ভারত বনাম শ্রীলঙ্কা তৃতীয় টেস্ট : ব্রায়ান লারার রেকর্ড ভেঙে টেস্টে ষষ্ট ডবল সেঞ্চুরি বিরাটের

শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করার পর নিজেদের এক নম্বর হিসেবে বিদেশের মাঠে প্রমান করার মিশনে ভারত আগামি বছর দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সফরে যাবে। এই তিন দেশের সফরই ভারতের জন্য যথেষ্ট কঠিন সফর। আগামি বছর জানুয়ারীতে দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে ভারতের এই কঠিন সফরগুলির শুরুয়াত হবে। দক্ষিণ আফ্রিকায় এখনও পর্যন্ত ভারত একটাও টেস্ট সিরিজ জেতে নি। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে পর্যন্ত ভারত একটানা ৮টি টেস্ট সিরিজ জিতেছে। চলতি শ্রীলঙ্কা সফরেও ভারতই জিতবে বলে ধরে নেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত এই সিরিজে নাগপুরের টেস্টে জিতে ভারত ১-০ এগিয়ে রয়েছে। তৃতীয় টেস্টেও তাদের জেতার সম্ভবনা তৈরি হয়েছে। দিল্লির ফিরোজ শাহ কোটলায় অনুষ্ঠিত এই সিরিজের তৃতীয় তথা ফাইনাল টেস্টে ভারত প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে বিরাট কোহলির ডবল সেঞ্চুরি এবং ওপেনার মুরলী বিজয়ের সেঞ্চুরি ও মিডল অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মার হাফ সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটের বিনিময়ে ৫৩৬ রানে তাদের ইনিংস ডিক্লেয়ার করে দেয়। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে এখন পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৯ উইকেটের বিনিময়ে ৩৫৬ রান। এখনও এই টেস্টের দু’দিন বাকি থাকায় ভারতের জেতার সম্ভবনা প্রবলভাবে তৈরি হয়েছে। এই সিরিজও জেতার সম্ভবনা তৈরি হওয়ায় বিরাট কোহলি এবং তার দলের প্রতি এক্সপেক্টেশন অনেকগুন বেড়ে গিয়েছে। এই সিরিজ জিতলে ভারত একটানা ৯টি টেস্ট সিরিজ জেতার ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার রেকর্ডকে ছুঁয়ে ফেলবে। গত বছর দুয়েক ধরেই ভারত শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, বাংলাদেশ, ইংল্যান্ড, এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতেছে। সেই জয়ের ধারা বজায় রাখতে প্রোটিয়াদের ঘরের মাঠে তাদের বিরুদ্ধেও সিরিজ জিততে চাইবে ভারত। বিশেষজ্ঞদের অনেকেরই ধারনা দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের বর্তমান টেস্টে দল তাদের জয়ের ধারা বজায় রাখতে পারবে না। কিন্তু বিরাট নিজের সমালোচকদের ভুল প্রমানিত করতে এই ঐতিহাসিক সিরিজ জিততে মরিয়া থাকবেন। জানুয়ারীর ৫ তারিখ থেকে শুরু হওয়া দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দু ঘোষণা হওয়ার কথা ছিল দিল্লির ফিরোজ শাহ কোটলায় তৃতীয় টেস্টে চলাকালীণ। একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশ হয়েছিল যে দক্ষিণ আফ্রিকা সফরে নির্বাচকরা বেশ কিছু নতুন মুখকে দলে জায়গা দিতে পারেন। আজ তৃতীয় টেস্টের তৃতীয় দিন ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দল ঘোষণা হয়েছে,। একবার দেখে নেওয়া যাক সেই দলে কোন কোন নতুন মুখকে দলে জায়গা দিলেন নির্বাচকরা।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

আইপিএল ২০১৯, ভিডিয়ো: রোহিত শর্মা আইপিএলের আগে রেকর্ড করলেন বলিউডের গান, দেখে নিন ভিডিয়ো

আইপিএল ২০১৯, ভিডিয়ো: রোহিত শর্মা আইপিএলের আগে রেকর্ড করলেন বলিউডের গান, দেখে নিন ভিডিয়ো
আজ থেকে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় টি-২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরু হতে চলেছে। আইপিএল...

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরুয়াত আজ থেকে হতে চলেছে। এখন সকলেরই প্রথম বলের অপেক্ষা রয়েছে। আজ...

IPL 2019: ভারতকে পাল্টা জবাব দিলো পাকিস্তান ! ব্যান হলো আইপিএল

দিনটা নিশ্চয় মনে আছে ১৪ই ফেব্রুয়ারি, পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর সন্ত্রাস হামলার ঘটনায় সারা দেশ ক্ষেপে যায়।...

আইপিএল ২০১৯ – মুম্বাই ইন্ডিয়ান্স খেলো আরো এক ধাক্কা, এই প্লেয়ারও গেলেন সম্পূর্ণ আইপিএল থেকে ছিটকে

আইপিএলের শুরুর আগেই খেলোয়াড়দের জন্য মুশকিল বেড়েই চলেছে। মুম্বাই ইন্ডিয়ান্স দল আরো একটা ধাক্কা খেল, জোরে বোলার...

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ
ভারতের ঘরোয়া টি-২০ লীগ আইপিএলের শুরু আজ থেকে হচ্ছে। টুর্নামেন্টের শেষ হওয়ার দ্রুত পরেই ভারতীয় দলকে বিশ্বকাপে...