[cwa id='h1']

JCC
পেশাদার ক্রিকেটার হতে চান?
এখানে রেজিস্টার করুন

*T&C Apply

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটেই ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছেন এমন অনেক ক্রিকেটার থাকলেও এমন ক্রিকেটারও রয়েছেন যারা কেবল ওয়ানডে ও টি-২০ কিংবা যেকোনো একটি ফরম্যাটে খেলে থাকেন।

সীমিত ওভারের ক্রিকেটে যেখানে রান তোলাই প্রাধান্য পায় ব্যাটসম্যানদের কাছে সেখানে টেস্ট ক্রিকেটে দেখেশুনে ধীরে ধীরে রানের চাকা সচল রেখে খেলতে হয়। টেস্টে ভাল পারফর্ম করে ওয়ানডে দলে গিয়ে ভালো করতে পারেন অনেক ব্যাটসম্যানই কিন্তু ওয়ানডে দলে পারফর্ম করলেও টেস্ট দলে গিয়ে মানিয়ে নিতে কষ্ট হয় অনেক ক্রিকেতারেরই। এমনই পাঁচজন ভারতীয় ওয়ানডে স্পেশালিস্ট ক্রিকেটারের সাথে পরিচিত হওয়া যাক যারা ওয়ানডেতে ভাল করলেও বরাবরই ব্যর্থ ছিলেন টেস্ট ক্রিকেটে।

৫. অজয় জাদেজা

ভারতীয় ৫জন ওয়ানডে স্পেশালিস্ট যারা টেস্ট ক্রিকেটে ব্যর্থ 1

নব্বই’র দশকে টীম ইন্ডিয়ার জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন তিনি। বহু ম্যাচ জয়ের নায়কও বনেছিলেন অজয় জাদেজা। তাঁর ক্যারিয়ারে ১৯৬টি ওয়ানডে খেললেও সাদা পোশাকে খেলেছেন মাত্র ১৫টি ম্যাচ। ডানহাতি এই ব্যাটসম্যানের দুর্বলতা ছিল পেস বলে সুইং খেলতে। তাছাড়া বাইরের দেশের কন্ডিশনের সাথে তাল মিলিয়ে টেস্ট ক্রিকেটে ঠিক পেরে উঠছিলেন না অজয়। ২০০০ সালে তাঁর ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলেন।

৪. আশিস নেহেরা

ভারতীয় ৫জন ওয়ানডে স্পেশালিস্ট যারা টেস্ট ক্রিকেটে ব্যর্থ 2
Getty Images

একসময়ে ভারত দলের নিয়মিত সদস্য হয়ে থাকা এই পেসার ওয়ানডে ক্রিকেটে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে পারলেও খুব বেশি খেলতে পারেননি টেস্টে। এক্ষেত্রে অবশ্য দায় দেয়া যায় ইনজুরির। কেননা ইনজুরির সাথে লড়াই করে লাল বলের ম্যাচ থেকে ছিটকে যেতে হয়েছে বারবার। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে মাত্র ১৭তি ম্যাচ খেলা এই পেয়সার নিয়েছেন ৪৪টি উইকেট। ২০০৪ সালে তিনি তাঁর ক্যারিয়ারের সবশেষ টেস্ট ম্যাচটি খেলেন।

৩. সুরেশ রায়না

ভারতীয় ৫জন ওয়ানডে স্পেশালিস্ট যারা টেস্ট ক্রিকেটে ব্যর্থ 3
Getty Images

২০০৫ সালে মাত্র আঠারো বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেও টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে মাঠে নামতে তাঁর অপেক্ষা করতে হয় আর ৫ বছর। অর্থাৎ ২০১০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তাঁর অভিষেক হয় টেস্টে। আর অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে সবাইকে তাক লাগিয়ে দিলেও সেখানেই যেন থেমে যান রাইনা। পরবর্তীতে পারফরম্যান্সের কারনে দলে আসা যাওয়ার মধ্যেই ছিলেন। ২০১৪-১৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দলে ফিরলেও হতাশাজনক পারফরম্যান্স ছিল এই ব্যাটসম্যানের।

২. যুবরাজ সিং

ভারতীয় ৫জন ওয়ানডে স্পেশালিস্ট যারা টেস্ট ক্রিকেটে ব্যর্থ 4
Getty Images

সংক্ষিপ্ত ফরম্যাটে একা হাতে ম্যাচ জিতেছেন বহু, গড়েছেন অসংখ্য রেকর্ডও। আধুনিক ক্রিকেটে ভারত দলের হয়ে যে পারফরম্যান্স তিনি দেখিয়েছেন তা দেখাতে পেরেছেন খুব কম সংখ্যক ক্রিকেটারই। তবে সাদা পোশাকের হিসেব কষতে গেলেই যেন কিছুটা মলিন এই ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ বছরেরও অধিক সময় অতিবাহিত করে মাত্র ৪০টি টেস্ট খেলেছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।

১. রোহিত শর্মা

ভারতীয় ৫জন ওয়ানডে স্পেশালিস্ট যারা টেস্ট ক্রিকেটে ব্যর্থ 5
Getty Images

বর্তমান ভারত দলের বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে রোহিত শর্মার নাম উচ্চারণ করাই যায়। ক্যারিয়ার শুরুর প্রথম দিকে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে শুরু করলেও পরবর্তীতে পারফরম্যান্স বিচারে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে খেলানো হয় তাঁকে।

ঘরের মাঠে উইন্ডিজদের বিপক্ষে টেস্ট অভিষেক হলে ঐ সিরিজের দুই ম্যাচে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকিয়ে ভাল কিছুর আভাস দিচ্ছিলেন লঙ্গার ভার্শনে। তবে পারফরম্যান্সে ভাঁটা পড়ায় ইংলিশদের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের স্কোয়াডেই জায়গা পাননি এই ব্যাটসম্যান।

[cwa id='moreat']