৩ জন ভারতীয় ব্যাটসম্যান, যারা আইসিসি টুর্নামেন্টে জিতেছেন গোল্ডেন ব্যাট, একজন আজও টিম ইন্ডিয়ার অংশ 1

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড়ো টুর্নামেন্ট আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় দলের সফর এখনো পর্যন্ত দুর্দান্ত সফর থেকেছে। ভারত এখনো পর্যন্ত দু’বার বিশ্বকাপ খেতাব জিততে সফলতা হাসিল করেছে। বিশ্বকাপে ভারতীয় দল ১৯৮৩র পর ২০১১য় এই খেতাব জিতেছে।

এই তিন ব্যাটসম্যান বিশ্বকাপে নিজেদের নামে করেছেন গোল্ডেন ব্যাট

৩ জন ভারতীয় ব্যাটসম্যান, যারা আইসিসি টুর্নামেন্টে জিতেছেন গোল্ডেন ব্যাট, একজন আজও টিম ইন্ডিয়ার অংশ 2

ভারতের হয়ে বিশ্বকাপের কথা বলা হয়ে এক সে এক অসাধারণ প্রদর্শন করতে দেখতে পাওয়া গিয়েছে। বিশ্বকাপের কথা বলা হলে ভারতীয় ক্রিকেট দলের ব্যাটসম্যানদের কর্তৃত্ব হামেশাই থেকেছে। এই কারণে ভারতীয় দলের ব্যাটসম্যানরা বিশ্বকাপে গোল্ডেন ব্যাটও পেয়েছেন। আমরা এই বিশেষ প্রতিবেদনে আপনাদের জানাতে চলেছি ভারতীয় ক্রিকেট দলের সেই তিনজন ব্যাটসম্যানের নাম যারা আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে গোল্ডেন ব্যাট নিজেদের নামে করেছেন।

রাহুল দ্রাবিড়

৩ জন ভারতীয় ব্যাটসম্যান, যারা আইসিসি টুর্নামেন্টে জিতেছেন গোল্ডেন ব্যাট, একজন আজও টিম ইন্ডিয়ার অংশ 3

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক আর তারকা ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় অনেক বড়ো কৃতিত্ব হাসিল করেছেন। রাহুল দ্রাবিড় ভারতের হয়ে ডেবিউ করার পর ওয়ানডে আর টেস্ট ফর্ম্যাটে বড়ো নাম হয়েছেম কিন্তু তার জন্য দলে জায়গা পাকা করতে ১৯৯৯ এর বিশ্বকাপ ভীষণই স্পেশাল প্রমানিত হয়েছিল। ইংল্যান্ডে খেলা হওয়া ১৯৯৯ এর বিশ্বকাপে রাহুল দ্রাবিড় অসাধারণ প্রদর্শন করেন। দ্রাবিড় দুর্দান্ত ব্যাটিং করে ভারতের খারাপ প্রদর্শনের মধ্যেও ৮টি ম্যাচে ৪৬১ রান করেন। এই দুর্দান্ত প্রদর্শনের কারণে রাহুল দ্রাবিড়কে গোল্ডেন ব্যাট বেছে নেওয়া হয়।

শচীন তেন্ডুলকর

৩ জন ভারতীয় ব্যাটসম্যান, যারা আইসিসি টুর্নামেন্টে জিতেছেন গোল্ডেন ব্যাট, একজন আজও টিম ইন্ডিয়ার অংশ 4

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের উচ্চতা ক্রিকেট জগতে কতটা বড়ো তা কারো কাছে অজানা নেই। শচীন তেন্ডুলকর বিশ্ব ক্রিকেটে ওয়ানডে আর টেস্ট ফর্ম্যাটে কৃতিত্বের পাহাড় গড়েছেন। শচীন তেন্ডুলকর ভারতীয় ক্রিকেট দলে এক বড়ো যোগদান দিয়েছেন যার মধ্যে তার বেশকিছু স্মরণীয় মুহূর্তের মধ্যে একটি ২০০৩ এর বিশ্বকাপ থেকেছে। শচীন তেন্ডুলকর ২০০৩ এর বিশ্বকাপে অসাধারণ প্রদর্শন করেছেন। দক্ষিণ আফ্রিকার আয়োজনে খেলা বিশ্বকাপে শচীন তেন্ডুলকর দুর্দান্ত ব্যাটিং করেন। শচীন তেন্ডুলকরের অসাধারণ ব্যাটিংয়ে ভারত ফাইনাল পর্যন্ত যায়। এর মধ্যে শচীন ১১টি ম্যাচে ৬৭৩ রান করে গোল্ডেন ব্যাট জেতেন।

রোহিত শর্মা

৩ জন ভারতীয় ব্যাটসম্যান, যারা আইসিসি টুর্নামেন্টে জিতেছেন গোল্ডেন ব্যাট, একজন আজও টিম ইন্ডিয়ার অংশ 5

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এই মুহূর্তে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। রোহিত শর্মা গত কিছু বছরে বিস্ফোরক ব্যাটিং করে ভারতীয় দলের সফলতায় বড়ো যোগদান দিয়ে চলেছেন। এমনিতে তো রোহিত শর্মা গত কিছু সময় ধরে অসাধারণ প্রদর্শন করছেন, কিন্তু ২০১৯ এর বিশ্বকাপ তার জন্য ভীষণই দুর্দান্ত থেকেছে। ভারত এমনিতে তো ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গিয়েছিল, কিন্তু রোহিত শর্মার প্রদর্শন ইতিহাসে নথিভুক্ত হয়ে গিয়েছে। তিনি এই বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার কৃতিত্ব গড়েছেন আর ৮টি ম্যাচে ৬৪৮ রান করেন। তার এই প্রদর্শনের জন্য তাকে গোল্ডেন ব্যাট দিয়ে পুরস্কৃত করা হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *