ভারত বনাম ইংল্যান্ড: মহম্মদ শামির লাগাতার ২টি মহত্বপূর্ণ উইকেট নেওয়া ছাড়াও চতুর্থদিন চর্চায় ছিল এই পাঁচটি ব্যাপার

ভারত আর ইংল্যান্ডে মধ্যে গতকাল চতুর্থ টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা সমাপ্ত হয়েছে। গতকালের খেলা শেষ হওয়া পর্যন্ত ইংল্যান্ড ২৬০ রান তুলে নিয়েছে। ইংল্যান্ড, জস বাটলারের ৬৯ রান, জো রুটের ৪৮ রান, আর স্যাম ক্যুরেনের অপরাজিত ৩৭ রানের সৌজন্যে সাউথহ্যাম্পটনের ২৩৩ রানের লীড নিয়ে ফেলেছে। আসুন জেনে নি গতকালের ম্যাচের টার্নিং পয়েন্টগুলির ব্যাপারে।

জেনিংস আর রুটের মধ্যে পার্টনারশিপ ভাঙা
ভারত বনাম ইংল্যান্ড: মহম্মদ শামির লাগাতার ২টি মহত্বপূর্ণ উইকেট নেওয়া ছাড়াও চতুর্থদিন চর্চায় ছিল এই পাঁচটি ব্যাপার 1
এক সময় ইংল্যান্ডের রান ছিল ২ উইকেটে ৯৩। সেই সময় রুট আর জেনিংস বড় রানের দিকে এগোচ্ছিলেন। কিন্তু সেই সময় শামি জেনিংসকে আউট করে ভারতকে আরও একবার ম্যাচে ফিরিয়ে আনেন। তারপর রুটও বেশিক্ষণ টিকে থাকতে পারেন নি আর মাত্র ৪৮ রান করেই তিনি আউট হন।

শামির লাগাতার ২ উইকেট

ভারত বনাম ইংল্যান্ড: মহম্মদ শামির লাগাতার ২টি মহত্বপূর্ণ উইকেট নেওয়া ছাড়াও চতুর্থদিন চর্চায় ছিল এই পাঁচটি ব্যাপার 2
India’s Mohammed Shami celebrates after he dismissed Sri Lanka’s Niroshan Dickwella during the third day of the second Test cricket match between Sri Lanka and India at the Sinhalese Sports Club (SSC) Ground in Colombo on August 5, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)

রুটকে শামি রান আউট করে দেন এরপর শামি দ্রুতই জনি বেয়রস্টোকে আউট করে ম্যাচে ভারতের কব্জা মজবুত করে দেন। শামির কারণেই ভারত এই ম্যাচে নিজের কব্জা করে নেয়। এরপর স্টোকস আর বাটলার দলকে সামলান।

বাটলারের লড়াকু ইনিংস

ভারত বনাম ইংল্যান্ড: মহম্মদ শামির লাগাতার ২টি মহত্বপূর্ণ উইকেট নেওয়া ছাড়াও চতুর্থদিন চর্চায় ছিল এই পাঁচটি ব্যাপার 3
NOTTINGHAM, ENGLAND – AUGUST 19: Jos Buttler of England bats during day two of the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

বাটলার এই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৬৯ রানের ইনিংস খেলেন। তার এই ইনিংসের সৌজন্যেই ইংল্যান্ড ২০০ রানের স্কোর পার করে।তার এই ইনিংসের কারণেই ইংল্যান্ড এই ম্যাচে লীড নেয়। এরমধ্যেই তিনি স্টোকস আর ক্যুরেনের সঙ্গে গুরুত্বপূর্ণ পার্টনারশিপ খেলেন।

আদিল রশিদের উইকেট
ভারত বনাম ইংল্যান্ড: মহম্মদ শামির লাগাতার ২টি মহত্বপূর্ণ উইকেট নেওয়া ছাড়াও চতুর্থদিন চর্চায় ছিল এই পাঁচটি ব্যাপার 4
দিনের খেলা শেষ হওয়ার সময় ভারত আরও একটি সফলতা পায় যখন আদিল রশিদ আদিল রশিদকে আউট করে দেন। তার উইকেট নেওয়ার পর ভারত আরও একবার ম্যাচে ফিরে আসার সুযোগ পায়।

ক্যুরেন খেলেন গুরুত্বপূর্ণ ইনিংস

ভারত বনাম ইংল্যান্ড: মহম্মদ শামির লাগাতার ২টি মহত্বপূর্ণ উইকেট নেওয়া ছাড়াও চতুর্থদিন চর্চায় ছিল এই পাঁচটি ব্যাপার 5
BIRMINGHAM, ENGLAND – AUGUST 03: Sam Curran of England appeals during day three of Specsavers 1st Test match between England and India at Edgbaston on August 3, 2018 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ইংল্যান্ডের হয়ে শেষবার স্যাম ক্যুরেন আরও একবার গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। তিনি এখনও পর্যন্ত ৩০ রান করে নিয়েছেন। তার এই ইনিংসের কারণে ইংল্যান্ড ২৫০ রানের স্কোর পার করে।। ক্যুরেন এখনও মাঠে অপরাজিত রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *