INDvsENG: বেরচ্ছিল রক্ত, তাও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং করছিলেন মহেন্দ্র সিং ধোনি

আইসিসি বিশ্বকাপ ২০১৯ যেমন যেমন ফাইনালের দিকে এগোচ্ছে তেমন তেমনই টুর্নামেন্ট আরো রোমাঞ্চকর হয়ে চলেছে। লাগাতার পাঁচটি ম্যাচে জয় হাসিল করে ফেলা টিম ইন্ডিয়ার বিজয় রথের লাগাম লাগিয়েছিল ঘরের দল ইংল্যাণ্ড। রবিবার ইংলিশ খেলোয়াড়রা প্রথমে তো ভারতীয় বোলারদের বলকে ধুয়ে দেন।

INDvsENG: বেরচ্ছিল রক্ত, তাও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং করছিলেন মহেন্দ্র সিং ধোনি 1

ফের যখন ব্যাটিং করতে নামে ভারতীয় দল তো ভীষণই স্লো শুরু করে আর শেষপর্যন্ত কোনো ব্যাটসম্যানই বিস্ফোরক ইনিংস খেলতে পারেননি আর ভারতকে ৩১ রানে টুর্নামেন্টের প্রথম হারের মুখ দেখতে হয়।

ইংল্যাণ্ডের থেকে পাওয়া হারের পর সমালোচকরা ধোনিকে করেন নিশানা

ইংল্যাণ্ডের বিরুদ্ধে খেলা হওয়া এই ম্যাচে কেএল রাহুল খাতা না খুলেই প্যাভিলিয়নে ফিরে যান। তো অন্যদিকে বিরাট কোহলি আর রোহিত শর্মা শুরু ১০ ওভারে মাত্র ২৮ রানই করতে পারেন। কিন্তু ম্যাচ হারার পর সমালোচকদের নিশানায় আসেন ৩৮ বছর বয়েসী দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি।

INDvsENG: বেরচ্ছিল রক্ত, তাও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং করছিলেন মহেন্দ্র সিং ধোনি 2

ভারতের শেষ পাঁচ ওভারে জয়ের জন্য ৭৮ রানের প্রয়োজন ছিল আর কেদার জাধব এবং এমএস ধোনি ক্রিজে উপস্থিত ছিলেন। কিন্তু এই দুই খেলোয়াড় ৩৯ রানই করতে পারেন। সবচেয়ে মজার কথা ছিল যে ধোনি ১০০র বেশি স্ট্রাইকরেটে রান করেছিলেন, এবং উইকেটও যথেষ্ট স্লো হয়ে গিয়েছিল। তাও সমালোচকদের শিকার হন ধোনি।

এই হল ধোনির খেলার প্রতি সমর্পণের প্রমাণ

ইংল্যাণ্ডের ম্যাচের ২দিন পর মহেন্দ্র সিং ধোনির সম্পর্কিত খবর সামনে আসে যে যখন ধোনি ব্যাটিং করছিলেন তো তার আঙুলে চোট লেগে গিয়েছিল। একটি ছবি যথেষ্ট ভাইরাল হচ্ছিল, যেখানে মহেন্দ্র সিং ধোনিকে আঙুল থেকে রক্ত চুষে থুতু ফেলয়ে দেখা যাচ্ছিল।

INDvsENG: বেরচ্ছিল রক্ত, তাও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং করছিলেন মহেন্দ্র সিং ধোনি 3

এই ছবি দেখে এই বিষয়ে আন্দাজ করা যেতে পারে যে তার আঙুলের চোট ছোটো ছিল না। তা সত্ত্বেও তিনি দলকে জয়ের দিকে লাগাতার এগিয়ে নিয়ে যেতে থাকেন। যদিও ভারতীয় দল ৩১ রানে এই ম্যাচ হেরে যায়।

বিরাট কোহল এবং ব্যাটিং কোচ নিয়েছিলেন ধোনির পক্ষ

ইংল্যান্ডের হাতে পাওয়া হারের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি ধোনির সমর্থন করে বলেছিলেন যে উনি বাউন্ডারি মারার চেষ্টা করেছিলেন কিন্তু স্লো উইকেটের কারণে সেটা হয়নি। অন্যদিকে ভারতের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারও ধোনির সমর্থন করে বলেছিলেন যে ধোনির স্ট্রাইকরেট নিয়ে এই অভিজ্ঞ ব্যাটসম্যানের লাগাতার হওয়া সমালোচনায় তিনি হতভম্ব।

INDvsENG: বেরচ্ছিল রক্ত, তাও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং করছিলেন মহেন্দ্র সিং ধোনি 4

তিনি সাতটি ম্যাচের মধ্যে পাঁচটি ম্যাচে দলের হয়ে নিজের ভূমিকা দারুণ পালন করেছেন। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রোহিত শর্মার সঙ্গে ৭০ রানের পার্টনারশিপ করেছিলেন। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হওয়া ম্যাচে তিনি যা জরুরী ছিল তাই করেছেন। ম্যাঞ্চেস্টারের কঠিন পিচেও তিনি ৫৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *