ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্টের জন্য ভারতীয় দল ঘোষিত, এই দুটি পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে বিরাট সেনা

ভারতীয় দল ট্রেন্টব্রিজে খেলা তৃতীয় টেস্ট জিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ১-২ ফলাফলে প্রত্যাবর্তন করেছে। ভারত আর ইংল্যান্ডের মধ্যে এখন চতুর্থ টেস্ট ম্যাচে ৩০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত সাউথহ্যাম্পটনের দ্য রোজ ওয়াল ক্রিকেট স্টেডিয়ামে খেলা হবে। দ্য রোজ ওয়াল স্টেডিয়ামে হতে চলা এই চতুর্থ টেস্ট ম্যাচে আমরা আমাদের এই প্রতিবেদনে ভারতীয় দলের সম্ভাব্য একাদশ নিয়ে কথা বলব।

একবার দেখে নেওয়া যাক ভারতীয় দলের সম্ভাব্য একাদশ:

শিখর ধবন

BIRMINGHAM, ENGLAND – AUGUST 02: Shikhar Dhawan of India batting during day two of the Specsavers Test Series between England and India at Edgbaston Cricket Ground on August 02, 2018 in Birmingham, England. (Photo by Visionhaus/Getty Images)

শিখর ধবন তৃতীয় টেস্টের দুই ইনিংসেই ভারতীয় দলকে একটা ভাল আক্রামণাত্মক শুরুয়াত দিয়েছিলেন। তিনি প্রথম ইনিংসে ৩৫ এবং দ্বিতীয় ইনিংসে ৪০ রান করেছিলেন। ধবনের এই ভাল প্রদর্শনের পর প্লেয়িং ইলেভেনে তার জায়গা পাকা।

পৃথ্বী শ

কেএল রাহুল শুরুয়াতি তিন টেস্ট ম্যাচের ৬টি ইনিংসে ১৫.৬৭ গড়ে মাত্র ৯৪ রানই করতে পেরেছিলেন।এই কারণে তার জায়গায় এখন তরুণ ওপেনার পৃথ্বী শ সুযোগ পেতে পারেন।

চেতেশ্বর পুজারা

India’s Cheteshwar Pujara leaves the pitch after losing his wicket for 72 runs during the third day of the third Test cricket match between England and India at Trent Bridge in Nottingham, central England on August 20, 2018. (Photo by Paul ELLIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read PAUL ELLIS/AFP/Getty Images)

চেতেশ্বর পুজারারাও ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে জায়গা পাকা। পুজারা তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৭২ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বিরাট কোহলি

বিরাট এই সিরিজে দুর্দান্ত ফর্মে রয়েছেন। এই সিরিজে তিনি এখনও পর্যন্ত দুটি সেঞ্চুরি এবং দুটি হাফসেঞ্চুরি করেছেন।তার কাছ থেকে আরও একবার দল বড় ইনিংসের আশা করবে। সেই সঙ্গে বিরাটের কাঁধে দলের অধিনায়কত্বের দায়িত্বও থাকবে।

অজিঙ্ক রাহানে

তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে রাহানে ৮১ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। ফলে এই কারণে দলেতার জায়গা নিশ্চিত।

ঋষভ পন্থ

WORCESTER, ENGLAND – JULY 18: Rishabh Pant of India A bats during Day Three of the Tour Match between England Lions and India A at New Road on July 18, 2018 in Worcester, England. (Photo by Tony Marshall/Getty Images)

তরুণ উইকেটকিপার ঋষভ পন্থ তৃতীয় টেস্টে দুর্দান্ত কিপিং করেছিলেন। সেই সঙ্গে ব্যাট হাতেও প্রথম ইনিংসে তিনি ২৪ রান করেছিলেন। ঋষভ পন্থকে ভারতীয় টিম ম্যানজমেন্ট অবশ্যই আর একটি সুযোগ দেবে দলের প্লেয়িং ইলেভেনে।

হার্দিক পান্ডিয়া

হার্দিক পান্ডিয়ার জায়গাও প্লেয়িং ইলেভেনে নিশ্চিত। তিনি তৃতীয় টেস্টে বল এবং ব্যাট দুটিতেই দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। ফলে তার জায়গা পাকা।

রবীন্দ্র জাদেজা

Bengaluru : India’s Ravindra Jadeja celebrates the wicket of South Africa’s Kagiso Rabada during the 1st day of 2nd test match at Chinnaswamy stadium in Bengaluru on Saturday. PTI Photo by Shailendra Bhojak (PTI11_14_2015_000216B)

একটু সূত্রের অনুসারে রবিচন্দ্রন অশ্বিন চতুর্থ টেস্ট খেলার জন্য সম্পূর্ণ ফিট নন। তার গ্রোইন ইঞ্জিউরি রয়েছে। এই কারণে চতুর্থ টেস্টে রবীন্দ্র জাদেজা খেলতে পারেন।

মহম্মদ শামি

মহম্মদ শামি এখনও পর্যন্ত সিরিজের তিনটি টেস্টে যথেষ্ট ভাল বোলিং করেছেন, তিনি যথেষ্ট দ্রুত গতিতেও বোলিং করছে, এই কারণে দলে তার জায়গা পাকা।

ইশান্ত শর্মা

ইশান্ত শর্মাও এই টেস্ট সিরিজে দুর্দন্ত বোলিং করছেন। তিনি মোট ১১টি উইকেট এখনও পর্যন্ত এই সিরিজে নিয়েছেন। তিনি ট্রেন্টব্রিজে খেলা তৃতীয় টেস্টে পাঁচ উইকেটও হাসিল করেছেন। ইশান্ত শর্মারও চতুর্থ টেস্টে খেলা নিশ্চিত।

জসপ্রীত বুমরাহ

জসপ্রীত বুমরাহ তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে মোট পাঁচটি উইকেট নিয়েছিলেন আর ভারতীয় দলকে দুর্দান্ত জয় এনে দিয়েছিলেন। তার এই দুর্দান্ত প্রদর্শনের পর দলে তার জায়গা সম্পূর্ণ নিশ্চিত।

আরও পড়ুন

সারা টেলর আবারও শেয়ার করলেন ন্যুড ছবি, সতীর্থ খেলোয়াড় করলেন সার্বজনিকভাবে ঠাট্টা

সারা টেলর আবারও শেয়ার করলেন ন্যুড ছবি, সতীর্থ খেলোয়াড় করলেন সার্বজনিকভাবে ঠাট্টা
ইংল্যাণ্ড মহিলা ক্রিকেট দলের উইকেটকিপার সারা টেলর বর্তমানে সোশ্যাল মিডিয়ায় যথেষ্ট আলোচনার কেন্দ্র হয়ে রয়েছেন। সম্প্রতিই তিনি...

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...