ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: তৃতীয় টি-২০তে হল মোট ১০টি রেকর্ড, ধবন আর ঋষভ গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

ভারতীয় দল ওয়েস্টইন্ডিজকে চেন্নাইতে খেলা তৃতীয় টি-২০ ম্যাচে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজের মধ্যে এই ম্যাচ চলাকালীন বেশ কিছু দুর্দান্ত রেকর্ড হয়। আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে সেই সব রেকর্ডের ব্যাপারে জানাব যা গতকালের ম্যাচে তৈরি হয়েছে।

আসুন একবার দেখে নেওয়া যাক গতকালের ম্যাচে হওয়া পরিসংখ্যানের দিকে:

১—তিন বা তার বেশি ম্যাচের মোট ৯টি টি-২০ সিরিজ ভারতীয় দল জিতেছে। তিন বা তার বেশি টি-২০ সিরিজ জেতার ব্যাপারে পাকিস্থানের সঙ্গে ৯টি সিরিজ জিতে যুগ্মভাবে প্রথম স্থানে উঠে এসেছে।

২—ঋষভ পন্থ ভারতেরহয়ে টি-২০ ক্রিকেটে হাফ সেঞ্চুরি করা দ্বিতীয় সবচেয়ে তরুণ খেলোয়াড় হয়েছেন।তিনি ২১ বছর ৩৮ দিন বয়েসে ভারতের হয়ে হাফ সেঞ্চুরি করলেন। জানিয়ে দিই রোহিত শর্মা ২০ বছর ১৩১ দিন বয়েসে ভারতীয় দলের হয়ে টি-২০ ক্রিকেটে হাফ সেঞ্চুরি করেছিলেন।

৩—২০১৮য় শিখর ধবন নিজের এক হাজার টি-২০রান পূর্ণ করে নিয়েছেন।
৪—শিখর ধবন গতকাল নিজের টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের অষ্টম হাফ সেঞ্চুরি করেছেন।

৫—শিখর ধবন গতকাল নিজের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট কেরিয়ারের সবচেয়ে বড় স্কোর করেছেন। তিনি গতকাল নিজের দলের হয়ে ৬২ বলে ৯২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

৬—যজুবেন্দ্র চহেল ২০১৭য় ভারতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ২৩ উইকেট নিয়েছিলেন আর এই বছরও তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি ১৮ উইকেট নেওয়া বোলার হলেন।

৭—ঋষভ পন্থ আর শিখর ধবন গতকাল ১০০র বেশি রানের পার্টনারশিপ গড়েন, ভারতের তরফে এটি এই বছরের ষষ্ঠ সেঞ্চুরি পার্টনারশিপ হল।অন্যদিকে বাকি দল এই বছর সবমিলিয়ে মোট ৮টি সেঞ্চুরি পার্টনারশিপ গড়েছে।

৮—ঋষভ পন্থ টি-২০ ক্রিকেটে গতকাল নিজের ১০০ ছক্কা পূর্ণ করে ফেলেছেন। তিনি মোট ৫৮টি ইনিংসে নিজের ১০০ ছক্কা পূর্ণ করলেন। তার আগে এভিন লুইস ৫৪ ইনিংসে এবং রস টেলর ৫৭টি ইনিংসে নিজেদের শুরুয়াতি ১০০ ছক্কা পূর্ণ করেছেন।

৯—ভারত দ্বিতীয়বার কোনও দলকে তিন ম্যাচের সিরিজে ৩-০ ফলাফলে হারাল। এর আগে ভারত ২০১৬য় অস্ট্রেলিয়া দলকে তিন ম্যাচের টি-২০ সিরিজে ৩-০ ফলাফলে ক্লীন সুইপ করেছিল।

১০- লক্ষ্য তাড়া করতে নেমে শেষ বলে গতকালের ম্যাচে ভারতের জয় তাদের তৃতীয় জয়। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬য়, বাংলাদেশের বিরুদ্ধে ২০১৮য় ভারত শেষ বলে লক্ষ্য তাড়া করে জয় হাসিল করেছিল।

আরও পড়ুন

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক?

আসন্ন আইসিসি বিশ্বকাপের জন্য দলে জায়গা পাওয়ার জন্য ভয় পাবেন এমন খেলোয়াড়দের মধ্যে ডিনেশ কার্তিক ছিলেন না।...

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...