭ রান করেছেন। তিনি আইপিএল কেরিয়ারে মোট ১৩টি হাফসেঞ্চুরিও করেছেন। একবার উইকেটে টিকে যাওয়ার পর অ্যারণ ফিঞ্চ হাত খুলে ব্যাটিং করেন আর বোলারদের নির্দয় প্রহার করেন। তিনি বর্তমান টি-২০ ক্রিকেটের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের মধ্যে একজন। অ্যারণ ফিঞ্চ টি-২০ ক্রিকেটে বেশকিছু বড়ো বড়ো ইনিংস খেলেছেন। তিনি জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৭২ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন, যা টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটের সর্বশ্রেষ্ঠ ইনিংস। ফলে এই মরশুমে আরসিবিকে খেতাব জেতাতে তার দিকেই তাকিয়ে থাকবেন অধিনায়ক এবং সমর্থকরা।

এবি ডেভিলিয়র্স

আইপিএল ২০২০: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এই তিন বিদেশী খেলোয়াড়ের উপর থাকবে নজর 2

এবি ডেভিলিয়র্স এই দলের সবচেয়ে মজবুত স্তম্ভ। যদি আরসিবিকে এই মরশুমে ভালো ফল করতে হয় তো এবি ডেভিলিয়র্সের ব্যাট থেকে রান আসা যথেষ্ট গুরুত্বপূর্ণ। এবি ডেভিলিয়র্স দরকার পড়লে দলের হয়ে উইকেটকিপিংয়ের ভূমিকাও পালন করতে পারেন। সেই সঙ্গেই ফ্রেঞ্চাইজি তার ব্যবহার মিডল অর্ডার পজিশনেও করবে। আরসিবির প্রথম ম্যাচে বিদেশী খেলোয়াড় হিসেবে ডেভিলিয়র্সের খেলা নিশ্চিত। যদি দুর্ভাগ্যবশত তিনি আহত হন তখনই সম্ভব যে তিনি প্রথম একাদশে খেলবেন না। অন্যথায় তিনি সেই চারজন বিদেশী খেলোয়াড়ের মধ্যে একজন হবেন যার সঙ্গে আরসিবির দল মাঠে নামবেন। ডেভিলিয়র্স একজন ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান, ফলে তিনি মাঠে নামলে এবং তার ব্যাট চললে আরসিবির জয় প্রায় নিশ্চিত। এই অবস্থায় আইপিএল ২০২০র খেতাব জিততে তার দিকে তাকিয়ে থাকবে দল।

মঈন আলি

আইপিএল ২০২০: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এই তিন বিদেশী খেলোয়াড়ের উপর থাকবে নজর 3

গত মরশুমে মঈন আলির প্রদর্শন আরসিবির হয়ে দুর্দান্ত ছিল। তিনি ব্যাত হাতে রান তো করেই ছিলেন সেই সঙ্গে বল হাতেও তিনি দলকে গুরুত্বপূর্ণ সফলতা এনে দিয়েছিলেন। মঈন আলি এই মরশুমেও আরসিবির হয়ে সেই কা করতে চাইবেন যা তিনি গত মরশুমে করেছিলেন। তবে তার অন্য খেলোয়াড়দের সমর্থনও প্রয়োজন হবে। মঈন আলিরও এই মরশুমে আরসিবির প্রথম ম্যাচ থেকেই প্রথম একাদশে খেলা নিশ্চিত। তিনি দলের হয়ে মিডল অর্ডারে ব্যাটিং করবেন সেই সঙ্গে দলে হয়ে কিছু ওভার বলও করবেন। সে ধরণের প্রদর্শন গত বছর এই ইংলিশ তারকা করেছিলেন তাতে এ বছরও তার উপর দল এবং সমর্থকদেরও প্রভূত আশা থাকবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *