দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ভারতীয় দল করতে পারে এই তিন বড়ো পরিবর্তন

ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এখনো পর্যন্ত টেস্ট সিরিজে ভীষণই ভাল প্রদর্শন করেছে। তারা প্রথমে বিশাখাপট্টনমে আর পরে পুণে টেস্টেও ভীষণই সহজ জয় তুলে নিয়েছে। এখন তারা রাঁচি টেস্টে ভারতীয় দলে কিছু পরিবর্তন করে মাঠে নামতে পারে। রাঁচি টেস্টে ভারত যতই টেস্ট সিরিজ নিজেদের নামে করে নিক কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের কারণে এখন প্রত্যেক ম্যাচ ভীষণই গুরুত্বপূর্ণ হবে। কিন্তু তা সত্ত্বেও এখনো পর্যন্ত যে খেলোয়াড়রা সুযোগ পাননি তাদের সুযোগ দেওয়ার এটাই একমাত্র সুযোগ।এখন বিশেষ করে শুভমান গিলের মত খেলোয়াড়কে এই সিরিজে সুযোগ দেওয়া হতে পারে, এছাড়াও কুলদীপ যাদবও এখনো খেলার সুযোগ পাননি। রাঁচির পিচ স্পিনারদের জন্য সাহায্যপূর্ণও হয়।

১. রোহিত শর্মার জায়গায় শুভমান গিল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ভারতীয় দল করতে পারে এই তিন বড়ো পরিবর্তন 1

ওপেনিং ব্যাটিং করা রোহিত শর্মা আইপিএল থেকে লাগাতার ক্রিকেট খেলছেন। এখনো পর্যন্ত তিনি ভালো প্রদর্শনও করেছেন। যেকারণে দলে তার জায়গায় প্রায় পাকা। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের আগে তিনি এই ম্যাচে বিশ্রাম করতে চাইবেন, এছাড়াও ময়ঙ্ক সবে মাত্র টেস্ট দলে রয়েছে এই কারণে তিনি বিশ্রাম করবেন না। রোহিত শর্মার জায়গায় এই ম্যাচে শুভমান গিলকে সুযোগ দেওয়া হতে পারে। এই তরুণ খেলোয়াড়কে তার ঘরোয়া প্রদর্শনের আধারে দলে সুযোগ দেওয়া হয়েছিল। শুভমান গুল ভারতে যদি নিজের পদার্পণ করেন তো এটা তার জন্য সঠিক সুযোগ হবে। এই কারণে বিরাট কোহলি এই তরুণ খেলোয়াড়কে পরীক্ষা করতে চাইবেন। শুভমান গিল এই ম্যাচে সুযোগ পেলে বড়ো স্কোর করে দলে নিজের জায়গা পাকা করার প্রচেষ্টা করবেন। গিল যেভাবে ঘরোয়া ক্রিকেটে রান করেছে তা দেখে বলা যেতে পারে যে তার ভবিষ্যত উজ্জ্বল।

২. রবীন্দ্র জাদেজার জায়গায় হনুমা বিহারী

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ভারতীয় দল করতে পারে এই তিন বড়ো পরিবর্তন 2

অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা আইপিএল থেকে লাগাতার ক্রিকেট খেলছেন। এখনো পর্যন্ত তিনি ভাল প্রদর্শনও করেছেন। যে কারণে দলে তার জায়গা প্রায় পাকা। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের আগে এই ম্যাচে তিনিও বিশ্রাম নিতে চাইবেন। এছাড়াও দলে হনুমা বিহারীর প্র্যত্যাবর্তন হতে পারে। হনুমা বিহারী প্রথমে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর তারপর ওয়েস্টইন্ডিজে রান করে নিজেকে প্রমান করেছিলেন। দ্বিতীয় টেস্ট ম্যাচে বিহারীকে এই কারণে দল থেকে বাদ দেওয়া হয়েছিল কারণ দলে পাঁচজন বোলারের প্রয়োজন ছিল। এখন এই পিচে ভারতীয় দল চারজন বোলার নিয়ে খেলতে পারে। হনুমা বিহারীর দলে আসায় দলের ব্যাটিং মজবুত হয়ে যাবে। যাতে পুণের মতই এই ম্যাচেও সম্ভবত ভারতকে একবারই ব্যাটিং করতে হয়। যাতে বোলারদের কাছে ২০ উইকেট নেওয়ার পূর্ণ সুযোগ থাকে।

৩. ঈশান্ত শর্মার জায়গায় কুলদীপ যাদব

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ভারতীয় দল করতে পারে এই তিন বড়ো পরিবর্তন 3

তৃতীয় টেস্ট ম্যাচ রাঁচিতে খেলা হবে। যেখানে পিচ থেকে জোরে বোলারদের সাহায্য পাওয়ার কোনো জায়গা দেখা যাচ্ছে না। যে কারণে ঈশান্ত শর্মার এই ম্যাচে খেলা মুশকিল দেখাচ্ছে। শামি আর উমেশ যাদব এই পিচগুলিতে ভাল কাজ করেছেন। যে কারণে এখন ঈষান্ত শর্মাকেই দলের ব্যালান্সকে মাথায় রেখে ঈশান্ত শর্মাকে এই ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে। ঈশান্ত শর্মার জায়গায় দলে কুলদীপ যাদবকে সুযোগ দেওয়া হবে। রাঁচি টেস্টে ভারতীয় দল কুলদীপ যাদবকে এই কারণে সুযোগ দেওয়ার চেষ্টা করবে কারণে এখানে কুলদীপ যাদব সবসময়ই ভাল প্রদর্শন করে দেখিয়েছেন। দ্বিতীয় বড়ো কারণ হল এখানে পিচ থেকে স্পিনাররা সাহায্য পায়।

আরও পড়ুন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন
ভারত আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আগামী মাসে ওয়ানডে আর টি-২০ ম্যাচের সিরিজ খেলা হবে। প্রথম দুই দলের মধ্যে...

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত
একদিকে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ খেলছে তো অন্যদিকে বেশকিছু খেলোয়াড় সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে...

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর
ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বার্ষিক বৈঠক (এজিএম) ১ ডিসেম্বর হতে চলেছে। এতে ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য...

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল
ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আগামী মাসে টি-২০ আর ওয়ানডে সিরিজ খে;আ হবে। আগে দুই দলের ম্যাচে ৩...

রিপোর্টস: অক্ষর প্যাটেল আর কে গৌতমকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই দুই খেলোয়াড়ের জায়গায় দেওয়া হতে পারে সুযোগ

রিপোর্টস: অক্ষর প্যাটেল আর কে গৌতমকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই দুই খেলোয়াড়ের জায়গায় দেওয়া হতে পারে সুযোগ
বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর ভারতীয় দল, ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ আর তিন ম্যাচের ওয়ানডে...