INDvsAUS: অজিঙ্ক রাহানের এই বুদ্ধিমত্তায় ভারত দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ৮ উইকেটে

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলা চার ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ মেলবোর্নে খেলা হয়েছে। মেলবোর্নে খেলা হওয়া বক্সিং ডে টেস্ট ম্যাচে ভারত দুর্দান্ত প্রত্যেবর্তন করে ঘরের দল অস্ট্রেলিয়াকে সহজেই পেছনে ফেলে এই ম্যাচ ৮ উইকেটে জিতে নিয়েছে। এর সঙ্গেই ভারত সিরিজে ১-১ ফলাফলে সমতা ফিরিয়েছে।

মেলবোর্ন টেস্ট ম্যাচ ভারত জিতল ৮ উইকেটে

INDvsAUS: অজিঙ্ক রাহানের এই বুদ্ধিমত্তায় ভারত দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ৮ উইকেটে 1

বর্ডার-গাভাস্কার ট্রফির অধীনে চলা এই চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ ভারতকে ৮ উইকেটে হারতে হয়েছিল। এরপর ভারতীয় দলকে ব্যাকফুটে চলে যেতে দেখা যায়, কিন্তু দ্বিতীয় টেস্ট ম্যাচে দুর্দান্তভাবে পাল্টা আক্রমণ করে। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ম্যাচের চতুর্থদিন ২০০ রানে শেষ হয়ে যায়, যারপর ভারতীয় দল ৭০ রানের লক্ষ্য পায়। ভারত এই লক্ষ্যকে ২ উইকেট হারিয়ে হাসিল করে নিয়ে এই সিরিজে রোমাঞ্চ তৈরি করে দিয়েছে।

ভারতের সামনে অস্ট্রেলিয়া রেখেছিল ৭০ রানের লক্ষ্য

INDvsAUS: অজিঙ্ক রাহানের এই বুদ্ধিমত্তায় ভারত দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ৮ উইকেটে 2

মেলবোর্নের এমসিজিতে খেলা হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারতীয় দল আয়োজক অস্ট্রেলিয়ার উপর সম্পূর্ণ কর্তৃত্ব বজায় রাখে। ভারত অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ১৯৫ রানে আটকে দেওয়ার পর নিজেদের প্রথম ইনিংসে ৩২৬ রান করে ১৩১ রানের গুরুত্বপূর্ণ লীড হাসিল করে ম্যাচে নিজেদের পাল্লা ভারি করে ফেলে। এরপর ম্যাচ্র চতুর্থদিন অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসকেও তারা ব্যাকফুটে ঠেলে দেয়, আর চতুর্থদিন তাদের ইনিংসকে ২০০ রানে আটকে দেয়। ভারতীয় দল ৭০ রানের লক্ষ্যের সামনে ব্যাটিং করতে নামে, কিন্তু ভারতের হয়ে ময়ঙ্ক আগরওয়াল আরও একবার ব্যর্থ হন।

ভারত ১৬তম ওভারেই হাসিল করে লক্ষ্য

INDvsAUS: অজিঙ্ক রাহানের এই বুদ্ধিমত্তায় ভারত দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ৮ উইকেটে 3

ময়ঙ্ক আগরওয়াল এই দ্বিতীয় ইনিংসেও মাত্র ৫ রানই করেন। যারপর চেতেশ্বর পুজারা ব্যাট করতে নামেন। পুজারার কাছে এই ইনিংসে যথেষ্ট আশা করা হচ্ছিল কিন্তু পুজারাও বেশিক্ষণ টিকে থাকতে পারেননি আর মাত্র ৩ রান করে প্যাট কমিন্সের শিকার হন। ভারত ১৯ রানের স্কোরেই ২ উইকেট হারিয়ে ফেলেছিল। এরপর প্রথম ইনিংসের সেঞ্চুরিকারী অধিনায়ক অজিঙ্ক রাহানে ব্যাটিং করতে পৌঁছন। অজিঙ্ক রাহানে আর শুভমান গিল ইনিংস এগিয়ে নিয়ে যান। গিলকে এই ইনিংসে ভালো ছন্দে দেখিয়েছিল আর তিনি একের পর এক কিছু দুর্দান্ত বাউন্ডারি মারেন এই দুই ব্যাটসম্যান ভারতকে এরপর ভালো পার্টনারশিপ এনে দেন। দুই ব্যাটসম্যান নতুন করে ভারতকে আর কোনো উইকেট হারাতে দেননি আর ম্যাচ ৮ উইকেটে জিতে নেয়। রাহানে অপরাজিত ২৭ আর গিল অপরাজিত ৩৫ রান করেন। অজিঙ্ক রাহানে এই পুরো ম্যাচে দুর্দান্ত অধিনায়কত্ব করেন, তার বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বের সৌজন্যেই ভারত এই ম্যাচ জিততে সফল হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *