আফগানিস্তানের সঙ্গে জিতে গেছে ভারত, ৯ বছর পর আরো একবার যোগ হল এই লজ্জাজনক রেকর্ড

আরতের ব্যাটিংয়ের কথা বলা হয় তো এতে কোনো সন্দেহ নেই যে ভারতের কাছে অসাধারণ ব্যাটসম্যানরা রয়েছেন। কিন্তু আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে গিয়ে এই ভারতীয় ব্যাটসম্যানরা ২২৫ রানও করতে পারেননি। আপনাদের জানিয়ে দিই যে এমনটা ৯ বছর পর হল যে ভারতীয় ব্যাটসম্যানরা ইসিসি বিশ্বকাপ ২০১৯এ ভারত তিন বিভাগে দুর্দান্ত প্রদর্শন করে লাগাতার জয় তুলে নিচ্ছে। ভারত বয়ান্ম আফগানিস্তানের ম্যাচ রোমাঞ্চকরভাবে শেষ ওভারে যায়। কখনো ভারতের পাল্লা ভারি দেখিয়েছিল তো কখনো আফগানিস্তানের। এই ম্যাচে ভারতের টপ ক্লাস ব্যাটিং ফ্লপ হয়ে যায়। কিন্তু বোলাররা জয়ের দায়িত্ব নেন আর দলকে টুর্নামেন্টের চতুর্থ জয় এনে দেন।

৯ বছর পর ভারতের ব্যাটসম্যানরা করলেন এত খারাপ প্রদর্শন

আফগানিস্তানের সঙ্গে জিতে গেছে ভারত, ৯ বছর পর আরো একবার যোগ হল এই লজ্জাজনক রেকর্ড 1

যদি ভাআন্তর্জাতিক ক্রিকেটে ৫০ ওভার পর্যন্ত খেলে ২২৫ রানও করতে পারেননি। তো আসুন আপনাদের জানানো যাক যে ৯ বছর আগে কিভাবে ভারত এমন বল নষ্ট করা আর ভীষণই খারাপ ব্যাটিং করে ৫০ ওভারে ১৯৪ রানই করতে পেরেছিল।

জিম্বাবোয়ের সামনে ভারত করতে পেরেছিল ৫০ ওভারে ১৯৪ রান

আফগানিস্তানের সঙ্গে জিতে গেছে ভারত, ৯ বছর পর আরো একবার যোগ হল এই লজ্জাজনক রেকর্ড 2

৯ বছর আগে জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলে ৫০ ওভারে ভারত ৯ উইকেট হারিয়ে ১৯৪ রানই করেছিল। যেখানে দলের অলরাউন্ডার খেলোয়াড় একমাত্র রবীন্দ্র জাদেজাই হাফসেঞ্চুরি ইনিংস খেলেছিলেন। তিনি ৭২ বলে ৫১ রান করেছিলেন। তিনি ছাড়া দীনেশ কার্তিক ৩৩, মুরলী বিজয় ২১, বিরাট কোহলি ১৮, রোহিত শর্মা ১৩, অধিনায়ক সুরেশ রায়না ৩, ইউসুফ পাঠান ১৫, অশোক দিন্ডা ১৬ আর অমিত মিশ্রা কোনো রান না করে প্যাভিলিয়নে ফেরত যান। প্রজ্ঞান ওঝা ৭ আর উমশ যাদব ৩ রানের অপরাজিত ইনিংস খেলে ৫০ ওভার পর্যন্ত টিকে থাকেন।

আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের প্রদর্শন

আফগানিস্তানের সঙ্গে জিতে গেছে ভারত, ৯ বছর পর আরো একবার যোগ হল এই লজ্জাজনক রেকর্ড 3

ভারত খারাপ শুরু করে ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ১ আর তার সঙ্গী কেএল রাহুল ৩০ রান করে আউট হন। অধিনায়ক বিরাট কোহলি হাফসেঞ্চুরি ইনিংস খেলেন। তিনি ৬৩ বলে ৬৭ রান করে আউট হন। এরপর বিজয় শঙ্কর ২৯, এমএস ধোনি ২৮, কেদার জাধব ৫২ আর হার্দিক পাণ্ডিয়া ৭ রানের স্লো আর খারাপ ইনিংস খেলে নিজেদের উইকেট হারান।
আফগানিস্তানের সঙ্গে জিতে গেছে ভারত, ৯ বছর পর আরো একবার যোগ হল এই লজ্জাজনক রেকর্ড 4

এরপর বোলার মহম্মদ শামিও মাত্র ১ রান করে আউট হন। ফের কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা ১ রান করে ৫০ ওভার পর্যন্ত ম্যাচে টিকে থাকেন।

ব্যাটসম্যানদের খারাপ প্রদর্শনের পর বোলাররা এনে দিলেন জয়

আফগানিস্তানের সঙ্গে জিতে গেছে ভারত, ৯ বছর পর আরো একবার যোগ হল এই লজ্জাজনক রেকর্ড 5

এই খারাপ ব্যাটিংয়ের থেকে ভারতকে বের করে এনে বোলাররা দুর্দান্ত প্রদর্শন করেন। তারা সময় থাকতে উইকেট নেন আর ভারতের পাল্লা ভারি করেন। জসপ্রীত বুমরা ২৯তম ওভারে ২টি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ভারতকে মজবুত স্থিতিতে পৌঁছে দেন।

কোহলি আর বুমরাহের জায়গায় এই দুই খেলোয়াড়কে ওয়েস্টইন্ডিজ পাঠাতে পারে বোর্ড
আর শেষ ওভারে মহম্মদ শামি হ্যাটট্রিক করে আফগানিস্তানকে ৪৯.৫ ওভারে অলআউট করে দেন। এর সঙ্গেই ভারত আফগানিস্তানকে ১১ রানে হারিয়ে টুর্নামেন্তে লাগাতার নিজেদের চতুর্থ জয় তুলে নেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *