ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের ! 1

ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে ম্যাচ শুরু হওয়ার আগে দিল্লির এই ক্রিকেটারকে টেস্ট ক্যাপ পড়িয়ে দিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আশেপাশে তাদেরকে ঘিরে ছিল দলের কোচিং স্টাফ সহ বাকি সব সদস্যরা।

ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের ! 2

পন্থ একাদশে সুযোগ পাওয়ার ফলে বাদ পড়তে হয়েছে আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিককে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে একাদশে ছিলেন কার্তিক। তবে খুব একটা ভালো করতে না পারায় শেষ পর্যন্ত তাকে পেছনে ফেলে জায়গা করে নিলেন ঋষভ পন্থ।

এদিকে, দীনেশ কার্তিককে বাদ দেয়া ছাড়াও দলে আরও দুইটি পরিবর্তন এনেছে ভারত। আগের ম্যাচের একাদশ থেকে কুলদ্বীপ যাদবকে বাদ দিয়ে যস্প্রিত বুমরাহকে একাদশে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং টপ অর্ডারে মুরালি বিজয়ের পরিবর্তে সুযোগ পেছেন আরেক ওপেনার শিখর ধবন।

ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের ! 3

তৃতীয় টেস্ট শুরুর আগে ভারত দলের অনুশীলনের সময়ই আভাস পাওয়া গিয়েছিল যে, ঋষভ পন্থ একাদশে ঢুকছেন দীনেশ কার্তিকের পরিবর্তে। তবে দলের কোচ রবি শাস্ত্রী চেয়েছেন ব্যাপারটিকে ম্যাচের আগে যতটা সম্ভব প্রকাশ না করতে। তাকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “পন্থের ব্যাপারে শুধুমাত্র রবিবার সকাল ১১ টায় জানা যাবে।”

বৃহস্পতিবার ভারতের অনুশীলনের সময় পন্থকে দেখা গিয়েছিল ব্যাটিং ও কিপিং দুইটিরই প্রস্তুতি নিতে। অপরদিকে, খুব অল্প সময়ের জন্যই দীনেশ কার্তিককে নেট অনুশীলনে দেখা গিয়েছিল। টপ অর্ডার ব্যাটসম্যানদের পাশে ব্যাটিং অনুশীলন করছিলেন পান্ট।

উল্লেখ্য যে, প্রথম দুই টেস্টের চার ইনিংসে যথাক্রমে ০, ২০, ১, ০ রানের ইনিংস খেলে ব্যাট হাতে দলকে হতাশ করেছেন দীনেশ কার্তিক। এমনকি উইকেটের পেছনেও তেমন আহামরি কিছু করে দেখাতে পারেন নি।

ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের ! 4

এদিকে, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দুর্দান্ত পারফরমেন্স করার ফল সরূপ ভারত ‘এ’ দলে ডাক পেয়েছিলেন ঋষভ পন্থ। সেখানে তাঁর ফর্মের ধারাবাহিকতা বজায় রাখার পর টেস্ট দল ডাক পান তিনি। মাত্র চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার পাশাপাশি ২৩ টি প্রথম শ্রেণীর ম্যাচের অভিজ্ঞতা রয়েছে এই তরুণ ক্রিকেটারের।

এ বছরেরর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) ১৪ ম্যাচ খেলে ৬৮৪ রান করেছিলেন দিল্লির এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর মধ্যে ছিল আটটি অর্ধশতকের পাশাপাশি একটি শতকও।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.