আরো একটি সফল ক্যালেন্ডার শেষ করার দ্বারপ্রান্তে রয়েছে টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত পুর্নাঙ্গ সিরিজেও টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা ছিলেন উজ্জ্বল। দলীয় সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্সের দিক থেকেও সমানে সমান এগিয়ে ছিলেন ক্রিকেটাররা। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। টেস্ট, ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটের আলাদা সিরিজ দিয়ে চলতি বছরটির সমাপ্তি এবং নতুন ক্যালেন্ডার শুরু করতে যাচ্ছে টিম ইন্ডিয়া।

এবার দেখে নেওয়া যাক ২০১৯ সালে যে পাঁচটি রেকর্ড গড়তে যাচ্ছেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা।

 

৫. মহেন্দ্র সিং ধোনির ১০০০০ রানের ক্লাবে প্রবেশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট-প্যাড নিয়ে মাঠে নামবেন আকাশী-নীল জার্সির প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ক্যাপ্টেন কুল খ্যাত ধোনির সামনে রয়েছে ওয়ানডেতে ১০০০০ রানের এলিট ক্লাবে প্রবেশের সুযোগ। যদিও ইতোমধ্যে আন্তর্জাতিক ওয়ানডেতে ১০০০০ রান ছাড়িয়ে গিয়েছেন তিনি। তবে এশিয়া একাদশের জার্সি গায়ে আফ্রিকা একাদশের বিপক্ষে করা ১৭৪ রান রয়েছে টালি খাতার বাইরে। বিশ্বকাপ জয়ী অধিনায়ক ধোনি ভারতের পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১০০০০ রানের এলিট ক্লাবের সদস্য হওয়ার অপেক্ষায় রয়েছেন। মিস্টার ফিনিশার এই ক্লাবের সদস্য হওয়া থেকে দূরে রয়েছেন মাত্র ১ রানের।

৪. শিখর ধবনের ওয়ানডেতে ৫০০০ রান

সংক্ষিপ্ত ফরম্যাটে টিম ইন্ডিয়ার অন্যতম ভরসার প্রতীক ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন। সাম্প্রতিক সময়ে রোহিত শর্মার সাথে রসায়ন জমিয়ে বেশ গতিতেই এগিয়ে যাচ্ছেন ধবন। সাদা পোশাকে খুব একটা সুবিধা করতে না পারলেও ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটে রয়েছেন ফর্মের তুঙ্গে। ক্যারিবিয়ানদের বিপক্ষে সদ্য সমাপ্ত হোম সিরিজে অবশ্য কিছুটা ধুঁকতে দেখা গিয়েছে ধবনকে। নাহলে পাঁচ হাজারি ক্লাবে হয়তো প্রবেশ করে ফেলতেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগেই। ৫০০০ রান থেকে গাব্বার পিছিয়ে আছেন মাত্র ৬৫ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এই এলিট ক্লাবে প্রবেশ করতে পারলে ভারতের ১৫তম ক্রিকেটার হিসেবে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন তিনি। অন্যদিকে বিশ্বে দ্রুততম চতুর্থ ক্রিকেটার এবং ভারতীয় দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে এই ক্লাবে প্রবেশ করবেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

৩. মহম্মদ শামির অনন্য রেকর্ড

ওয়ানডে এবং টি-২০তে বেশ কিছুদিন ধরেই দলে নড়বড়ে অবস্থায় জায়গা রয়েছে মহম্মদ শামির। জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদবদের পারফরম্যান্সের কাছে একটু ম্লান হয়েই আছে শামির বলের গতি। তবে অদূর ভবিষ্যতে ওয়ানডের জার্সি গায়ে জড়াতে পারলে উইকেটের সেঞ্চুরি করতে পারেন মোহাম্মদ শামি। একদিনের ফরম্যাটে ১০০ উইকেট থেকে শামির দূরত্ব কেবল ৬ উইকেট। আগামী সাত ওয়ানডে ইনিংসে বল হাতে যদি ছয় উইকেট নিজের ঝুলিতে পুরতে পারেন ডানহাতি এই পেসার তাহলে তিনি হবেন ভারতীয় বোলার হিসেবে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেয়ার মালিক।

২. বিরাট কোহলির ৫০এর পঞ্চাশ

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ৩৮টি সেঞ্চুরি করা কোহলির ঝুলিতে রয়েছে ৪৮টি ফিফটি। ৫০ ওভারের ক্রিকেটে ৫০টি ৫০ রানের ইনিংস খেলতে কোহলি রয়েছেন আর মাত্র দুটি ইনিংস দূরে। আর মাত্র দুটি ফিফটি করতে পারলেই এই ফরম্যাটে সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসেবে ৫০টি অর্ধশতকের মালিক হবেন ক্যাপ্টেন কোহলি।

১. বিরাট কোহলির ২০০০০ রানের মাইলফলক

অপরাজেয়, অপ্রতিরুদ্ধ, অতিমানবীয় যেকোনো উপমায় আখ্যা দিতে যাওয়া হোক মনে হয় কম হবে বিরাট কোহলির জন্য। ফরম্যাট কিংবা কন্ডিশন কোনো কিছুই যেন আটকাতে পারে না ডানহাতি এই ব্যাটসম্যানকে। নিজের আগ্রাসী মনোভাব ধরে রেখে ব্যাট চালিয়ে একের পর এক জয় ছিনিয়ে আনেন দেশের জন্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে পাঁচ অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করে এই ফরম্যাটে করেছেন ১০০০০ রান। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে তাঁর রান সংখ্যা গিয়ে বর্তমানে দাঁড়িয়েছে ১৮৬৬৫। ২০০০০ রান থেকে কোহলির ব্যাট রয়েছে ১৩৩৫ রান দূরে। ২০১৯ সালে টিম ইন্ডিয়ার হয়ে আর মাত্র ৬২ ইনিংসে ব্যাট করে এই রান সংগ্রহ করতে পারলে রান মেশিন কোহলি হয়ে উঠবেন সবচেয়ে দ্রুততম ২০০০০ রানের মাইলফলক স্পর্শকারী।

আরও পড়ুন

প্র্যাকটিস ম্যাচ জিতে ভারতকে নিয়ে এই বড়ো বয়ান দিলেন কেন উইলিয়ামসন

বিশ্বকাপ ২০১৯ আগামি ৩০ মে থেকে ইংল্যাণ্ডে শুরু হতে চলেছে। তার আগেই ঢাকে কাঠি পড়ে গেল বিশ্বক্রিকেটের...

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা
আইসিসি বিশ্বকাপে শনিবার ওভালে ভারত আর নিউজিল্যাণ্ডের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে টিম ইন্ডিয়ার...

কাউন্টি ক্রিকেটে অভিষেকেই দুরন্ত রাহানে, করলেন শতরান ! ভক্তরা এই ভাবে দেখালেন খুশি

বুধবার নিউপোর্টের কাউন্টি গ্রাউন্ডে নটিংহ‍্যামশায়ারের বিপক্ষে কাউন্টি ক্রিকেটে নিজের প্রথম সেন্চুরি টি করে ফেললেন অজিঙ্কা রাহানে। ভারতের...

দেখে নিন বিশ্বকাপের সবচেয়ে বেশি শতরানকারী পাঁচ ক্রিকেটারের তালিকা !

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে বসতে চলেছে বিশ্বকাপের আস‍র।এবার কাপজেতার অন‍্যতম দাবিদার মনে করা...

দেখে নিন ক্রিকেট বিশ্বকাপের সেরা দশটি ম‍্যাচের তালিকা ! যা ছিল দেখার মতো

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের আসর। ঘরের মাঠে...