ইংল্যান্ড সফরে বিরাট কোহলির কাছে শচীন তেন্ডুলকরের ওয়ার্ল্ড রেকর্ড ভাঙার সুযোগ
Colombo: India's Virat Kohli plays a shot against Sri Lanka during the 4th ODI match in Colombo, Sri Lanka, on Thursday. PTI Photo by Manvender Vashist (PTI8_31_2017_000176A) *** Local Caption ***

ভারত অধিনায়ক বিরাটের কাছে ইংল্যান্ড সফরে ভারতের কিংবদন্তী শচীন তেন্ডুলকরের বিশ্বরেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। এই রেকর্ড হল সবচেয়ে দ্রুত ১০ হাজার রান বানানোর। শচীন তেন্ডুলকর নিজের দশ হাজার রান পূর্ণ করার জন্য ২৫৯টি ইনিংস খেলেছিলেন। কিন্তু বিরাট এখনও পর্যন্ত মাত্র ২০০টি ইনিংসই খেলেছেন। আর এই ২০০ ইনিংসে বিরাটের রান সংখ্যা ৯৫৮৮। ইংল্যান্ড সফরে ভারতীয় দল তিনটি ওয়ান ডে ম্যাচ খেলবে। ফলে এখানে বিরাটের কাছে শচীনের এই রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। যদিও বিরাটের কাছে মাত্র ৩ ম্যাচ এই রেকর্ড ভাঙা সহজ হবে না। কিন্তু বিরাট এখনও পর্যন্ত শচীনের থেকে ৫৯টি ইনিংস কম খেলেছেন। ফলে একটি ব্যাপার প্রায় নিশ্চিত যে যদি তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে এই রেকর্ড ভাঙতে না পারেন তাহলে তার কাছে আগামি দিনেও অনেক সুযোগ থাকবে।

ভাল ক্রিকেটারের জন্য ফিটনেসকে প্রয়োজনীয় মনে করেন বিরাট
ইংল্যান্ড সফরে বিরাট কোহলির কাছে শচীন তেন্ডুলকরের ওয়ার্ল্ড রেকর্ড ভাঙার সুযোগ 1
বিরাট কোহলি বর্তমান সময়ে সবচেয়ে ফিট খেলোয়াড়দের মধ্যে অন্যতম। তিনি ফিটনেসের উপর যথেষ্ট জোর দেন। ২০১২র পর থেকে কোহলি নিজের ফিটনেস নিয়ে যথেষ্ট নজর দিয়েছেন এবং ফিটনেস ট্রেনিংয়ে সবচেয়ে বেশি সময় দিয়েছেন। যাতে তিনি নিজের ওজনও কম করেছেন। এমনটা বলা হয়ে থাকে যে বিরাটের ফিটনেসের পেছনে টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ ডানকান ফ্লেচারের যথেষ্ট হাত রয়েছে। বিরাট স্বয়ং জানিয়েছিলেন যে তাকে কোচ ফ্লেচার ট্রেনিং, খাওয়া দাওয়া এবং ফিট থাকার ব্যাপারে পরামর্শ দিয়েছিলেন। এরপর থেকেই বিরাট নিজের সমস্ত ধ্যান ফিটনেসের উপর দেন।
ইংল্যান্ড সফরে বিরাট কোহলির কাছে শচীন তেন্ডুলকরের ওয়ার্ল্ড রেকর্ড ভাঙার সুযোগ 2
বর্তমান সময়ে বিরাট সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম। তিনি ৬৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। সেই সঙ্গে ওই সংখ্যক ম্যাচে তিনি ৫৫৫৪ রান করেছেন। এই সময়ের মধ্যে বিরাট ২১টি সেঞ্চুরি এবং ১৬টি হাফ সেঞ্চুরি করেছেন। এছাড়াও ৬টি ডবল সেঞ্চুরিও করেছেন। এছাড়াও বিরাট ২০৮টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন। ওয়ান ডেতে বিরাটের রান ৯৫৮৮, এবং ওয়ান ডেতে বিরাট ৩৫টি সেঞ্চুরি এবং ৪৬টি হাফ সেঞ্চুরি করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *