আইপিএল ২০২০: ৩ ব্যাটসম্যান যাদের নামে আইপিএলে রয়েছে হ্যাটট্রিক, শেষ নামটি সবচেয়ে আশ্চর্যজনক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ত্রয়োদশ মরশুম এই বছর ২৯ মার্চ থেকে শুরু হবে। ২০০৮ এ শুরু হওয়ার পর থেকেই আইপিএলকে ব্যাপকভাবে ক্রিকেট সমর্থক এবং খেলোয়াড়দের দ্বারা পছন্দ করা হয়েছে। এই জনপ্রিয় লীগের শুরু হতে আর মাত্র ২০ দিন বাকি রয়েছে এবং সমর্থকরা এই জাঁকজমকপূর্ণ লীগের অধীর আগ্রহে প্রতীক্ষা করে রয়েছেন।
আইপিএল তরুণ উদীয়মান ক্রিকেটারদের একটি বড়ো মাপের প্ল্যাটফর্ম দিয়েছে নিজেদের প্রকাশ করার, এবং এই মরশুমেও তার ব্যতিক্রম হবেনা। গত ১২টি মরশুম ধরে আইপিএলে বহু ব্যাটসম্যান এবং বোলাররা নিজেদের অসাধারণ প্রদর্শনে সকলকেই প্রভাবিত করেছেন। ক্রিকেটের যে কোনো ফর্ম্যাটেই একটি জিনিস ভীষণই কঠিন আর তা হল হ্যাটট্রিক করা। যদিও এই কঠিন ব্যাপারটিকে বেশকিছু খেলোয়াড়ই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২ বছরের ইতিহাসে হাসিল করেছেন। বোলারদের মতই আইপিএলেও কিছু ব্যাটসম্যানও রয়েছেন যারা হ্যাটট্রিক করেছেন। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন তিন ব্যাটসম্যানের ব্যাপারে কথা বলব যারা আইপিএলে হ্যাটট্রিক করেছেন।

১. শেন ওয়াটসন

আইপিএল ২০২০: ৩ ব্যাটসম্যান যাদের নামে আইপিএলে রয়েছে হ্যাটট্রিক, শেষ নামটি সবচেয়ে আশ্চর্যজনক 1

শেন ওয়াটসনের ব্যাটিং ক্ষমতা সম্পর্কে কারোরই অজানা নেই, এবং ২০১৮র আইপিএল ফাইনালে তার নায়কোচিত সেঞ্চুরি জানান দেয় যে তিনি মুশকিল পরিস্থিতিতেও জ্বলে উঠতে পারেন। তবে এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের বল করার দক্ষতাকে চিরকালই উপেক্ষা করা হয়েছে। একজন ওপেনিং ব্যাটসম্যান হওয়া সত্ত্বেও ওয়াটসন নিজের পুরো কেরিয়ারে বল হাতে যথেষ্ট প্রভাবিত করেছেন। আইপিএলের ২০১৪ মরশুমে এই অস্ট্রেলিয়ান ওপেনার সানরাইজার্স হায়দ্রবাদের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। ওই মরশুমে ওয়াটসন রাজস্থান রয়্যালসের অধিনায়ক ছিলেন এবং তিনি হায়দ্রাবাদের বিরুদ্ধে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। তার নির্ধারিত কোটার একটি ওভারের শেষ বলে তিনি শিখর ধবনকে আউট করেন। এবং তার পরের ওভারে প্রথম দু বলে তিনি পরপর দুটি উইকেট তুলে নিয়ে নিজের হ্যাটট্রিক সম্পূর্ণ করেন।

২. যুবরাজ সিং

আইপিএল ২০২০: ৩ ব্যাটসম্যান যাদের নামে আইপিএলে রয়েছে হ্যাটট্রিক, শেষ নামটি সবচেয়ে আশ্চর্যজনক 2

নিজের ব্যাটিংয়ের ক্ষমতার কারণে যুবরাজ সিং সারা বিশ্বে পরিচিত। ২০০৭ এর প্রথম টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের জোরে বোলার স্টুয়ার্ট ব্রডের মুখোমুখি হয়ে তিনি ছটি বলে ছটি ছক্কা মেরেছিলেন। তবে ব্যাটসম্যান হিসেবে জনপ্রিয় যুবরাজ সিংয়ের নামে আইপিএল একটি হ্যাটট্রিকও রয়েছে। এই ভারতীয় অলরাউন্ডার ২০০৯ এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। যুবরাজ সিং ১২তম ওভারে বল করতে এসে ওই ওভারের শেষ দুটি বলে রবিন উথাপ্পা এবং জ্যাক কালিসের উইকেট নেন। এবং ঠিক তার পরের ওভারে বল করতে এসে প্রথম বলেই তিনি মার্ক বাউচারকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। যদিও দুর্ভাগ্যবশত তার এই নায়কোচিত প্রদর্শনের পরও তার দল ওই ম্যাচ জিততে ব্যর্থ হয়।

৩. রোহিত শর্মা

আইপিএল ২০২০: ৩ ব্যাটসম্যান যাদের নামে আইপিএলে রয়েছে হ্যাটট্রিক, শেষ নামটি সবচেয়ে আশ্চর্যজনক 3

আধুনিক ভারতীয় ক্রিকেটের ধ্বজাধারীদের মধ্যে একজন রোহিত শর্মা নিজের ব্যাটিং শৈলী এবং ক্ষমতার জন্য পরিচিত। কিন্তু আশ্চর্যজনকভাবে তার নামেও আইপিএলে একটি হ্যাটট্রিক রয়েছে। এই বিধ্বংসী ভারতীয় ওপেনার ২০০৯ এ ডেকান চার্জাসের হয়ে খেলে তার বর্তমান দল মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে এক অকল্পনীয় প্রদর্শন করেছিলেন। দ্বিতীয় ইনিংসে ম্যাচ জেতার জন্য ২৬ বলে ৪৩ রান প্রয়োজন ছিল মুম্বাই ইন্ডিয়ান্সের। যারপরই রোহিত শর্মা পরপর তিন উইকেট তুলে নেন। প্রথমে বল করতে এসে রোহিত অভিষেক নায়ার এবং হরভজন সিংকে ওভারের শেষ দুটি বলে পরপর আউট করেন, এরপরের ওভারে বল করতে এসে তিনি প্রথম বলেই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান জেপি ডুমিনিকে আউট করেন। তাকে এই ম্যাচে তার দুর্দান্ত প্রদর্শনের জন্য ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কারও দেওয়া হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *