কেবল মাত্র এই ৩ ভারতীয় অধিনায়কই ইংল্যান্ডে গিয়ে জিতেছিলেন টেস্ট সিরিজ, জেনে নিন কতবার মুখোমুখি হতে হয়েছিল হারের

ভারত আর ইংল্যান্ডের মধ্যে হওয়া গত টি২০ এবং ওয়ানডে সিরিজে ভারতীয় দল টি২০ সিরিজে ২-১ ফলাফলে জয় লাভ করে কিন্তু ওয়ানডে সিরিজে তাদের হারের মুখে পড়তে হয়। বিরাট কোহলির নেতৃত্বে যে দল ইংল্যান্ড সফরে গিয়েছিল তাদের মধ্যে মাত্র কয়েকজন প্লেয়ারই ছিলেন যাদের কাছে ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতা ছিল। এই অবস্থায় টিম ইন্ডিয়াকে টেস্টে যথেষ্ট সমস্যায় পড়তে হয়। এখনও পর্যন্ত যদি টেস্ট রেকর্ডের কথা বলা হয়, তাহলে ক্রিকইনফোর ডেটা অনুযায়ী ভারত আর ইংল্যান্ড ১৭ বার টেস্ট সিরিজে ইংল্যান্ডের মাটিতে মুখোমুখি হয়েছে। যার মধ্যে ভারত মাত্র তিনবার জয় পেয়েছে এবং ১২বার হেরেছে। অন্যদিকে দুটি সিরিজ ড্র হয়েছে।

ভারত প্রথমবার ১৯৭১ এ হাসিল করেছিল ইংল্যান্ডের বিরুদ্ধে জয়
কেবল মাত্র এই ৩ ভারতীয় অধিনায়কই ইংল্যান্ডে গিয়ে জিতেছিলেন টেস্ট সিরিজ, জেনে নিন কতবার মুখোমুখি হতে হয়েছিল হারের 1
সবার প্রথম টেস্ট ক্রিকেট ১৯৩২এ খেলা হয়েছিল। সবার আগে ভারতীয় দল একটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে ইংল্যান্ডে গিয়েছিল। সেই সময় ভারতীয় দলের প্রথম অধিনায়ক ছিলেন সিকে নাইডু, যার নেতৃত্বে ভারতীয় দল নিজেদের প্রথম টেস্ট ম্যাচ হেরে গিয়েছিল। তারপর টেস্ট সিরিজ খেলার সুযোগ ৪০ বছর পর এসেছিল। ভারত তিন টেস্ট ম্যাচের সিরিজে অজিত ওয়াডেকরের নেতৃত্বে ১৯৭১ সালে প্রথমবার ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতেছিল। ওই সিরিজে ভারত আর ইংল্যান্ডের মধ্যে প্রথম দুটি টেস্ট ড্র হয়েছিল কিন্তু শেষ ম্যাচে ভারতীয় দল নিজেদের বুদ্ধিমত্তা দেখিয়ে ওভালে জিতে নেয়। সেই সঙ্গে ভারত এই সিরিজ ১-০ ফলাফলে নিজের নামে করে নেয়।

১৯৮৬তে কপিল দেব এই দুটি মাঠে রচনা করেছিলেন ইতিহাস
কেবল মাত্র এই ৩ ভারতীয় অধিনায়কই ইংল্যান্ডে গিয়ে জিতেছিলেন টেস্ট সিরিজ, জেনে নিন কতবার মুখোমুখি হতে হয়েছিল হারের 2
ভারতের প্রথম টেস্ট সিরিজ জেতার পর দ্বিতীয় টেস্ট সিরিজ জেতার জন্য ১৫ বছরের দীর্ঘ সময় লেগেছিল। ১৯৮৬ সালে ভারতীয় দল তিন টেস্টের সিরিজ খেলতে ইংল্যান্ড যায়। এবার দলের অধিনায়ক ছিলেন কপিল দেব। সেই সময় ইংল্যান্ড দল যথেষ্ট শক্তিশালী ছিল। কিন্তু তা সত্ত্বেও কপিলদেবের নেতৃত্বাধীন ভারতীয় দল লর্ডসের মাঠে দুর্দান্ত প্রদর্শন করে প্রথম টেস্ট ৫ উইকেটে জিতে নেয়। এরপর দ্বিতীয় টেস্ট ম্যাচেও ভারত লীডসের মাঠে ২৭৯ রানের বড় ব্যবধানে ইংল্যান্ডকে হারায়। ভারত ইংল্যান্ডের থেকে ২-০ ফলাফলে এগিয়েছিল। কপিল দেব শেষ টেস্ট ড্র করিয়ে ইংল্যান্ডের জেতার আশায় জল ঢেলে দেন। এটা সেই সময় ইংল্যান্ডে ভারতীয় দলের ঐতিহাসিক জয় ছিল।

রাহুলের অধিনায়কত্বে পেয়েছিল রোমাঞ্চকর জয়
কেবল মাত্র এই ৩ ভারতীয় অধিনায়কই ইংল্যান্ডে গিয়ে জিতেছিলেন টেস্ট সিরিজ, জেনে নিন কতবার মুখোমুখি হতে হয়েছিল হারের 3
ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট সিরিজ জয় পেয়েছিল ২০০৭ সালে। তখন ভারতকে এই জয়ের জন্য যথেষ্ট অপেক্ষা করতে হয়েছিল। এইবার দলের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় দল রাহুলে অধিনায়কত্বে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড পৌঁছয়। সেই সময় রাহুলের অধিনায়কত্বের খুব বেশি অভিজ্ঞতা ছিল না। কিন্তু তা সত্ত্বেও ভারতীয় দল প্রথম এবং তৃতীয় ম্যাচ ড্র করতে সফল হয়। অন্যদিকে এই সিরিজের দ্বিতীয় টেস্ট তারা ৭ উইকেটে জিতে নেয়। ভারত তিন ম্যাচের ওই সিরিজ ১-০ জিতে নেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *