স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে আজ বিশাখাপট্টনমে প্রথম টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হয়েছে। দ্বিতীয় দিন রোহিত শর্মা আর ময়ঙ্ক আগরওয়াল নিজেদের দুর্দান্ত প্রদর্শনে সমস্ত ক্রিকেট প্রেমীদের মন জয় করে নেন। রোহিত যেখানে ১৭৬ রানের ইনিংস খেলেন তো ময়ঙ্ক ২১৫ রান করতে সফল হন। ভারতীয় দল নিজেদের প্রথম ইনিংস ৫০২/৭ রানের স্কোরে সমাপ্তি ঘোষণা করে। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত অতিথি দল দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেট হারিয়ে ৩৯ রান থেকেছে। দক্ষিণ আফ্রিকার দল এখনো ভারতের থেকে ৪৬৩ রান পেছনে রয়েছে।

এক নজর দেখে নেওয়া যাক প্রথম টেস্টের দ্বিতীয় দিন হওয়া কিছু রেকর্ডসের দিকে:

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 1

১. রোহিত শর্মার ১৭৬ রান টেস্ট ক্রিকেটে তার দ্বিতীয় সবচেয়ে বড়ো স্কোর। তার প্রথম বড়ো স্কোর ২০১১য় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ১৭৭ রান।

২. ময়ঙ্ক আগরওয়ালের ২১৫ রান যে কোনো ভারতীয় খেলোয়াড়ের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটি দ্বিতীয় সবচেয়ে বড়ো স্কোর। প্রথম স্থানে বীরেন্দ্র সেহবাগের ৩১৯ রান রয়েছে। অন্যদতিকে রোহিত শর্মার নাম রয়েছে তৃতীয় স্থানে।

৩. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা প্রথম উইকেটের হয়ে ৩১৭ রানের পার্টনারশিপ গড়েন। যে কোনো ভারতীয় ওপেনিং জুটির দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটি সবচেয়ে বড়ো পার্টনারশিপ। এই বিষয়ে ময়ঙ্ক রোহিতের জুটি বীরেন্দ্র সেহবাগ আর গৌতম গম্ভীরকে (২১৮, কানপুর, ২০০৪) পেছনে ফেলে দিয়েছেন।

৪. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা ৩১৭ রান ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট ক্রিকেটের ইতিহাসে যে কোনো জুটি দ্বারা করা এটা সবচেয়ে বড়ো পার্টনারশিপ। এর আগের রেকর্ড অ্যাণ্ড্রু হাডসন আর গ্যারি কার্স্টনের (২৩৬, কলকাতা ১৯৯৬) ছিল।

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 2

৫. রোহিত শর্মা তার এই ইনিংসে ৬টি ছক্কা মেরেছেন। এটা প্রথমবার যখন রোহিত শর্মা তার একটিন টেস্ট ইনিংসে পাঁচ বা তার বেশি ছক্কা মারলেন।

৬. রোহিত শর্মাকে কুইন্টন ডি’কক কেশব মহারাজের বলে স্ট্যাম্প আউট করেন। রোহিত নিজের টেস্ট কেরিয়ারে প্রথমবার স্ট্যাম্প আউট হলেন।

৭. রোহিত শর্মা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজের প্রথম টেস্ট ইনিংসেই সবচেয়ে বড়ো স্কোর করা চতুর্থ খেলোয়াড় হলেন।

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 3

৮. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মার পার্টনারশিপ দ্বিতীয় বার যখন কোনো জুটি প্রথমবার টেস্ট ইনিংস ওপেন করে এত বড়ো স্কোর করল। এর আগে বীরেন্দ্র সেহবাগ আর রাহুল দ্রাবিড় (৪১০, বনাম পাকিস্তান ২০০৬) রয়েছেন।

৯. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মার পার্টনারশি এটি তৃতীয়বার যখন টিম ইন্ডিয়ার হয়ে কোনো ওপেনিং জুটি ৩০০+ স্কোর করল।

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 4

১০. ময়ঙ্ক আগরওয়ালের এটি টেস্টের প্রথম সেঞ্চুরি।

১১. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা দুজনেই সেঞ্চুরি করেছেন। ভারতীয় ক্রিকেট ইতিহাসের এটি দশমবার যখন দুই ওপেনার একই টেস্ট ইনিংসে সেঞ্চুরি করলেন।

১২. ময়ঙ্ক আগরওয়াল ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করা ৮৬তম খেলোয়াড় হলেন।

১৩. বিরাট কোহলি প্রথম শ্রেণীর ক্রিকেটে নিজের ৯ হাজার রান পূর্ণ করলেন। কোহলি এখনো পর্যন্ত প্রথম শ্রেণীর ক্রিকেটে ৯০১৮ রান করেছেন।

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 5

১৪. সেনুরাম মুথুস্বামী বিরাট কোহলিকে আউট করে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম উইকেট হাসিল করেছেন।

১৫. ময়ঙ্ক আগরওয়াল নিজের সেঞ্চুরিকে ডবল সেঞ্চুরিতে পূর্ণ করেন। টেস্ট ক্রিকেটে ময়ঙ্কের এটি প্রথম অন্যদিকে প্রথম শ্রেণীর ক্রিকেটে তৃতীয় ডবল সেঞ্চুরি।

১৬. ময়ঙ্ক আগরওয়াল টিম ইন্ডিয়ার চতুর্থ এম খেলোয়াড় যিনি নিজের সেঞ্চুরিকে ডবল সেঞ্চুরিতে পরিবর্তন করেছেন। ময়ঙ্কের আগে দিলীপ সরদেশাই (২০০* বনাম নিউজিল্যান্ড ১৯৬৫), বিনোদ কাম্বলি (২২৪ বনাম ইংল্যান্ড ১৯৯৩) আর করুণ নায়ারের (৩০৩ বনাম ইংল্যান্ড ২০১৬) নাম রয়েছে।

১৭. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা দুজনে মিলে ১২টি ছক্কা মেরেছেন। এটা প্রথমবার যখন টিম ইন্ডিয়ার ওপেনিং জুটি এক ইনিংসে আট বা তার চেয়ে বেশি ছক্কা মারলেন।

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 6

১৮. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা প্রথম এমন ওপেনিং জুটি যারা কোনো একটি ইনিংসে ১২টি ছক্কা মারলেন। গত রেকর্ড ম্যাথু হেডেন আর জাস্টিন ল্যাঙ্গার (১১টি ছক্কা বনাম জিম্বাবোয়ে, ২০০৪) আর ব্রেন্ডন ম্যাকালাম আর টম লাথাম (১১টি বনাম পাকিস্তান ২০১৪) এর নামে ছিল।

১৯. ভারতের মাটিতে নিজের প্রথম ইনিংসেই ডবল সেঞ্চুরি করা ময়ঙ্ক আগরওয়াল দ্বিতীয় খেলোয়াড় হলেন। প্রথম ডিন জোন্সের (২১০) নাম রয়েছে।

২০. ২০০৯ এর পর এটা প্রথমবার যখন টিম ইন্ডিয়ার কোনো ওপেনিং ব্যাটসম্যান ডবল সেঞ্চুরি করলেন। ময়ঙ্কের আগে ২০০৯এ শেষবার বীরেন্দ্র সেহবাগ (২৯৩ বনাম শ্রীলঙ্কা) ডবল সেঞ্চুরি করেছেন।

২১. টিম ইন্ডিয়া ৫০২/৭ রান ২০১৬র পর এটা ১৪তম বার যখন ভারতীয় দল ৫০০ বা তার বেশি স্কোর করল।

স্ট্যাটস: দ্বিতীয়দিন জমিয়ে চলল ময়ঙ্কের ব্যাট, ৫,১০, ১৫ নয় হল পুরো ২৪টি বড় রেকর্ড 7

২২. ভারতের ৫০২ রান দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টিম ইন্ডিয়া এটি তৃতীয় সবচেয়ে বড়ো স্কোর।

২৩. এটা ২৭তম বার যখন বিরাট কোহলি ইনিংস সমাপ্তি ঘোষণা করলেন। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশিবার ইনিংস সমাপ্তি ঘোষণা করা কোহলি বিশ্বের পঞ্চম অধিনায়ক হলেন। বিরাট কোহলির আগে গ্রেম স্মিথ (৪৯), রিকি পন্টিং (৩৪), অ্যালান বর্ডার (৩১) আর মাইকেল ক্লার্কের (২৭) নাম রয়েছে।

২৪. ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা দুই খেলোয়াড় মিলে মোট ৬১৫টি বল খেলেছেন। এটি ভারতের দ্বিতীয় এমন ওপেনিং পার্টনারশিপ যারা এত বল খেললেন। প্রথম স্থানে সুনীল গাভাস্কার আর চেতন চৌহান (৭০৬টি বল বনাম ইংল্যাণ্ড ১৯৭৯) রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *