নিজেদের ১৪ বছরের ইতিহাসে প্রথমবার এমনটা করবে ভারতীয় পুরুষ ক্রিকেট দল

ভারতীয় দল নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু করে দিয়েছে। দুই দলের মধ্যে পাঁচ ম্যাচের এই সিরিজের প্রথম ম্যাচ ২৪ জানুয়ারি খেলা হয়েছে। এই ম্যাচ অকল্যান্ডের ইডেন পার্কে খেলা হয়েছে। এই বছরই টি-২০ বিশ্বকাপ হতে চলেছে এই কারণে দুই দলের মধ্যে এই সিরিজে নতুন নতুন প্রয়োগ করতেও দেখা যেতে পারে।

প্রথমবার ৫ ম্যাচের সিরিজ

নিজেদের ১৪ বছরের ইতিহাসে প্রথমবার এমনটা করবে ভারতীয় পুরুষ ক্রিকেট দল 1

ভারতীয় পুরুষ ক্রিকেট দল প্রথমবার ৫ ম্যাচের দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ খেলছে। ভারত নিজেদের প্রথম টি-২০ ম্যাচ ২০০৬ এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলেছিল। প্রায় ১৪ বছর পর দল এই ৫ ম্যাচের সিরিজ খেলবে। এখনো পর্যন্ত ভারতীয় দল সবচেয়ে বেশি ৩ ম্যাচেরই দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। ভারতীয় মহিলা দল বেশ কয়েকবার ৫ ম্যাচের দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ খেলেছে। ভারত ২ ম্যাচের টি-২০ সিরিজও প্রথমবার ২০০৯ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছিল।

টেস্ট আর ওয়ানডে কবে খেলেছে?

নিজেদের ১৪ বছরের ইতিহাসে প্রথমবার এমনটা করবে ভারতীয় পুরুষ ক্রিকেট দল 2

ভারত ১৯৩২ এ নিজেদের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল। ভারতীয় দল ১৯৪৮-৪৮এ অস্ট্রেলিয়া সফরে প্রথমবার ৫ ম্যাচের সিরিজ খেলেছিল। ওই সিরিজে অস্ট্রেলিয়া ৪টি ম্যাচ জেতে অন্যদিকে একটি ম্যাচ ড্র ছিল। ওয়ানডে ক্রিকেটের কথা বলা হলে ভারত ১৯৭৪এ ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচ খেলেছিল। ১৯৮৩-৮৪তে ভারতীয় দল প্রথমবার ৫ ম্যাচের দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছিল। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দেশের মাঠে সেই সময় বিশ্বকাপ জয়ী ভারত ৫-০ লজ্জাজনক হেরেছিল।

টি-২০তে কবে পাবে জয়?

নিজেদের ১৪ বছরের ইতিহাসে প্রথমবার এমনটা করবে ভারতীয় পুরুষ ক্রিকেট দল 3

টেস্ট আর ওয়ানডেতে প্রথম ৫ ম্যাচের সিরিজে ভারতকে লজ্জাজনক হারতে হয়েছিল। এখন ভারতীয় দল প্রথমবার টি-২০তে ৫ ম্যাচের সিরিজ খেলতে প্রস্তুত। এখন এই সিরিজ নিজেদের দখলে করতে ভারতকে দুর্দান্ত ক্রিকেট খেলতে হবে। ভারতীয় দল এখনো পর্যন্ত নিউজিল্যাণ্ডে ৫টি টি-২০ ম্যাচ খেলেছে আর তারা মাত্র একবারই জিতেছিল। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১টি ম্যাচে ভারত ৩টি ম্যাচ জিতেছে আর ৮টি ম্যাচ হেরেছে। এই কারণে এই সিরিজ জেতার জন্য দুর্দান্ত ক্রিকেট খেলার প্রয়োজন রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *