টি-২০ ফরম্যাটে সারা বিশ্বে রঙ ছড়ানো ঘরোয়া আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর আগামী আসরের প্রস্তুতি শুরু হয়ে গেছে ইতোমধ্যেই। আইপিএলে অংশ নেওয়া আট দলের খেলোয়াড় মুক্তি এবং ধরে রাখার তালিকাও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) প্রকাশ করেছে।

এবার আসা যাক মুম্বাইয়ের হিসেব-নিকেশে। আইপিএলের অন্যতম সফল দলটি ১৮ ক্রিকেটার ধরে রাখার পাশাপাশি মুক্ত করে দিয়েছে ১০ জন ক্রিকেটারকে। বরাবরের মত ধরে রাখা খেলোয়াড়দের মধ্যে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, মায়াঙ্ক মারকান্দে, আদিত্য তারে, ঈশান কিষান, রাহুল চাহার, অনুকূল রয়, সূর্যকুমার যাদবরা।

বিদেশি কোটায় ধরে রাখা খেলোয়াড়দের মধ্যে রয়েছেন কাইরন পোলার্ড, এভেন লুইস, বেন কাটিং, জেসন ব্রেনড্রফ, মিচেল ম্যাকলেনাঘান, অ্যাদাম মিলনে পাশাপাশি নতুন অনর্ভুক্ত করা হয়েছে কুইন্টন ডি কককে।

অন্যদিকে মুক্তি দেওয়া ১০ ক্রিকেটার হলেন জেপি ডুমিনি, প্যাত কামিন্স, মুস্তাফিজুর রহমান, আকিলা ধনঞ্জয়া, সৌরভ তেওয়ারি, প্রদীপ সেঙ্গোয়ান, শারাদ লুম্বা, তাজিন্দার সিং, মুহসিন খান, নিধাস।

মুম্বাই ইন্ডিয়ান্সকে আরো শক্তিশালী করতে যে পাঁচজন ক্রিকেটারকে নিলাম থেকে নিজেদের দলে ভেড়াতে হবে সেই তালিকা এবার দেখা যাক।

১. মহম্মদ শামি

মুম্বাই ইন্ডিয়ান্সে একমাত্র গতির ঝড় তোলা স্বীকৃত বোলার হিসেবে রয়েছেন জসপ্রীত বুমরাহ। তবে আগামী বিশ্বকাপে টিম ইন্ডিয়ার নির্ভরতার প্রতীক বুমরাহ হয়তো একাধিক ম্যাচে থাকতে পারেন বিশ্রামে। আর এই জায়গা পূরণ করার ক্ষেত্রে অটো চয়েজ হতে পারে শামি। শামিকে দলে অন্তর্ভূক্ত করতে পারলে শিরোপার দৌড়ে অনেকটাই হয়তো এগিয়ে যাবে মুম্বাই।

২. জয়দেব উনাদকাট

আইপিএলের গত আসরে সর্বোচ্চ মূল্য পেয়ে রেকর্ড গড়ে ১১.৫ কোটি রুপিতে রাজস্থান রয়্যালসে যোগ দেন জয়দেব উনাদকাট। তবে ২০১৭ সালে সেরা উইকেট শিকারি হলেও গত আসরে তাঁর পারফরম্যান্স ছিল ম্লান। ডেথ বোলার স্পেশালিস্ট উনাদকাটকে যদি মুম্বাই ইন্ডিয়ান্স দলে ভেড়ায় তাহলে মুস্তাফিজের অভাব হয়তো খানিকটা পূরণ করতে পারেন এই গতি তারকা।

৩. ক্রিস ওকস

হার্দিক পান্ডিয়া, কাইরন পোলার্ড, বেন কাটিংদের নিয়ে গড়া মুম্বাই ইন্ডিয়ান্সের পেস বোলিং আক্রমণ বেশ শক্তিশালী। তবে টুর্নামেন্টের শেষের দিকে ওয়ানডে দলের সাথে থাকার জন্য হার্দিক পান্ডিয়া মুম্বাই ছেড়ে জাতীয় দলে ফিরলে দেখা দিবে একজন অলরাউন্ডার শূন্যতার। তবে এই শূন্যতা পূরণ করার ক্ষেত্রে মুম্বাই চোখ দিতে পারে ইংলিশ অলরাউন্ডার ক্রিস ওকসের দিকে। লোয়ার অর্ডারে ব্যাট করার পাশাপাশি বল সুইং করানোতে পটু এই অলরাউন্ডারই হয়ে উঠতে পারেন মুম্বাইয়ের তুরুপের তাস।

৪. অক্ষর প্যাটেল

মুম্বাই ইন্ডিয়ান্সের স্পিন বোলিং বিভাগে রয়েছেন মায়াঙ্ক মারকান্দে, রাহুল চাহার, ক্রুনাল পান্ডিয়া। তবে যে কন্ডিশনে এবারের আইপিএল আসর বসতে যাচ্ছে সেখানে অভিজ্ঞ ও দক্ষ স্পিনার ছাড়া খুব একটা জুতসই বল করতে পারবে না বলে অনেকের ধারনা। আর এদিক থেকে ভেবে দেখলে মুম্বাইয়ের স্পিন বিভাগে প্রয়োজন অক্ষর প্যাটেলের মত দক্ষ হাতের। ২০১৪ সাল থেকে নিয়মিত আইপিএল খেলে যাওয়া এই স্পিনারের ঝুলিতে রয়েছে ৬৭ উইকেট। তাই মুম্বাইয়ের স্পিন বিভাগের ধার আরও একটু বাড়াতে অক্ষর প্যাটেলের বিকল্প নেই।

৫. কার্লোস ব্র্যাথওয়েট

মুম্বাই ইন্ডিয়ান্সের অন্যতম স্তম্ভ কাইরন পোলার্ড বেশ কয়েক বছর ধরেই আলোর দীপ জ্বেলে রেখেছেন দলটির জন্য। তবে গত আসরে মাত্র ১৩৩ রান করার পাশাপাশি বল হাতেও ছিলেন ব্যর্থ, উইকেটের খাতা ছিল শূন্য। পোলার্ডের পরিবর্তে মুম্বাই যদি কার্লোস ব্র্যাথওয়েটের সাথে চুক্তি করে তাহলে পোলার্ডের পড়তি ফর্মের বিপরীতে ব্র্যাথওয়েটের ঝাঁঝালো পারফরম্যান্স একটু বাড়তি সুবিধাই দিতে পারে দলকে। আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমান সময়ে কিছুটা ধুঁকতে থাকা ব্র্যাথওয়েট স্পিন বল মোকাবেলা করায় বেশ অভিজ্ঞ। তাই দীর্ঘকায় এই অলরাউন্ডারের উপর আস্থা রাখতেই পারে মুম্বাই ফ্র্যাঞ্চাইজি।

আরও পড়ুন

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক?

আসন্ন আইসিসি বিশ্বকাপের জন্য দলে জায়গা পাওয়ার জন্য ভয় পাবেন এমন খেলোয়াড়দের মধ্যে ডিনেশ কার্তিক ছিলেন না।...

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...