লন্ডন: মিতালি রাজের নেতৃত্বে টিম ইন্ডিয়া এবারের মহিলাদের ক্রিকেট বিশ্বকাপ অভিযানে নামছে। শনিবার থেকেই ইংল্যান্ডে শুরু হয়ে যাচ্ছে মহিলাদের বিশ্বকাপ। এই মুহূর্তে সেখানেই রয়েছে পুরো ভারতীয় দল। তার আগে সাংবাদিক সম্মেলনে ভারত ও পাকিস্তান দলের মধ্যে তাঁর সবচেয়ে পছন্দের পুরুষ ক্রিকেটার কে, তা জানতে চাওয়া হলে প্রশ্নকর্তা সাংবাদিককে মুখের মতো জবাব দিয়েছেন মিতালি। মহিলাদের তুলনায় বরাবর আলাদা সুযোগ-সুবিধা পান পুরুষ ক্রিকেটাররা। বহুদিন থেকেই মিতালি রাজ-ঝুলন গোস্বামীদের এই অভিযোগ রয়েছে। বারবার বলা সত্ত্বেও কোনও সুরাহা হয়নি। এর মধ্যেই আলোচনার কেন্দ্রবিন্দু ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। বর্তমানে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি মহিলা বিশ্বকাপে অংশ নিতে চলেছে ভারত। সেখানেই সাংবাদিক সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নে মিতালির উত্তরে হতবাক অনেকেই। বিভিন্ন মহলে তা নিয়ে প্রশংসাও হচ্ছে তাঁর।

মিতালি রাজ

ঘটনা হল, সাংবাদিক সম্মেলনে মিতালিকে প্রশ্ন করা হয়েছিল, আপনার প্রিয় পুরুষ ক্রিকেটার কে? সাংবাদিকের এই প্রশ্নের পরেই বস্তুত রেগে যান মিতালি। তাঁকে পালটা প্রশ্ন করেন, “আপনি কী পুরুষ ক্রিকেটারদেরও একই প্রশ্ন করেন? তাঁদের জিজ্ঞাসা করেন আপনার প্রিয় মহিলা ক্রিকেটার কে?”

ভারতীয় মহিলা আন্তর্জাতিক ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ

এর সঙ্গেই তিনি যোগ করেন, “আমাকে সবসময় জিজ্ঞাসা করা হয় আপনার প্রিয় ক্রিকেটার কে, কিন্তু আপনাদের উচিত পুরুষ ক্রিকেটারদের গিয়ে জিজ্ঞাসা করা তোমাদের প্রিয় মহিলা ক্রিকেটার কে?”  মিতালির এই পালটা প্রশ্নের পরেই অনেকেই ভারত অধিনায়কের প্রশংসা করেছেন।

মিতালি রাজ

অ্যাডাম কলিনস নামে এক ক্রিকেট বিশেষজ্ঞ নিজের টুইটারে লেখেন, “সমুচিত জবাব দিয়েছেন মিতালি রাজ।”

এখানে দেখুনঃ কুম্বলের প্রতি টুইট করে পরে তা মুছে দিলে বিরাট কোহলি! 

শুধু কলিনস নন, অনেকেই মিতালির এই জবাবের প্রশংসা করেছেন। তবে কেউ কেউ আবার বিরোধিতাও করেছেন। যদিও সংখ্যায় তাঁরা খুবই নগন্য।

মিতালি রাজ

এমনিতেই কোচ-অধিনায়ক দ্বন্দ্বে ভারতীয় পুরুষ ক্রিকেটারদের ড্রেসিংরুমের পরিস্থিতি বেশ উত্তপ্ত। মিতালির এই জবাব যেন আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, ভারতে ক্রিকেট মানে শুধু কোহলিরাই নন। ঝুলন -মিতালিদের সাফল্যও ভারতকে গৌরবাণ্বিত করছে। দেশের ক্রীড়া সংস্কৃতি যত তাড়াতাড়ি তা স্বীকার করে, ততই মঙ্গল।

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...