দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির

বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে গেছে। ইতিমধ্যেই বিশ্বকাপে অংশ নেওয়া ১০টি দলই ইংল্যাণ্ডে পৌঁছে গিয়েছে এবং প্রস্তুতিতে নেমে পড়েছে। বিশ্বকাপের আগে বেশ কিছু দল একে অপরের সঙ্গে প্র্যাকটিস ম্যাচ খেলছে। এই প্র্যাকটিস ম্যাচের মধ্যেই গতকাল শনিবার ভারত আর নিউজিল্যাণ্ডের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়েছে। এই প্র্যাকটিস ম্যাচে নিউজিল্যাণ্ডের বোলারদের দুর্দান্ত পারফর্মেন্সের সামনে ভারতের অসহায় আত্মসমপর্ন দেখতে পাওয়া গেছে।

প্রথম ম্যাচেই ব্যাটিং ব্যর্থতা প্রকট

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির 1

এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ১৭৯ রানই করে। এই ম্যাচে ভারতের শীর্ষক্রম সম্পূর্ণরূপে ব্যার্থ হয়েছে। শিখর ধবন, রোহিত শর্মা, বিরাট কোহলি ভারতের প্রধান তিন ব্যাটসম্যান এই ম্যাচে নূন্যতম লড়াইও দেখাতে পারেননি। অন্যদিকে ভারতের চার নম্বরের সমস্যাও আরো প্রকট হয়ে উঠল। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে চার নম্বরে ভারত কেএল রাহুলকে সুযোগ দিয়েছিল। কিন্তু তিনি সেই সুযোগ নিতে একেবারেই ব্যর্থ। তিনি ১০ বল খেলে মাত্র ৬ রান করে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে যান। একমাত্র রবীন্দ্র জাদেজা এবং হার্দিক পাণ্ডিয়া কিছুটা লড়াই না করলে ভারত ১০০ রানও করতে পারত কিনা সন্দেহ। এই ম্যাচে জাদেজা ৫৪ এবং হার্দিক ৩০ রান করেন।

বাংলাদেশের বিরুদ্ধে এই ম্যাচে এই পরিবর্তন করতে পারেন বিরাট

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির 2

গত প্রায় এক বছর ধরেই ভারতীয় দল ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে সমস্যায় রয়েছে। এই জায়গায় ভারতীয় দল গত বেশ কিছু সময় ধরে কয়েকজনকে সুযোগ দিয়েছে। কিন্তু কেউই সেভাবে প্রভাব ফেলতে পারেননি। একমাত্র আম্বাতি রায়ডু কিছুটা সফল হয়েছিল। কিন্তু ভারতীয় নির্বাচকরা তাকে বিশ্বকাপের দলে সুযোগ দেননি। তার জায়গায় তারা কেএল রাহুল এবং বিজয় শঙ্করকে দলে সুযোগ দিয়েছেন। কিন্তু প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে রাহুল সম্পূর্ণ ব্যর্থ। তিনি এই ম্যাচে ১০ বলে খেলে মাত্র ৬ রান করে বোল্ড হয়ে যান। ফলে দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে অধিনায়ক বিরাট কোহলি রাহুলের জায়গায় বিজয় শঙ্করকে দলে সুযোগ দিতে পারেন।

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা

বিজয় শঙ্করকে দলে চার নম্বর পজিশনের জন্যই নির্বাচিত করা হয়েছিল। অন্যদিকে এই ম্যাচে ব্যর্থ দীনেশ কার্তিকও। তিনিও মাত্র ৩ বল খেলে ৪ রান করে নসীমের শীকার হন, এই ম্যাচে তার জায়গায় কেদার জাধবকে দলে সুযোগ দিতে পারেন বিরাট কোহলি। এছাড়াও এই ম্যাচে জসপ্রীত বুমরাহের অভাব লক্ষ্য করা গেছে। উলটো দিকে ভুবনেশ্বর কুমার এই ম্যাচে সুযোগ পেলেও সেভাবে দাগ কাটতে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে এই ম্যাচে ভুবনেশ্বর কুমারের জায়গায় দলে আসবেন জসপ্রীত বুমরাহ।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির 3

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), শিখর ধবন, মহেন্দ্র সিং ধোনি(উইকেটকিপার), বিজয় শঙ্কর, কেদার জাধব, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামী, রবীন্দ্র জাদেজা

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *