নিজেদের দলে এই ৩টি উন্নতি করা আরসিবি দল হতে পারে আইপিএল ২০২০ চ্যাম্পিয়ন 1

আইপিএল ২০২০র জন্য এখনো অনেক সময় বাকি রয়েছে। এই অর্থ বহুল লীগের জন্য সমস্ত দলগুলি নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। এদের মধ্যে বিরাট কোহলির নেতৃত্বাধীন আরসিবির দলও শামিল রয়েছে। তাদের দলের কোচিং স্টাফ সম্প্রতিই সম্পূর্ণ বদলে ফেলা হয়েছে। এখনো পর্যন্ত আরসিবি একবারও আইপিএল খেতাব জিততে পারেনি। এই দল এখনো পর্যন্ত দু বার ফাইনাল পর্যন্ত গিয়েছে কিন্তু তারপরও তারা খেতাবের উপর কব্জা করতে অসফল থেকেছে। এবার তাদের দল এই খেতাব জয়ের লক্ষ্যে মাঠে নামবে। প্রত্যেক মরশুমেই প্রচুর ভুল করা এই দল যদি লীগ ম্যাচের আগে এই ৩ জায়গায় নিজেদের ধ্যান দেয় তো এবার তারা নিজেদের তারকা খেলোয়াড়দের সঙ্গে এই খেতাব জিততে পারে।

আরসিবি মিডল অর্ডার ব্যাটিং করুক উন্নতি

নিজেদের দলে এই ৩টি উন্নতি করা আরসিবি দল হতে পারে আইপিএল ২০২০ চ্যাম্পিয়ন 2

আরসিবির কাছে পার্থিব প্যাটেল, বিরাট কোহলি আর ১৯ বছর বয়েসী চাঞ্চল্যকর ব্যাটসম্যান দেবদত্ত পডিক্কলকে ধরে রাখার সঙ্গে, তাদের নিশ্চিতরূপে শীর্ষক্রমে ভালো শুরু করার বিকল্প রয়েছে। আরসিবি রবিন উথাপ্পা, রাহুল ত্রিপাঠি বা ইয়োন মর্গ্যানের মতো কাউকে নিশানা করতে পারে। যারা স্লগ ওভার পর্যন্ত খেলতে সক্ষম, তারা মিডল অর্ডারে দলের ব্যাটিংকে সামলাতে পারেন।

দুর্দান্ত অলরাউন্ডারের দরকার দলের

নিজেদের দলে এই ৩টি উন্নতি করা আরসিবি দল হতে পারে আইপিএল ২০২০ চ্যাম্পিয়ন 3

একদিকে আরসিবি বেশিরভাগ সময়ে ইনিংসের শুরু করতে প্রভাবিত থেকেছে, কিন্তু ডেথ ওভারে তাদের কাছে অতিরিক্ত ২০-৩০ রান করার জন্য একটা শক্তিশালী স্ট্রাইকারের অভাব রয়েছে যা তাদের সেট হওয়ার জন্য সময় এবং গতি প্রদান করতে পারে। বিরাট কোহলির নেতৃত্বাধীন দল গত মরশুমে আক্রামণাত্মক ভূমিকা পালন করার জন্য হেটমেয়ার আর শিভম দুবেকে নিয়েছিল, কিন্তু এই দুই অলরাউন্ডারই বেশি কাজে আসেননি আর বিপক্ষ দলের উপর কোনো চাপ তৈরি করতে পারেনি। পাঞ্জাবের দুর্দান্ত ব্যাটসম্যান গুরকিরাত মান ছাড়াও শিভম দুবেকে ধরে রাখার পর আরসিবি নিজেদের লোয়ার মিডল অর্ডারে কিছু আন্তর্জাতিক খেলোয়াড়কে যোগ করতে চাইবে। এর জন্য তাদের কাছে বেশকিছু বিকল্প রয়েছে। এই বছর নিলামে জেমস নিশাম, কার্লোস ব্রেথওয়েট সহ অন্য কিছু খেলোয়াড় নিজেদের পরীক্ষা করতে চাইবেন, এই অবস্থায় দলের সঙ্গে একজন দুর্দান্ত অলরাউন্ডার যুক্ত করে বিরাট সামান্য স্বস্তির নিঃশ্বাস নিতে চাইবেন।

আরসিবি কোয়ালিটি জোরে বোলারকে দিক জায়গা

নিজেদের দলে এই ৩টি উন্নতি করা আরসিবি দল হতে পারে আইপিএল ২০২০ চ্যাম্পিয়ন 4

গত কিছু মরশুমে আরসিবির সবচেয়ে বড়ো সমস্যার মধ্যে একটি ছিল স্লগ ওভারে রান আটকানোর জন্য তাদের বোলিং আক্রমণের অক্ষমতা, যদিও যজুবেন্দ্র চহেল মাঝের ওভারে ব্যাটসম্যানদের বিরুদ্ধে কড়া মেজাজে আক্রমণ করতে সফলতা হাসিল করেছেন। কিন্তু আরসিবির জোরে বোলাররা শেষ পর্যন্ত টিকে থাকতে পারেননি। ওয়াশিংটন সুন্দর একজন উপযোগী পাওয়ার প্লে ওভারগুলিতে বোলার হিসেবে নিজের ছাপ ছেড়েছেন আর উমেশ যাদব খানিকটা ভালো গতি আর সুইং দিয়ে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে সক্ষম ছিলেন, আরসিবি একজন জোরে বোলারের সঙ্গে ভালো করতে পারত যিনি স্লগ ওভারে গেম চেঞ্জার হতে পারেন। অন্যদিকে আরসিবির কাছে নভদীপ সাইনি আর মহম্মদ সিরাজের রূপে দুজন সীমার রয়েছেন, কিন্তু বোলারদের বেশি রান দেওয়ার কারণে তারা প্রত্যেকবার লীগ চরণ থেকেই ছিটকে যায়। নিশ্চিতরূপে বেশকিছু পেসার রয়েছেন যারা এবার নিলামে অংশ নেবেন, যাদের মধ্যে মিচেল স্টার্ক আর ডেল স্টেইনের মতো প্রাক্তন আরসিবির খেলোয়াড়রাও শামিল রয়েছে। যদিও টি-২০ ফর্ম্যাট নিশ্চিতভাবেই বোলারদের পক্ষে থাকে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *