INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ
London : India's captain Virat Kohli, centre, celebrates his team taking the wicket of South Africa's Andile Phehlukwayo during the ICC Champions Trophy match between India and South Africa at The Oval cricket ground in London, Sunday, June 11, 2017. AP/PTI(AP6_11_2017_000172B)

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচ দিল্লির ফিরোশ শাহ কোটলায় আগামিকাল খেলা হবে। দুই দলই ইতিমধ্যে দিল্লি পৌঁছে গিয়েছে। ভারতীয় দল এই সিরিজে শেষ দুটি ম্যাচে হেরে গিয়ে সমতা ফিরে এসেছে। এখন শেষ ম্যাচ জিতে দুই দলই এই সিরিজ নিজেদের দখলে নিতে চাইবে। অন্যদিকে অস্ট্রেলিয়াও টি-২০ সিরিজ জেতার পর এই সিরিজ নিজেদের নামে করতে চাইবে। গত ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করা ফর্মে ফিরেছেন ভারতীয় দলের ওপেনার শিখর ধবন। আরেক ওপেনার রোহিত শর্মাও ফিরেছেন ফর্মে। ভালো শুরুয়াতের জন্য আবারো এই দুজনের দিকে তাকিয়ে থাকবে দল।

১. রোহিত শর্মা
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 1
ভারতীয় দলের এই দুর্দান্ত ব্যাটসম্যান সিরিজের প্রথম ৩ ম্যাচে কোন বড়ো ইনিংস খেলতে না পারলেও চতুর্থ ম্যাচে দুর্দান্ত ৯৫ রানের ইনিংস খেলেছেন। ভারতের বিশ্বকাপের আগে এটাই শেষ সিরিজ। এই খেলোয়াড় এই ম্যাচে নিজের ফেরত পাওয়া ফর্ম ধরে রাখতে চাইবেন।

২. শিখর ধবন
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 2
প্রথম ৩টি ম্যাচে এই ভারতীয় ওপেনারের ব্যাট নিশ্চুপ থাকলেও চতুর্থ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করে ফর্মে ফিরে এসেছেন। রোহিতের সঙ্গে মিলে এই ম্যাচে রেকর্ড পার্টনারশিপ গড়া শিখর ধবন বিশ্বকাপের আগে নিজের ফর্ম ধরে রাখতে চাইবেন।

৩. বিরাট কোহলি
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 3
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি দুর্দান্ত ফর্মে রয়েছেন। তিনি দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেছেন। যদিও শেষ ম্যাচে এই খেলোয়াড়ের কাছ থেকে বড়ো রান পাওয়া যায়নি। এই ম্যাচ অধিনায়ক হিসেবে বড়ো রান করে দলকে সিরিজ জেতাতে চাইবেন বিরাট।

৪. কেএল রাহুল
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 4
চতুর্থ ম্যাচে আম্বাতি রায়ডুর জায়গায় দলে সুযোগ পাওয়া এই ব্যাটসম্যান তার ফায়দা তুলতে পারেন নি। তবে টি-২০ সিরিজে ফর্মে থাকায় আরো একটা সুযোগ এই ম্যাচে তিনি পেতে পারেন। এটাই রাহুলের কাছে বিশ্বকাপের আগে শেষ সুযোগ নিজেকে প্রমান করার।

৫. ঋষভ পন্থ
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 5
ভারতের তারকা উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনিকে শেষ দুটি ম্যাচে বিশ্রাম দেওয়ায় চতুর্থ ম্যাচ থেকে এই প্লেয়ারকে দলে সুযোগ দেওয়া হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ম্যাচে কিপিং এবং ব্যাটিংয়ে চুড়ান্ত ফ্লপ হয়েছেন ঋষভ পন্থ। মূলত তার স্ট্যাম্প মিসিংয়ের কারণেই এই ম্যাচে হারতে হয়েছে ভারতকে। রাহুলের মত তার কাছেও এটাই শেষ সুযোগ নিজেকে প্রমান করার।

৬. কেদার জাধব

INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 6
Indian cricketer Kedhar Jadhav celebrates as Pakistan’s Shoaib Malik (unseen) is run out during the 5th cricket match of Asia Cup 2018 between India and Pakistan at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-19-2018
(Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

ভারতীয় দলের এই খেলোয়াড় দুর্দান্ত ফর্মে রয়েছেন। ব্যাট হোক বা বল এই খেলোয়া গত প্রত্যেক ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করে এসেছেন। যদিও চতুর্থ ম্যাচে বল হাতে কোনো কামালই দেখাতে পারেন নি তিনি। তবে এই ম্যাচে নিজের প্রদর্শনকে আবারও পুনরাবৃত্তি করতে চাইবেন কেদার।

৭. বিজয় শঙ্কর
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 7
গত ম্যাচ বল এবং ব্যাটে ব্যর্থ থাকা সত্ত্বেও এই সিরিজে নিজেকে প্রমান করেছেন ভারতীয় দলের এই উদীয়মান অলরাউন্ডার। তার মরিয়া প্রচেষ্টা সকলেরই নজর কেড়েছে। ফলে এই ম্যাচেও দলে থাকবেন তিনি।

৮. যজুবেন্দ্র চহেল
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 8
সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলের এই রিস্ট স্পিনার এখনো পর্যন্ত দুর্দান্ত প্রদর্শন দেখিয়েছেন। সিরিজের চতুর্থ ম্যাচে সুযোগ পেলেও বল হাতে সেভাবে কামাল দেখাতে পারেন নি তিনি। ফলে এই ম্যাচে তিনি দলকে দুর্দান্ত প্রদর্শন করে সিরিজ জেতাতে চাইবেন।

৯. কুলদীপ যাদব
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 9
গত কিছু বছর ধরে ভারতীয় দলের প্রত্যেক জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা এই খেলোয়াড় গত প্রথম ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করেছেন। দলের প্রয়োজনের হিসেবে এই খেলোয়াড় উইকেটও নিয়েছেন। কিন্তু চতুর্থ ম্যাচেও উইকেট নিলেও ভারত ম্যাচ জিততে পারেনি। এই ম্যাচেও তার দিকে তাকিয়ে থাকবে দল।

১০. ভুবনেশ্বর কুমার
INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 10ভারতীয় দলের জোরে আক্রমণ এই মুহূর্তে বিশ্বে জনপ্রিয় হয়ে গিয়েছে। দীর্ঘদিন বাদে চতুর্থ ম্যাচে ভারতীয় সীমিত ওভারের দলে ফিরে এসেছেন ভুবনেশ্বর কুমার। শুরুতে উইকেট পেলেও শেষ দিকে নিজেকে ধরে রাখতে পারেননি তিনি। এই ম্যাচে ভারতীয় দলের জোরে বোলিংয়ের দায়িত্ব থাকবে তার ঘাড়েই।

১১. জসপ্রীত বুমরাহ

INDvAUS: শেষ ওয়ানডের জন্য ১১ সদস্যের ভারতীয় দল, এই দুই তারকা খেলোয়াড়ের শেষ সুযোগ 11
India’s Jasprit Bumrah bowls during the ICC Champions Trophy match between India and South Africa at The Oval cricket ground in London, Sunday, June 11, 2017. (AP Photo/Kirsty Wigglesworth)

বুমরাহ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দুর্দান্ত জোরে বোলার। তার প্রদর্শন লাগাতার দুর্দান্ত থেকেছে। গত তিনটি ম্যাচে এই খেলোয়াড়ের প্রদুর্শন দুর্দান্ত ছিল। চতুর্থ ম্যাচে যদিও তিনি কিছু করতে পারেন নি। তবে শেষ ম্যাচে তার দিকে থাকিয়ে থাকবে দল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *