টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের বিজয় রথ বিরাট কোহলীর নেতৃত্বে চলমান। পাল্লেকেল্লেতে শেষ টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কাকে ইনিংস ও ১৭৭ রানে হারিয়ে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইট ওয়াশ করল স্বাগতিকদেরর। এ সিরিজ জয়ের ফলে ভারত টানা আটটি সিরিজে জয়লাভ করল। বিরাট কোহলী ভারতের দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত কোন টেস্ট সিরিজ হারে নি ভারত, যার শুরুটা হয়েছিল ২০১৫ সালের শ্রীলঙ্কা সফর দিয়ে। ২-১ ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে বাইশ বছর পর শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারায় ভারত। এরপর ই কোহলী বাহিনী দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ব্যবধানে ধরাশয়ী করে। ২০১৬-২০১৭ মৌসুমে ওয়েস্ট উইন্ডিজ কে ২-০ ব্যবহানে, নিউজিল্যান্ডকে ৩-০, ইংল্যান্ড কে ৪-০, বাংলাদেশ কে ১-০ এবং অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারায় কোহলী বাহিনী। এই সফলতার সাথে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার সাথে ১৫ পয়েন্ট ব্যবধান যে কাউকে তাদের আধিপত্য সম্পর্কে ধারনা দিবে। কোহলীর নেতৃত্বে ভারত প্রায় সব বড় সিরিজ জয়ের পরও অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কের মতে ভারতকে তাদের এই সফলতা প্রমাণ করতে হলে তাদের এই ধারাবাহিকতা দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতেও দেখাতে হবে।

Hyderabad : Indian skipper Virat Kohli with teammates walk off the field after defeating Bangladesh in the cricket test match in Hyderabad on Monday. PTI Photo (PTI2_13_2017_000158A)

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইকেল ক্লার্ক বলেন “যদি ভারত যে কোন অবস্থায় দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া কিংবা ইংল্যান্ড কে হারাতে পারে তাহলে কোন সন্দেহ থাকবে না যে ভারত টেস্ট ক্রিকেটে এক নাম্বার দল। বর্তমানে কোহলীর নেতৃত্বে ভারতের ঘরে বাহিরে সফলতায় যে কেউ ক্লার্কের বক্তব্যের সাথে দ্বিমত পোষন করতে পারে এবং কোহলী বাহিনীও নিশ্চয় ই বিদেশের মাটিতে সফল হয়ে তাদের এক নাম্বার হওয়ার যথার্থতা প্রমাণ করতে চায়। একই সাথে ক্লার্ক এটাও বলেছেন বর্তমানে ভারতের দলটি আত্মবিশ্বাসী ও কোহলীর নেতৃত্বে সঠিক কৌশলে এগিয়ে যাচ্ছে।

টেস্ট ক্রিকেটে ভারতের এই শ্রেষ্ঠত্ব সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের ডিন জোন্সের কাছে প্রশ্নবিদ্ধ! পাকিস্তানের সঙ্গে টেস্ট না খেলে কীভাবে বিশ্বের সেরা টেস্ট দল হয় ভারত? ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখার জন্য গোটা ক্রিকেট- বিশ্বই উন্মুখ হয়ে থাকে। জোন্সও এর বাইরে নন। ‘আমি মনে করি, ক্রিকেটে এক নম্বর দল বলে কিছু থাকা উচিত নয়। পাকিস্তানের বিপক্ষে না খেলেই ভারত টেস্টের এক নম্বর দল হয়েছে। টেস্ট ক্রিকেটে এই দুই দলের মুখোমুখি লড়াই দেখতে চাই আমি’—গত শুক্রবার ভারতীয় দৈনিক ডেকান ক্রনিকলকে বলেছেন জোন্স। এর ই মধ্যে আগামী সেপ্টেম্বরে সীমিত ওভারের সিরিজ খেলতে ভারতে আসছে ক্রিকেট অস্ট্রেলিয়া, বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সাথে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের এই সিরিজটি বেশ জমজমাট হবে বলে ক্লার্কের বিশ্বাস।
  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...