দেশের হয়ে ক্রীড়াক্ষেত্রে উল্লেখযোগ্য় অবদান রাখার সঙ্গে সঙ্গে সব প্রায় সব নামকরা ক্রীড়াবিদই কোনও কোনও সংস্থায় চাকরি করেন। ক্রীড়া জীবন শেষ হওয়ার পর ওই চাকরি করেই নিজেকে ও পরিবারকে টানতে হয়। অন্য়ান্য় খেলোয়াড়দের মতো ভারতীয় দলের ক্রিকেটাররাও তার অন্য়থা নয়। টাকার অভাব না থাকলেও দেশের হয়ে পারফর্ম করা অনেক ক্রিকেটারই এমন অনেক সংস্থায় সাম্মানিক পদে রয়েছেন। দেখে নিন সেই সমস্ত ক্রিকেটারদের –

 

১. মহেন্দ্র সিং ধোনি

প্রাক্তন ভারত অধিনায়ক। বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক। ২০১১ সালে দেশকে একদিনের ক্রিকেটে বিশ্বচ্য়াম্পিয়ন করার পর তাঁকে ভারতীয় সেনাবাহিনী সম্মান জানিয়ে সাম্মানিক লেফ্টেনেন্ট কর্নেল পদে নিয়োগ করে। এছাড়া, চেন্নাইয়ের ইন্ডিয়া সিমেন্ট কোম্পানির সহ-সভাপতি মাহি।

 

 

২. শচীন তেন্ডুলকর

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে পরিচিত নাম। মুম্বইয়ের নিম্ন মধ্য়বিত্ত পরিবারের এই ছেলেটিকে বিষ্ময় বালক থেকে ক্রিকেটের ইশ্বর হতে দেখেছে ভারতবাসী। ভূষিত হয়েছেন দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্নতেও। ২০১২ সালে সংসদের উচ্চকক্ষ রাজ্য়সভাতে মনোনীত হন শচীন। দেশের প্রথম সক্রীয় ক্রীড়াবিদ ও ক্রিকেটার হিসেবে সংসদে যোগ দেন তিনি।

 

৩. পার্থিব প্য়াটেল

পার্থিব প্যাটেল

গুজরাটের এই উইকেটকিপার-ব্য়াটসম্য়ানটি একসময় অল্পবয়সে সৌরভ গাঙ্গুলির ইন্ডিয়ান টিমে দলে জায়গা করে নিয়ে বেশ সাড়া ফেলেছিলেন। এরপর সময় গেছে, তিনিও দলের বাইরে চলে গিয়েছেন। মাঝেমধ্য়ে ছোটোখাটে কামব্য়াক। ২০০৪ সালে রিলায়েন্স লিমিটেডে ক্রীড়া এবং সংস্কৃতি বিষয়ক এগজিকিউটিভ হিসেবে যোগ দেন পার্থিব।

 

৪. যোগিন্দর শর্মা

 

ভারতে অনুষ্ঠিত হয়েছিল প্রথম টি-২০ বিশ্বকাপ। ওই টুর্নামেন্ট থেকেই ক্রিকেট বিশ্ব পেয়েছিল তাদের সর্বকালের সেরা অধিনায়ক ধোনিকে। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে যে বোলরটির হাতে মহেন্দ্র সিং ধোনি বল তুলে দেওয়ার পর শেষ বলে মিসবা-উল-হকের ক্য়াচ আজও লোকের মুখে মুখে ঘোরে। সেই মুহূর্তের দশ বছর পেরিয়ে গেছে, কোথায় আছেন সেই বোলার? বিশ্বকাপের পরই হরিয়ানা পুলিশ তাঁকে চাকরি দেয়। যোগিন্দর এখন ডেপুটি সুপারইন্টেন্ডেন্ট।

 

৫. হরভজন সিং

যোগিন্দর শর্মার মতো ক্রিকেট থেকে একেবারে সরে না গেলেও ভারতের সর্বকালের সেরা এই অফস্পিনার পাঞ্জাব পুলিশের ডেপুটি সুপার। ২০০১ সালে পাঞ্জাব পুলিশ তাঁকে এই সাম্মানিক পদ দেয়।

 

৬. রাহুল দ্রাবিড়

ভারতের প্রাক্তন অধিনায়ক ও ব্য়াটিং লেজেন্ড। ধোনির মতো দ্য় ওয়ালও ইন্ডিয়া সিমেন্টস লিমিটেডে সহ-সভাপতি।

 

৭. রবিচন্দ্রন অশ্বিন

ধোনির ইয়ং ইন্ডিয়ার সদস্য় ছিলেন। এখন বিরাটের ভারতের অন্য়তম সেরা অস্ত্র। বর্তমানে টিম ইন্ডিয়ার এক নম্বর স্ট্রাইক বোলার। ভারতীয় দলের স্পিন বিভাগের দায়িত্ব সামলানোর সঙ্গে সঙ্গে ইন্ডিয়া সিমেন্টসের সিনিয়র ম্য়ানেজার তামিলনাড়ুর এই ক্রিকেটারটি।

 

৮. দিনেশ কার্তিক

উইকেটকিপার ব্য়াটসম্য়ান হিসেবে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেও জাতীয় দলে সেভাবে খেলার সুযোগ পাননি। মহেন্দ্র সিং ধোনি দলে থাকায় আরও কাউকে দরকার পড়েনি বলা চলে। কিন্তু, ধোনিকে বিশ্রাম যখন বিশ্রাম দেওয়া হতো, দলে এসে নিজের যোগ্য়তা বারবার প্রমাণ করে দিয়েছিলেন কার্তিক। ক্রিকেট খেলা ছাড়াও ইন্ডিয়া সিমেন্টস লিমিটেডে ম্য়ানেজার পদে রয়েছেন।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...