'মা কসম আউট থা' গলি ক্রিকেটের মতো আম্পায়ারের কাছে আবেদন করলেন ভারতীয় বোলার 1

ক্রিকেট খেলাটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ এবং অনেক সময় এ জাতীয় জিনিস দেখা যায়, যা সম্পর্কে আমরা খুব কমই ভাবতে পারেন। এমন একটি ভিডিও এই মুহুর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রায়শই গলি ক্রিকেটে অর্থাৎ পাড়ায় বাচ্চাদের উইকেট নেওয়ার পরে উইকেটের জন্য ‘মা শপথ’ করতে দেখা যায়, তবে পেশাদার ক্রিকেটের কোনও বোলার যদি উইকেটের জন্য এটি করেন তবে কেমন লাগবে তা একবার ভাবুন।  ক্রিকেট মাঠে অদ্ভুত ও দুর্বল বাক্য ব্যবহার দেখা যায়। তবে এখন এমন একটি ভিডিও প্রকাশ পেয়েছে যা দেখে আপনি অবশ্যই হাসবেন। আসলে বিজয় হাজারে ট্রফি ম্যাচ চলছে এবং তামিলনাড়ু ও বাংলার দল মুখোমুখি হয়েছিল। বাংলার বোলার লক্ষ্মীরতন শুক্ল আম্পায়ারের কাছে আবেদন করছিলেন, “মা কসম আউট হ্যায়”।

'মা কসম আউট থা' গলি ক্রিকেটের মতো আম্পায়ারের কাছে আবেদন করলেন ভারতীয় বোলার 2

তিনি এমনটি করেছিলেন কারণ বোলার লক্ষ্মী রতন শুক্লা অনুভব করেছিলেন যে ব্যাটসম্যান আউট হলেও আম্পায়ার কিছুটা বিভ্রান্ত ছিলেন। আম্পায়ারকে দুশ্চিন্তায় দেখে লক্ষ্মী রতন শুক্লাও দূরে সরে গেলেন এবং আবেদন করার সময় গলি ক্রিকেটে খেলা বাচ্চাদের মতো মায়ের শপথ নিয়ে উইকেট চাইতে শুরু করলেন। মা শপথ করার পরে আম্পায়ার ব্যাটসম্যানকে আউট বলেঘোষণা করেন। তবে আশ্চর্যের বিষয়টি ছিল বোলার যখন মায়ের কসম খেয়েছিলেন, তখন আম্পায়ার ব্যাটসম্যানকে আউট বলে দেন। যদিও এই ভিডিওটি বহু বছরের পুরনো, হঠাৎ করেই এখন ভাইরাল হয়েছে।

এই ভিডিওতে যে খেলোয়াড় মায়ের শপথ করতে দেখা যাচ্ছে তিনি লক্ষ্মী রতন শুক্লা। ১৯৯৯ সালে ভারতের হয়ে ওডিআই ক্রিকেটে অভিষেক ঘটে তার। এই পেস বোলার ভারতের হয়ে ৩ টি ওয়ানডে খেলেছিলেন, ১ উইকেট নিয়েছিলেন। অন্যদিকে, বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেটে ১৩৭ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১৭২ টি উইকেট নিয়েছেন। ১৪১ টি লিস্ট এ ম্যাচ খেলে ১৪৩ টি উইকেট এবং ৮১ টি টি- ২০ ম্যাচ খেলে ৪৭ টি উইকেট নিয়েছেন। এ ছাড়া তিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিটালস এবং সানরাইজার্স হায়দরাবাদ দলের অংশ ছিলেন। যার মধ্যে তিনি মোট ৪৭ টি ম্যাচ খেলেছেন এবং ১৫ উইকেট নিয়েছেন। ক্রিকেটের পর লক্ষ্মী রতন শুক্লা রাজনীতির পথ বেছে নিয়েছিলেন।

Leave a comment

Your email address will not be published.