আরো একটি সফল ক্যালেন্ডার শেষ করার দ্বারপ্রান্তে রয়েছে টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত পুর্নাঙ্গ সিরিজেও টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা ছিলেন উজ্জ্বল। দলীয় সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্সের দিক থেকেও সমানে সমান এগিয়ে ছিলেন ক্রিকেটাররা। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। টেস্ট, ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটের আলাদা সিরিজ দিয়ে চলতি বছরটির সমাপ্তি এবং নতুন ক্যালেন্ডার শুরু করতে যাচ্ছে টিম ইন্ডিয়া।

এবার দেখে নেওয়া যাক ২০১৯ সালে যে পাঁচটি রেকর্ড গড়তে যাচ্ছেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা।

 

৫. মহেন্দ্র সিং ধোনির ১০০০০ রানের ক্লাবে প্রবেশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট-প্যাড নিয়ে মাঠে নামবেন আকাশী-নীল জার্সির প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ক্যাপ্টেন কুল খ্যাত ধোনির সামনে রয়েছে ওয়ানডেতে ১০০০০ রানের এলিট ক্লাবে প্রবেশের সুযোগ। যদিও ইতোমধ্যে আন্তর্জাতিক ওয়ানডেতে ১০০০০ রান ছাড়িয়ে গিয়েছেন তিনি। তবে এশিয়া একাদশের জার্সি গায়ে আফ্রিকা একাদশের বিপক্ষে করা ১৭৪ রান রয়েছে টালি খাতার বাইরে। বিশ্বকাপ জয়ী অধিনায়ক ধোনি ভারতের পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১০০০০ রানের এলিট ক্লাবের সদস্য হওয়ার অপেক্ষায় রয়েছেন। মিস্টার ফিনিশার এই ক্লাবের সদস্য হওয়া থেকে দূরে রয়েছেন মাত্র ১ রানের।

৪. শিখর ধবনের ওয়ানডেতে ৫০০০ রান

সংক্ষিপ্ত ফরম্যাটে টিম ইন্ডিয়ার অন্যতম ভরসার প্রতীক ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন। সাম্প্রতিক সময়ে রোহিত শর্মার সাথে রসায়ন জমিয়ে বেশ গতিতেই এগিয়ে যাচ্ছেন ধবন। সাদা পোশাকে খুব একটা সুবিধা করতে না পারলেও ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটে রয়েছেন ফর্মের তুঙ্গে। ক্যারিবিয়ানদের বিপক্ষে সদ্য সমাপ্ত হোম সিরিজে অবশ্য কিছুটা ধুঁকতে দেখা গিয়েছে ধবনকে। নাহলে পাঁচ হাজারি ক্লাবে হয়তো প্রবেশ করে ফেলতেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগেই। ৫০০০ রান থেকে গাব্বার পিছিয়ে আছেন মাত্র ৬৫ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এই এলিট ক্লাবে প্রবেশ করতে পারলে ভারতের ১৫তম ক্রিকেটার হিসেবে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন তিনি। অন্যদিকে বিশ্বে দ্রুততম চতুর্থ ক্রিকেটার এবং ভারতীয় দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে এই ক্লাবে প্রবেশ করবেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

৩. মহম্মদ শামির অনন্য রেকর্ড

ওয়ানডে এবং টি-২০তে বেশ কিছুদিন ধরেই দলে নড়বড়ে অবস্থায় জায়গা রয়েছে মহম্মদ শামির। জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদবদের পারফরম্যান্সের কাছে একটু ম্লান হয়েই আছে শামির বলের গতি। তবে অদূর ভবিষ্যতে ওয়ানডের জার্সি গায়ে জড়াতে পারলে উইকেটের সেঞ্চুরি করতে পারেন মোহাম্মদ শামি। একদিনের ফরম্যাটে ১০০ উইকেট থেকে শামির দূরত্ব কেবল ৬ উইকেট। আগামী সাত ওয়ানডে ইনিংসে বল হাতে যদি ছয় উইকেট নিজের ঝুলিতে পুরতে পারেন ডানহাতি এই পেসার তাহলে তিনি হবেন ভারতীয় বোলার হিসেবে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেয়ার মালিক।

২. বিরাট কোহলির ৫০এর পঞ্চাশ

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ৩৮টি সেঞ্চুরি করা কোহলির ঝুলিতে রয়েছে ৪৮টি ফিফটি। ৫০ ওভারের ক্রিকেটে ৫০টি ৫০ রানের ইনিংস খেলতে কোহলি রয়েছেন আর মাত্র দুটি ইনিংস দূরে। আর মাত্র দুটি ফিফটি করতে পারলেই এই ফরম্যাটে সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসেবে ৫০টি অর্ধশতকের মালিক হবেন ক্যাপ্টেন কোহলি।

১. বিরাট কোহলির ২০০০০ রানের মাইলফলক

অপরাজেয়, অপ্রতিরুদ্ধ, অতিমানবীয় যেকোনো উপমায় আখ্যা দিতে যাওয়া হোক মনে হয় কম হবে বিরাট কোহলির জন্য। ফরম্যাট কিংবা কন্ডিশন কোনো কিছুই যেন আটকাতে পারে না ডানহাতি এই ব্যাটসম্যানকে। নিজের আগ্রাসী মনোভাব ধরে রেখে ব্যাট চালিয়ে একের পর এক জয় ছিনিয়ে আনেন দেশের জন্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে পাঁচ অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করে এই ফরম্যাটে করেছেন ১০০০০ রান। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে তাঁর রান সংখ্যা গিয়ে বর্তমানে দাঁড়িয়েছে ১৮৬৬৫। ২০০০০ রান থেকে কোহলির ব্যাট রয়েছে ১৩৩৫ রান দূরে। ২০১৯ সালে টিম ইন্ডিয়ার হয়ে আর মাত্র ৬২ ইনিংসে ব্যাট করে এই রান সংগ্রহ করতে পারলে রান মেশিন কোহলি হয়ে উঠবেন সবচেয়ে দ্রুততম ২০০০০ রানের মাইলফলক স্পর্শকারী।

আরও পড়ুন

মাজানসি সুপার লিগ ২০১৮: মহেন্দ্র সিং ধোনির হেলিকপ্টার শট খেললেন রশিদ খান

কিছুদিন আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বর্তমান তারকা ক্রিকেটারের তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। সাদা বলের...

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...