INDvAUS, STATS: পঞ্চম ওয়ানডেতে হল মোট ১১টি রেকর্ড, ভারত সিরিজ হারের সঙ্গে গড়ল বেশ কিছু লজ্জাজনক রেকর্ড
HYDERABAD, INDIA - MARCH 02: Virat Kohli of India is dismissed by Adam Zampa of Australia during game one of the One Day International series between India and Australia at Rajiv Gandhi International Cricket Stadium on March 02, 2019 in Hyderabad, India. (Photo by Robert Cianflone/Getty Images)

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের পঞ্চম আর শেষ ওয়ানডে ম্যাচ অস্ট্রেলিয়া নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে ৩৫ রানে জিতে নিয়েছে। এই ম্যাচে দুই দলের খেলোয়াড়দের বেশ কিছু দুর্দান্ত রেকর্ড হয়েছে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই রেকর্ডের ব্যাপারে জানাব।

আসুন দেখে নেওয়া যাক আজকের ম্যাচের পরিসংখ্যান:

INDvAUS, STATS: পঞ্চম ওয়ানডেতে হল মোট ১১টি রেকর্ড, ভারত সিরিজ হারের সঙ্গে গড়ল বেশ কিছু লজ্জাজনক রেকর্ড 1
MOHALI, INDIA – MARCH 10: Jhye Richardson of Australia celebrates taking the wicket of Rohit Sharma of India during game four of the One Day International series between India and Australia at Punjab Cricket Association Stadium on March 10, 2019 in Mohali, India. (Photo by Robert Cianflone/Getty Images)

১. ভারতের বিরুদ্ধে আজ অস্ট্রেলিয়া ৭৭তম জয় হাসিল করেছে। এর আগে দুই দলের মধ্যে এখনো পর্যন্ত ১৩৪টি ম্যাচ খেলা হয়েছিল। যেখানে ভারত মাত্র ৪৯টি ম্যাচ জিতেছে আর অস্ট্রেলিয়া মোট ৭৬টি ম্যাচ জিতেছিল। ১০টি ম্যাচ ফলাফলহীন থাকে।

২. ভারতীয় দল চার বছর পর নিজেদের মাটিতে ওয়ানডে সিরিজ হারল এর আগে ভারতীয় দলকে দক্ষিণ আফ্রিকা ৩-২ ফলাফলে ওয়ানডে সিরিজে হারিয়েছিল।

৩. বিরাট কোহলির অধিনায়কত্বে প্রথমবার ভারতীয় দলকে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজে হারতে হল।

INDvAUS, STATS: পঞ্চম ওয়ানডেতে হল মোট ১১টি রেকর্ড, ভারত সিরিজ হারের সঙ্গে গড়ল বেশ কিছু লজ্জাজনক রেকর্ড 2
VISAKHAPATNAM, INDIA – FEBRUARY 24: Rohit Sharma of India hits out during game one of the T20I Series between India and Australia at ACA-VDCA Stadium on February 24, 2019 in Visakhapatnam, India. (Photo by Robert Cianflone/Getty Images)

৪. রোহিত শর্মা ওপেনার হিসেবে ওয়ানডে ক্রিকেটে নিজের ৬০০০ রান পূর্ণ কর ফেলেছেন।

৫. রোহিত শর্মা ওপেনার হিসেবে ৬০০০ হাজার ওয়ানডে রান ১২১টি ইনিংসে করেছেন। তিনি হাসিম আমলার ১২৩ ইনিংসের রেকর্ড ভাঙলেন।

৬. রোহিত আজ নিজের ওয়ানডে কেরিয়ারের ৮০০০ রানও পূর্ণ করে ফেলেছেন। তিনি ভারতের হয়ে ৮০০০ রান করা অষ্টম খেলোয়াড় হয়েছেন।

৭. রোহিত শর্মা নিজের ৮০০০ রান ২০০ ইনিংসে পূর্ণ করেছেন। তিনি গাঙ্গুলীর সঙ্গে সংযুক্তভাবে সবচেয়ে দ্রুত আট হাজার রান করে তৃতীয় ব্যাটসম্যান হয়েছেন। সবচেয়ে দ্রুত ৮০০০ রান করার তালিকায় বিরাট কোহলি এক নম্বরে এবং এবি ডেভিলিয়র্স দুই নম্বরে রয়েছেন। বিরাট যেখানে ১৭৫টি ইনিংসে ৮০০০ রান করেছিলেন সেখানে ডেভিলিয়র্স ১৮২টি ইনিংসে এই রান করেন।

INDvAUS, STATS: পঞ্চম ওয়ানডেতে হল মোট ১১টি রেকর্ড, ভারত সিরিজ হারের সঙ্গে গড়ল বেশ কিছু লজ্জাজনক রেকর্ড 3
DELHI, INDIA – MARCH 13: Usman Khawaja of Australia celebrates scoring his century during game five of the One Day International series between India and Australia at Feroz Shah Kotla Ground on March 13, 2019 in Delhi, India. (Photo by Robert Cianflone/Getty Images)

৮. উসমান খোয়াজা এই সিরিজে ৪টি ফিফটি প্লাস স্কোর করেছেন। এখনো পর্যন্ত কোনো দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি ফিফটি প্লাস স্কোর ওপেনার হিসেবে একমাত্র ক্রিস গেইল করেছিলেন। তিনিও ২০০২এ ৪টি ফিফটি প্লাস স্কোর ওপেনার হিসেবে করেছিলেন।

৯. উসমান খোয়াজা আজ ১০০ রানের দুর্দান্ত সেঞ্চুরি করেন। এটি তার ওয়ানডে ক্রিকেট কেরিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। এই দুই সেঞ্চুরিই তিনি এই সিরিজেই করেছেন।

১০. কুলদীপ যাদব আজ নিজের কোটার ১০ ওভারে মোট ৭৪ রান খরচা করেছেন। এটা তার দ্বারা দেওয়া দ্বিতীয় সবচেয়ে বেশি রান। এর আগে ইন্দোরে ২০১৭য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি মোট ৭৫ রান খরচা করেছিলেন।

১১. অস্ট্রেলিয়ার দল গত ৬টি ওয়ানডে সিরিজে হারের মুখে পড়েছিল, কিন্তু এই সিরিজে তারা নিজেদের হারের ধারাবাহিকতা ভেঙে দিয়েছেন।

INDvAUS, STATS: পঞ্চম ওয়ানডেতে হল মোট ১১টি রেকর্ড, ভারত সিরিজ হারের সঙ্গে গড়ল বেশ কিছু লজ্জাজনক রেকর্ড 4
DELHI, INDIA – MARCH 13: Kuldeep Yadav of India celebrates taking the wicket of Ashton Turner of Australia during game five of the One Day International series between India and Australia at Feroz Shah Kotla Ground on March 13, 2019 in Delhi, India. (Photo by Robert Cianflone/Getty Images)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *