IPL 2019: দিল্লি ক্যাপিটালসে যোগ দেওয়ার পর কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের মামলা হল সৌরভের বিরুদ্ধে 1

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএসবি) প্রেসিডেন্ট আর আইপিএল ২০১৯ এ আগের দিল্লির পরামর্শদাতা হিসেবে যোগ দিয়েছিলেন। ১২ এপ্রিল কেকেআর আর দিল্লি ক্যাপিটালসের মধ্যে হতে চলা ম্যাচে সৌরভকে সংঘর্ষ করতে দেখা যেতে পারে। তার উপর আইপিএলের কনফ্লিক্টস অফ ইন্টারেস্টের মামলা নথিভূক্ত হতে পারে। নবনিযুক্ত বিসিসিআই লোকপান ডিকে জৈন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধে অভিযোগ পেয়েছেন। বর্তমানে সৌরভ দিল্লি ক্যাপিটালসের পরামর্শদাতার ভূমিকায় রয়েছে। গাঙ্গুলীর বিরুদ্ধে পিচ কিউরেটর্সদের প্রভাবিত করার অভিযোগ আনা হয়েছে।

দিল্লি ক্যাপিটালসের পরামর্শদাতা সৌরভ গাঙ্গুলী

IPL 2019: দিল্লি ক্যাপিটালসে যোগ দেওয়ার পর কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের মামলা হল সৌরভের বিরুদ্ধে 2
New Delhi: Delhi Capitals advisor Sourav Ganguly accompanied by the team’s head coach Ricky Ponting, addresses a press conference in New Delhi, on March 19, 2019. (Photo: IANS)

প্রসঙ্গত সৌরভ গাঙ্গুলী সিএবির বর্তমান প্রেসিডেন্ট এবং আইপিএল ২০১৯ এ তিনি দিল্লি ক্যাপিটালসের পরামর্শ দাতাও, আর এখন তার বিরুদ্ধে বাংলার দুই ক্রিকেট সমর্থক দ্বারা ‘কনফ্লিক্টস অফ ইন্টারেস্টের’ প্রশ্ন তোলা হয়েছে।

দিল্লি ক্যাপিটালসের সঙ্গে যোগ দেওয়ার আগে গাঙ্গুলী বলেছিলেন

IPL 2019: দিল্লি ক্যাপিটালসে যোগ দেওয়ার পর কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের মামলা হল সৌরভের বিরুদ্ধে 3

সোউরভ গাঙ্গুলী এর আগেই জানিয়েছিলেন যে তিনি আইপিএলে দিল্লি ফ্রেঞ্চাইজির সঙ্গে এই ভূমিকা গ্রহণ করার আগে সিওএর কাছ থেকে অনুমতি দিয়েছিলেন আর বলেছিলেনযে এটা ‘কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট নয়। কিন্তু এই দুই বাংলার এই দুই ক্রিকেট সমর্থক লোকপাল জৈনের কাছে জানতে চান যে যিনি বিসিসিআইয়ের এথিকস আধিকারিকও। এই দুই ক্রিকেট সমর্থকদের একজনের জৈনের কাছে জানিয়েছেন,

“আমি আপনার ধ্যান আকর্ষিত করতে চাইব যে ১২ এপ্রিল ২০১৯এ কলকাতা নাইট রাইডার্স আর দিল্লি ক্যাপিটালসের মধ্যে ম্যাচ ইন্ডেন গার্ডেন কলকাতায় খেলা হবে। কেকেআর স্থানীয় ফ্রেঞ্চাইজি যা ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত”।

অভিযোগকারীদের মধ্যে অন্যজন ডিকে জৈনকে একটি চিঠিতে লেখেন,

“মহাশয়, এটা কি ব্যাবসায়িকভাবে সম্ভব। এক দিকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের অধ্যক্ষ স্থানীয় ফ্রেঞ্চাইজির সঙ্গে প্রশাসনিকভাবে রয়েছে আর অন্যভাবে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের অধ্যক্ষ পরামর্শ দাতা হিসেবে রাজধানী দিল্লির দলের আধিকারিকদের সঙ্গে বসছেন”।

বিসিসিআই গাঙ্গুলীকে সঠিক বলেছে

IPL 2019: দিল্লি ক্যাপিটালসে যোগ দেওয়ার পর কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের মামলা হল সৌরভের বিরুদ্ধে 4IPL 2019: দিল্লি ক্যাপিটালসে যোগ দেওয়ার পর কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের মামলা হল সৌরভের বিরুদ্ধে 4

কিন্তু গাঙ্গুলীর ভীষণই ঘনিষ্ঠ এক সূত্রের বক্তব্য যে এই বিষয়ে প্রাক্তন অধিনায়কের উপর কোনো প্রশ্নচিহ্ন নেই। ওই সূত্র জানিয়েছেন,

“সৌরভ সিওএর কাছ থেকে অনুমতি নিয়েছিলেন, আর এটা স্পষ্ট করে দিই যে ও ১২ এপ্রিল দিল্লি ক্যাপিটালসের ডাগ আউট উপস্থিত থাকবেন। প্রাসঙ্গিক অনুমতি পাওয়ার পর এটা ফিরিয়ে নেওয়ার কোনো প্রশ্নই নেই”।

সেই সঙ্গে বিসিসিআইয়ের এক সিনিয়র আধিকারিক এই মামলায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আর সৌরভ গাঙ্গুলীর উপর ওঠা অভিযোগকে ভুল বলে জানিয়েছেন।
তিনি বলেন,

“আপনি আমাদের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজনের অখন্ডতার উপর প্রশ্ন তুলছেন”।

তিনি আগে বলেন,

“মূলরূপে, কিছু সমর্থক এটা বলতে চান যে গাঙ্গুলী সিএবি অধ্যক্ষ হিসেবে ১২ এপ্রিল ইডেন গার্ডেন্সে ডিসি বনাম কেকেআর ম্যাচ চলাকালীন স্থানীয় কিউরেটরদের প্রভাবিত করতে পারেন। এটা আগে থেকে ঠিক হয়ে রয়েছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *