INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 1

ওয়েস্টইন্ডিজ সফরে যাওয়া ভারতীয় দল এখন নিজের শেষ ম্যাচ খেলার প্রস্তুতি নিচ্ছে। প্রথম টেস্ট ম্যাচে সহজে জয় হাসিল করা বিরাট কোহলির দল এই ম্যাচেও জয় হাসিল করে ওয়েস্টইন্ডিজকে উড়িয়ে দেওয়ার সম্পূর্ণ প্রচেষ্টা করবে। দ্বিতীয় টেস্ট ম্যাচ জামাইকাতে খেলা হবে। এই পিচে বিরাট কোহলি নিজের সবচেয়ে মজবুত দলের সঙ্গে খেলার জন্য মাঠে নামবে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই ১১জনকে নিয়ে মাঠে নামবেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

১. রোহিত শর্মা

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 2

প্রথম টেস্টে ভারতীয় দলের তরুণ ওপেনার ময়ঙ্ক আগরওয়াল সুযোগ পাওয়া সত্ত্বেও বিশেষ কিছু প্রভাব ফেলতে পারেননি। প্র্যাকটিস ম্যাচেও ব্যর্থ হয়েছিলেন ময়ঙ্ক। ফলে এই ম্যাচে ওয়েস্টইন্ডিজকে ক্লীন সুইপ করতে ওপেনিংয়ে রোহিত শর্মাকে সুযোগ দেবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপ থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন রোহিত। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্র্যাকটিস ম্যাচেও তিনি দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছিলেন। ফলে এই ম্যাচে তার কাঁধেই থাকবে ওপেনিংয়ের দায়িত্ব।

২. কেএল রাহুল

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 3

দ্বিতীয় ওপেনার হিসেবে কেএল রাহুলকেই দেখা যাবে। এই খেলোয়াড় গত কিছু টেস্টে ভাল প্রদর্শন করেননি। প্রথম টেস্টেও কেএল রাহুল ভাল শুরু করেছিলে কিন্তু তা তিনি বড়ো ইনিংসে পরিবর্তন করতে পারেননি। এখন তিনি দ্বিতীয় ম্যাচে বড়ো স্কোর করে নিজেকে আরো একবার প্রমান করতে চাইবেন।

৩. চেতেশ্বর পুজারা

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 4

টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের মজবুত খেলোয়াড়দের মধ্যে একজন চেতেশ্বর পুজারা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভীষণই ভাল প্রদর্শন করেছিলেন আর দলকে জয় এনে দিয়েছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে পুজারা খুব ভাল প্রদর্শন করতে পারেননি আর দ্রুতই প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। এখন দ্বিতীয় টেস্ট ম্যাচে তিনি আবারো বড়ো ইনিংস খেলতে চাইবেন।

৪. বিরাট কোহলি

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 5

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে চার নম্বরেই খেলতে দেখা যাবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও বিরাট কোহলি ভাল প্রদর্শন করেছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে কোহলির রেকর্ড ভীষণই ভাল। প্রথম টেস্টে তিনি নিজের ছন্দে ছিলেন না কিন্তু দ্বিতীয় টেস্ট ম্যাচে সমর্থকদের তার কাছ থেকে বড়ো ইনিংস আশা করবেন।

৫. অজিঙ্ক রাহানে

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 6

দলের সহঅধিনায়ক আর গত টেস্ট ম্যাচে জয়ের হিরো অজিঙ্ক রাহানে প্রথম টেস্টের দুই ইনিংসেই রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে তো তিনি সেঞ্চুরিও করেন। এখন দ্বিতীয় টেস্ট ম্যাচেও রাজানে নিজের ব্যাটে প্রচুর রান করার চেষ্টা করবেন আর নিজের দলকে আরো একবার জয় এনে দিতে চেষ্টা করবেন।

৬. ঋদ্ধিমান সাহা

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 7

ওয়েস্টইন্ডিজ সফরে একমাত্র তৃতীয় টি-২০ ম্যাচ বাদ দিলে টি-২০, ওয়ানডে সহ ঋষভ পন্থের ব্যাট নিশ্চুপই থেকেছে। প্রথম টেস্টেও তার ব্যাট থেকে বড়ো রান আসেনি। অন্যদিকে আঘাত থেকে সুস্থ হয়ে আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তন করা ঋদ্ধিমান সাহা ভাল ফর্মে আছেন। ভারতীয় এ দলের হয়ে ওয়েস্টইন্ডিজ সফরে তিনি বড়ো রান করেছেন। প্র্যাকটিস ম্যাচেও তাকে ভাল ছন্দে দেখা গিয়েছে। ফলে টিম ম্যানেজমেন্ট দ্বিতীয় টেস্টের প্রথম একাদশে ঋষভের জায়গায় তাকে সুযোগ দিতে পারে।

৭. হনুমা বিহারী

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 8

একজন ব্যাটিং অলরাউন্ডার হিসেবে হনুমা বিহারী গত ম্যাচে খেলেছিলেন। যদিও তিনি বোলিং ভীষণই কম করেছিলেন। ব্যাট হাতে গত ম্যাচে বিহারী দারুণ প্রদর্শন করেছিলেন। গত ম্যাচে তিনি সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন। কিন্তু দ্বিতীয় টেস্ট ম্যাচে তিনি নিজেকে আরো একবার প্রমান করতে চাইবেন।

৮. রবীন্দ্র জাদেজা

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 9

গত বেশ কিছু সময় ধরে রবীন্দ্র জাদেজা নিজের খেলায় সকলকেই ভীষণই প্রভাবিত করেছেন। বিশ্বকাপের সেমিফাইনালে তার ইনিংসের পর একজন ব্যাটসম্যান হিসেবে তার উচ্চতা বেড়ে গিয়েছে। প্রথম টেস্ট ম্যাচে জাদেজা ব্যাট হাতে ভাল প্রদর্শন করেছিলেন কিন্তু বোলিংয়ে তিনি বিশেষ কিছুই করতে পারেননি। এই ম্যাচে তিনি বল হাতেও ভাল প্রদর্শন করতে চাইবেন।

৯. উমেশ যাদব

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 10

বিশ্বকাপের পর থেকে দুর্দান্ত প্রদর্শন করা মহম্মদ শামি ভারতীয় দলের নিজের একটা আলাদাই পরিচিতি তৈরি করেছেন। কিন্তু গত ম্যাচে তিনি বল হাতে বিশেষ কিছুই করতে পারেননি। ফলে এই ম্যাচে তাকে বিশ্রাম দিয়ে তার জায়গায় উমেশ যাদবকে সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট।

১০. ঈশান্ত শর্মা

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 11

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঈশান্ত শর্মা ভীষণই ভাল বোলিং করেছিলেন। পুরো ম্যাচে তিনি ৮ উইকেট নিয়েছিলেন। ব্যাট হাতেও ঈশান্ত দলের হয়ে ভাল যোগদান দিয়েছিলেন। এখন দ্বিতীয় টেস্ট ম্যাচে তিনি ভারতীয় দলের হয়ে আবারো নিজের যোগদান দিতে চেষ্টা করবেন।

১১. জসপ্রীত বুমরাহ

INDvsWI:ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই এগারোজন নামবে মাঠে, এই তিন তারকা পাবেন সুযোগ 12

ভারতীয় দলের গত কিছু সময় ধরে প্রধান বোলার হওয়া জসপ্রীত বুমরাহ দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ওয়েস্টইন্ডিজ দলের ব্যাটিংয়ের কোমর ভেঙে দিয়েছিলেন। এখন তিনি নিজের বোলিংয়ে চলা ছন্দকে দ্বিতীয় টেস্টেও ধরে রাখতে চাইবেন আর ভারতীয় দলকে জয় এনে দেওয়ার চেষ্টা করবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *