দেশের হয়ে ক্রীড়াক্ষেত্রে উল্লেখযোগ্য় অবদান রাখার সঙ্গে সঙ্গে সব প্রায় সব নামকরা ক্রীড়াবিদই কোনও কোনও সংস্থায় চাকরি করেন। ক্রীড়া জীবন শেষ হওয়ার পর ওই চাকরি করেই নিজেকে ও পরিবারকে টানতে হয়। অন্য়ান্য় খেলোয়াড়দের মতো ভারতীয় দলের ক্রিকেটাররাও তার অন্য়থা নয়। টাকার অভাব না থাকলেও দেশের হয়ে পারফর্ম করা অনেক ক্রিকেটারই এমন অনেক সংস্থায় সাম্মানিক পদে রয়েছেন। দেখে নিন সেই সমস্ত ক্রিকেটারদের –

 ১. মহেন্দ্র সিং ধোনি

প্রাক্তন ভারত অধিনায়ক। বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক। ২০১১ সালে দেশকে একদিনের ক্রিকেটে বিশ্বচ্য়াম্পিয়ন করার পর তাঁকে ভারতীয় সেনাবাহিনী সম্মান জানিয়ে সাম্মানিক লেফ্টেনেন্ট কর্নেল পদে নিয়োগ করে। এছাড়া, চেন্নাইয়ের ইন্ডিয়া সিমেন্ট কোম্পানির সহ-সভাপতি মাহি। 

২. শচীন তেন্ডুলকর

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে পরিচিত নাম। মুম্বইয়ের নিম্ন মধ্য়বিত্ত পরিবারের এই ছেলেটিকে বিষ্ময় বালক থেকে ক্রিকেটের ইশ্বর হতে দেখেছে ভারতবাসী। ভূষিত হয়েছেন দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্নতেও। ২০১২ সালে সংসদের উচ্চকক্ষ রাজ্য়সভাতে মনোনীত হন শচীন। দেশের প্রথম সক্রীয় ক্রীড়াবিদ ও ক্রিকেটার হিসেবে সংসদে যোগ দেন তিনি।

 ৩. পার্থিব প্য়াটেল

পার্থিব প্যাটেল

গুজরাটের এই উইকেটকিপার-ব্য়াটসম্য়ানটি একসময় অল্পবয়সে সৌরভ গাঙ্গুলির ইন্ডিয়ান টিমে দলে জায়গা করে নিয়ে বেশ সাড়া ফেলেছিলেন। এরপর সময় গেছে, তিনিও দলের বাইরে চলে গিয়েছেন। মাঝেমধ্য়ে ছোটোখাটে কামব্য়াক। ২০০৪ সালে রিলায়েন্স লিমিটেডে ক্রীড়া এবং সংস্কৃতি বিষয়ক এগজিকিউটিভ হিসেবে যোগ দেন পার্থিব।

 ৪. যোগিন্দর শর্মা

ভারতে অনুষ্ঠিত হয়েছিল প্রথম টি-২০ বিশ্বকাপ। ওই টুর্নামেন্ট থেকেই ক্রিকেট বিশ্ব পেয়েছিল তাদের সর্বকালের সেরা অধিনায়ক ধোনিকে। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে যে বোলরটির হাতে মহেন্দ্র সিং ধোনি বল তুলে দেওয়ার পর শেষ বলে মিসবা-উল-হকের ক্য়াচ আজও লোকের মুখে মুখে ঘোরে। সেই মুহূর্তের দশ বছর পেরিয়ে গেছে, কোথায় আছেন সেই বোলার? বিশ্বকাপের পরই হরিয়ানা পুলিশ তাঁকে চাকরি দেয়। যোগিন্দর এখন ডেপুটি সুপারইন্টেন্ডেন্ট।

 ৫. হরভজন সিং

যোগিন্দর শর্মার মতো ক্রিকেট থেকে একেবারে সরে না গেলেও ভারতের সর্বকালের সেরা এই অফস্পিনার পাঞ্জাব পুলিশের ডেপুটি সুপার। ২০০১ সালে পাঞ্জাব পুলিশ তাঁকে এই সাম্মানিক পদ দেয়।

 ৬. রাহুল দ্রাবিড়

ভারতের প্রাক্তন অধিনায়ক ও ব্য়াটিং লেজেন্ড। ধোনির মতো দ্য় ওয়ালও ইন্ডিয়া সিমেন্টস লিমিটেডে সহ-সভাপতি।

 ৭. রবিচন্দ্রন অশ্বিন

ধোনির ইয়ং ইন্ডিয়ার সদস্য় ছিলেন। এখন বিরাটের ভারতের অন্য়তম সেরা অস্ত্র। বর্তমানে টিম ইন্ডিয়ার এক নম্বর স্ট্রাইক বোলার। ভারতীয় দলের স্পিন বিভাগের দায়িত্ব সামলানোর সঙ্গে সঙ্গে ইন্ডিয়া সিমেন্টসের সিনিয়র ম্য়ানেজার তামিলনাড়ুর এই ক্রিকেটারটি।

 ৮. দিনেশ কার্তিক

উইকেটকিপার ব্য়াটসম্য়ান হিসেবে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেও জাতীয় দলে সেভাবে খেলার সুযোগ পাননি। মহেন্দ্র সিং ধোনি দলে থাকায় আরও কাউকে দরকার পড়েনি বলা চলে। কিন্তু, ধোনিকে বিশ্রাম যখন বিশ্রাম দেওয়া হতো, দলে এসে নিজের যোগ্য়তা বারবার প্রমাণ করে দিয়েছিলেন কার্তিক। ক্রিকেট খেলা ছাড়াও ইন্ডিয়া সিমেন্টস লিমিটেডে ম্য়ানেজার পদে রয়েছেন।

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...