ভারত পেয়ে গিয়েছে মহেন্দ্র সিং ধোনির জায়গায় বেস্ট ফিনিশার, করে চলেছেন রান বৃষ্টি

প্রাক্তন ভারতীয় অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি দুর্দান্ত ফিনিশার থেকেছেন। তার জায়গা পূর্ণ করার জন্য ভারতীয় দলকে ভীষণই সমস্যায় পড়তে দেখা যাচ্ছিল। যদিও এখন এই সমস্যা দূর হতে দেখা যাচ্ছে। সীমিত ওভারের ক্রিকেটে একজন ফিনিশারের কথা ধরলে এখন মহেন্দ্র সিং ধোনির বিকল্প ভারত পেয়ে গিয়েছে।

ভারতীয় দল পেল ফিনিশার হিসেবে ধোনির বিকল্প

ভারত পেয়ে গিয়েছে মহেন্দ্র সিং ধোনির জায়গায় বেস্ট ফিনিশার, করে চলেছেন রান বৃষ্টি 1

টি-২০ ফর্ম্যাটের কথা বলা হলে মহেন্দ্র সিং ধোনি সাত নম্বরে খেলে ৪৪ গড়ে ১৩২ রান করেছেন। যার মধ্যে তার স্ট্রাইকরেট ১৪৬.৬৭ থেকেছে। অন্যদিকে ৬ নম্বরে তিনি ৩২টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৩৪.৬৭ গড়ে ৬২৪ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট ১১৬.৮৫ থেকেছে। মহেন্দ্র সিং ধোনি ১৩ বছর ধরে নিয়মিত ফিনিশারের ভূমিকা পালন করেছেন।
অন্যদিকে মনীষ পান্ডের কথা বলা হলে তিনি এখনো পর্যন্ত ৭ নম্বরে একবার খেলেছেন। কিন্তু সেই ম্যাচে তিনি ব্যাটিংয়ের সুযোগ পাননি। অনুদিকে ৬ নম্বরে খেলে তিনি ৭টি ইনিংসে ১১৫ গড়ে ১১৫ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট ১৪৯.৩৫ এর থেকেছে। এর মধ্যে ৬ বার মনীষ পান্ডে অপরাজিত থেকেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে তিনি একবারও আউট হননি।

একদিনের ফর্ম্যাটেও এখন উন্নতি করছেন মনীষ পান্ডে

ভারত পেয়ে গিয়েছে মহেন্দ্র সিং ধোনির জায়গায় বেস্ট ফিনিশার, করে চলেছেন রান বৃষ্টি 2

এখন যদি মনীষ পান্ডের একদিনের ফর্ম্যাটে ফিনিশারের ভূমিকা দেখা যায় তো তিনি অনেক কম ম্যাচ খেলেছেন কিন্তু তার রেকর্ড এখনো পর্যন্ত ভালো থেকেছে। মনীষ পান্ডে এখনো পর্যন্ত ৬ নম্বরে ব্যাট করে ৬টি ইনিংসে ৩৪.৭৫ গড়ে ১৩৯ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট ১১৫.৮৩ এর থেকেছে। এর মধ্যে যদিও তিনি একটিই হাফসেঞ্চুরি করতে পেরেছেন। যদিও মহেন্দ্র সিং ধোনি এই ফর্ম্যাটে ৭ নম্বরে খেলে ৩৪টি ইনিংসে ৪৪.৭৬ গড়ে ৯৪০ রান করেছেন, তার স্ট্রাইকরেট ছিল ৯৩.৭২। এছাড়াও ধোনি ৬ নম্বরে খেলে ১২৯টি ইনিংসে ৪৭.৩২ গড়ে ৪১৬৪ রান করেছেন। যেখানে তার স্ট্রাইকরেট থেকেছে ৮৩.৮২। এছাড়া এই দুই নম্বরে ব্যাট করে তিনি ৩টি সেঞ্চুরি আর ৩৬টি হাফসেঞ্চুরি করেছেন।

এখনো উন্নত হবে মনীষ পান্ডের রেকর্ড

ভারত পেয়ে গিয়েছে মহেন্দ্র সিং ধোনির জায়গায় বেস্ট ফিনিশার, করে চলেছেন রান বৃষ্টি 3

সম্প্রতিই মনীষ পান্ডেকে এই দুই নম্বরে খেলার সুযোগ দেওয়া হয়েছে। যে কারণে বিরাট কোহলির তাকে এখনো সময় দিতে হবে। যাতে তিনি এই দুই নম্বরে আরো খেলতে পারেন আর যে কারণে তিনি আরো বেশি অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। এর ফলে ফিনিশার হিসেবে মনীষ পান্ডে দলের জন্য অনেক বড়ো সম্পদ হয়ে উঠতে পারেন যা তাকে একজন দারুণ ক্রিকেটার হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *