শেষমেশ নিজের ক্রিকেট কেরিয়ারের কঠিনতম সিদ্ধান্তটি নিয়েই ফেললেন ভারতের প্রতিভাবান মহিলা ক্রিকেটার সিন্ধুজা রেড্ডি। এতদিন তিনি ভারতীয় ক্রিকেট দলের জার্সি গায়ে উইকেটের পিছনে গ্লাভস হাতে খেলেছেন। এবার ভারতের পরিবর্তে তাঁকে খেলতে দেখা যাবে আমেরিকা যুক্তরাষ্ট্রের হয়ে। সম্প্রতি বিশ্বক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি আমেরিকা মহিলা ক্রিকেট দলকে স্বীকৃতি দিয়েছে। আর সেই সুযোগে সেই দলের জার্সি গায়ে চাপানোর পরিকল্পনা করে ফেলেন তিনি। আর সেই মোতাবেক সিন্ধুজা আপাতত টিম আমেরিকার হয়ে খেলার দলে শেষমেশ নির্বাচিতও হয়ে গেলেন।

এখানে দেখুনঃ গম্ভীরের সঙ্গে পুরোনো ঝামেলা নিয়ে সোজাসাপটা মনোজ তিওয়ারি

তেলেঙ্গানার এই মহিলা তারকা ক্রিকেটারটি হঠাৎ কেন এমন কঠিনতম সিদ্ধান্তটি নিলেন? তা নিয়ে অবশ্য বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছিল। যদিও যাবতীয় প্রশ্নের উত্তর এদিন দিয়ে দিল তেলেঙ্গানা সরকারের তথ্য সম্প্রচার দফতর। একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তারা জানিয়েছে, তেলেঙ্গানার নামী ক্রিকেটার সিন্ধুজা সম্প্রতি যাঁকে বিয়ে করেছেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারি একজন ভারতীয় নামকরা শিল্পপতি। যাঁর নাম সিদ্ধা রেড্ডি। স্বামীর সঙ্গে সংসার পাতানোর জন্য দেশ ছেড়ে আমেরিকাতে থাকছেন সিন্ধুজা। তবে স্বামীর সঙ্গে থাকার জন্য বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নিলেও, তিনি কিন্তু ক্রিকেটের সঙ্গে কোনও আপোষ করেননি। আর তাই ভারতের পরিবর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেন তেলেঙ্গানার এই মহিলা ক্রিকেটারটি। ওই প্রেস বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, খোদ আইসিসিও সিন্ধুজাকে ভারতের পরিবর্তে আমেরিকার হয়ে খেলার এনওসি দিয়েছে।

একটা সময় হায়দরাবাদের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলকে রঞ্জি ট্রফিতে নেতৃত্বও দিতে দেখা গিয়েছিল সিন্ধুজাকে। তারপর মার্কিন যুক্তরাষ্ট্রে এমবিএ পড়ার সময় হঠাৎ ক্রিকেট ছেড়ে দেন তিনি। তবে সেখানেই থাকাকালিন সাধের ক্রিকেটকে তিনি যথেষ্ট গুরুত্ব দিয়েছিলেন। পড়াশুনার পাশাপাশি ক্রিকেট নিয়ে বিস্তর সময় কাটিয়েছেন। দীর্ঘদিন সেখানে থাকার ফলে প্রবাসী ভারতীয় সিদ্ধা রেড্ডিকে বিয়ে করার সিদ্ধান্ত নেন তেলেঙ্গানার এই উইকেটরক্ষকটি। বিয়ের পর স্থানীয় ক্লাব ক্রিকেটে অনেকটা সময় ধরে খেলা চালিয়ে যেতে দেখা যায় তাঁকে। সেখানে এই ভারত কন্যার নজরকাড়া পারফরম্যান্স দেখে মুগ্ধ হন জাতীয় মহিলা ক্রিকেট দলের নির্বাচকেরা। তাঁর খেলার স্কিল দেখে মুগ্ধ হন স্থানীয়রাও। এরপরেই সেই অভাবনীয় সুযোগটি চলে আসে সিন্ধুজার কাছে। ভারতের পর আমেরিকার জাতীয় দলের হয়ে খেলার সুযোগ জুটে যায় তাঁর। চলতি বছরের অগস্টে টি-২০ বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে স্কটল্যান্ডে আমেরিকার হয়ে মাঠে নামার কথা রয়েছে তাঁর। ওই যোগ্যতা নির্ণায়ক পর্ব উতরে গেলে পরবর্তী মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে আমেরিকার জার্সি গায়ে সিন্ধুজাকে খেলতে দেখা যাবে।

আরোও দেখুনঃ স্মিথ-ওয়ার্নারদের হুমকি দিয়ে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া, চুক্তিতে সই না করলে নির্বাসনের মুখে পড়তে হবে!

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...