বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড়ো পয়সাবহুল ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আগামী মরশুমের আঁচ আসতে শুরু করেছে। গত মাসেই আইপিএলের এই বছর হতে চলা মরশুমের জন্য নিলাম সম্পন্ন হয়েছে, যারপর এখন ফ্রেঞ্চাইজিগুলি, সমর্থক আর খেলোয়াড়রা আইপিএলের এই মরশুম শুরু হওয়ার অপেক্ষা করছেন।

আইপিএল ২০২০র শুরু হবে ২১ মার্চ থেকে বিসিসিআই করল ঘোষণা

আইপিএল ২০২০র শুরু তারিখ থেকে উঠল রহস্যের পর্দা, এই দিন শুরু হবে আইপিএল ১৩ 1

গত কিছুদিন ধরে আইপিএল গর্ভনিং কাউন্সিলের সঙ্গে মিলে বিসিসিআই আওপিএলের শুরু তারিখ নিয়ে ভাবনা চিন্তা করছিল, যারপর ২৯ মার্চ সম্ভাব্য তারিখ হিসেবে সামনে এসেছিল। কিন্তু এখন বিসিসিআই সমস্ত ফ্রেঞ্চাইজিগুলির সঙ্গে বিচারবিমর্শ করার পর আইপিএল ২০২০র শুরু করার তারিখ ঘোষণা করে দিয়েছে। আইপিএলের আগামী মরশুমের শুরু ২১ মার্চ থেকে হতে চলেছে।

ফ্রেঞ্চাইজিগুলিও চায় যে দ্রুতই শুরু হোক আইপিএলের এই মরশুম

আইপিএল ২০২০র শুরু তারিখ থেকে উঠল রহস্যের পর্দা, এই দিন শুরু হবে আইপিএল ১৩ 2

সেই সঙ্গেই বিসিসিআই এই মনোভাব স্পষ্ট করে দিয়েছে যে তারা আইপিএলের আগামী মরশুমে বেশি গরম থেকে বাঁচতে চান আর মরশুমকে মের প্রথম বা দ্বিতীয় সপ্তাহেই শেষ করতে চান। এই কারণে এ বার আইপিএল দ্রুত শুরু করার ঘোষণা করা হয়েছে। যদিও আন্তর্জাতিক ক্রিকেটের বিজি শিডিউলের কারণে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যাণ্ডের মতো বড়ো দেশের খেলোয়াড়রা শুরুর সপ্তাহে অংশ নিতে পারবেন না। কিন্তু ফ্রেঞ্চাইজিগুলিও চায়না যে আইপিএলের শুরু মার্চের শেষ দিকে করা হোক।

কিছুদিন পর্যন্ত সমস্ত দলগুলির হবে সর্বশ্রেষ্ঠ বিদেশী খেলোয়াড়দের লোকসান

আইপিএল ২০২০র শুরু তারিখ থেকে উঠল রহস্যের পর্দা, এই দিন শুরু হবে আইপিএল ১৩ 3

বিসিসিআইয়ের এক আধিকারিক এটা নিয়ে বলেছেন যে, “যদি বোর্ড সমস্ত খেলোয়াড়দের আসার অপেক্ষা করে তো এটা আরো এক সপ্তাহ পর্যন্ত এগোতে হবে। যার ফলে বেশ কিছু জিনিস প্রভাবিত হত। ফ্রেঞ্চাইজিগুলোর দাবী বোঝা যেত। হতে পারে যে ২৮ মার্চ থেকে শুরু হতে হলে কম সে কম ম্যাচের জন্য ওদের কাছে নিজেদের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়রা উপস্থিত থাকবে না, যেটা শনিবার শুরু হতো। কিন্তু যদি আমরা সমস্ত খেলোয়াড়দের আসার অপেক্ষা করতে হত তো আমরা ১ এপ্রিলের কথা বলছিলাম যা বুধবার হতো। কিন্তু এর সম্ভাবনা কম”। বিসিসিআইয়ের তরফে আগে বলা হয় যে, “বিচার করার জন্য সবচেয়ে ভালো খেলোয়াড়রা উপলব্ধ রয়েছে। এবং উইকএন্ডও রয়েছে। তো এর উপযোগ কেনো করা হবে না? উইকেন্ড হোক বা না হোক ক্রাউডকে সমস্যায় তো পড়তেই হবে”।

স্টারস্পোর্টস চায় ম্যাচ শুরু দ্রুত হোক, কিন্তু বিসিসিআই নয় পক্ষে

আইপিএল ২০২০র শুরু তারিখ থেকে উঠল রহস্যের পর্দা, এই দিন শুরু হবে আইপিএল ১৩ 4

অন্যদিকে ব্রডকাস্ট পার্টনার স্টারস্পোর্টস নেটওয়ার্ক চায় যে আইপিএলের ম্যাচ ৭ বা ৭:৩০ টা পর্যন্ত শুরু হোক কিন্তু অন্যদিকে বিসিসিআই দর্শকদের সমস্যার কথা মাথায় রেখে বলেছে যে ৮টাই সঠিক সময় হবে। এটা নিয়ে বিসিসিআই জানিয়েছেন, “একটা ওয়ার্কিং ডেতে সমর্থকদের আসা খুব বড়ো হয় না। যদি না কোনো হাই প্রোফাইল দল খেলে। রাত ৮টার সময় শুরু করাই একটা আদর্শ সময়, কারণ সমর্থকদের কাছে নিজের কাজ শেষ করা আর স্টেডিয়ামে আসার সময় থাকবে। এতে অনেক বড়ো পার্থক্য হয়। যদিও তারিখকে এদিক ওদিক সময়াজিত করা যেতে পারে কিন্তু ফ্রেঞ্চাইজিদের জন্য এটা সঠিক হবে না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *