ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে ম্যাচ শুরু হওয়ার আগে দিল্লির এই ক্রিকেটারকে টেস্ট ক্যাপ পড়িয়ে দিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আশেপাশে তাদেরকে ঘিরে ছিল দলের কোচিং স্টাফ সহ বাকি সব সদস্যরা।

পন্থ একাদশে সুযোগ পাওয়ার ফলে বাদ পড়তে হয়েছে আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিককে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে একাদশে ছিলেন কার্তিক। তবে খুব একটা ভালো করতে না পারায় শেষ পর্যন্ত তাকে পেছনে ফেলে জায়গা করে নিলেন ঋষভ পন্থ।

এদিকে, দীনেশ কার্তিককে বাদ দেয়া ছাড়াও দলে আরও দুইটি পরিবর্তন এনেছে ভারত। আগের ম্যাচের একাদশ থেকে কুলদ্বীপ যাদবকে বাদ দিয়ে যস্প্রিত বুমরাহকে একাদশে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং টপ অর্ডারে মুরালি বিজয়ের পরিবর্তে সুযোগ পেছেন আরেক ওপেনার শিখর ধবন।

তৃতীয় টেস্ট শুরুর আগে ভারত দলের অনুশীলনের সময়ই আভাস পাওয়া গিয়েছিল যে, ঋষভ পন্থ একাদশে ঢুকছেন দীনেশ কার্তিকের পরিবর্তে। তবে দলের কোচ রবি শাস্ত্রী চেয়েছেন ব্যাপারটিকে ম্যাচের আগে যতটা সম্ভব প্রকাশ না করতে। তাকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “পন্থের ব্যাপারে শুধুমাত্র রবিবার সকাল ১১ টায় জানা যাবে।”

বৃহস্পতিবার ভারতের অনুশীলনের সময় পন্থকে দেখা গিয়েছিল ব্যাটিং ও কিপিং দুইটিরই প্রস্তুতি নিতে। অপরদিকে, খুব অল্প সময়ের জন্যই দীনেশ কার্তিককে নেট অনুশীলনে দেখা গিয়েছিল। টপ অর্ডার ব্যাটসম্যানদের পাশে ব্যাটিং অনুশীলন করছিলেন পান্ট।

উল্লেখ্য যে, প্রথম দুই টেস্টের চার ইনিংসে যথাক্রমে ০, ২০, ১, ০ রানের ইনিংস খেলে ব্যাট হাতে দলকে হতাশ করেছেন দীনেশ কার্তিক। এমনকি উইকেটের পেছনেও তেমন আহামরি কিছু করে দেখাতে পারেন নি।

এদিকে, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দুর্দান্ত পারফরমেন্স করার ফল সরূপ ভারত ‘এ’ দলে ডাক পেয়েছিলেন ঋষভ পন্থ। সেখানে তাঁর ফর্মের ধারাবাহিকতা বজায় রাখার পর টেস্ট দল ডাক পান তিনি। মাত্র চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার পাশাপাশি ২৩ টি প্রথম শ্রেণীর ম্যাচের অভিজ্ঞতা রয়েছে এই তরুণ ক্রিকেটারের।

এ বছরেরর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) ১৪ ম্যাচ খেলে ৬৮৪ রান করেছিলেন দিল্লির এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর মধ্যে ছিল আটটি অর্ধশতকের পাশাপাশি একটি শতকও।

আরও পড়ুন

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা
বিশ্বকাপ ২০১৯এ তো ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে এই খেতাব জিতে নিয়েছে। এই টুর্নামেন্টে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ড জয়ের দুই...

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়
একটি প্রচলিত হিন্দি প্রবাদ ‘ঘর কি মুরগী ডাল বরাবর’ আজকাল এটা প্রায় সঠিকভাবে বসছে মহেন্দ্র সিং ধোনির...

বিসিসিআই নতুন প্রধান কোচ আর সাপোর্ট স্টাফের জন্য চাইল আবেদনপত্র, রাখা হয়েছে এই শর্ত

ভারতীয় দলের সাপোর্ট স্টাফদের কার্যকাল বিশ্বকাপের সঙ্গেই শেষ হয়ে গিয়েছে। বিসিসিআইয়ের তরফে সকলকেই ৪৫দিন পর্যন্ত এক্সটেনশন দেওয়া...

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ লর্ডসের মাঠে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ডের মধ্যে...

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনাল পর্যন্ত সফর করেছিল। সেমিফাইনালে ভারতীয়...